মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় এডিপি বাস্তবায়ন ১০ শতাংশ কমেছে

করোনায় এডিপি বাস্তবায়ন ১০ শতাংশ কমেছে

স্টাফ রিপোর্টার ॥ করোনার প্রভাব পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়নের উপরও। চলতি (২০১৯-২০) অর্থবছরের ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন হার ৫৭ দশমিক ৩৭ শতাংশ। টাকার অংকে এ সময়ে ১ লাখ ১৫ হাজার ৪২১ কোটি টাকা খরচ হয়েছে। অথচ একই সময়ে গত বছর এডিপি বাস্তবায়ন হার ছিল প্রায় ৬৮ শতাংশ। খরচ হয়েছিল ১ লাখ ২০ হাজার ৪৩ কোটি টাকা। ফলে এক বছরের ব্যবধানে এডিপি বাস্তবায়ন হার বৃদ্ধি পাওয়ার কথা অথচ ১০ শতাংশ কমেছে। একই সময়ে টাকাও খরচ কমেছে ৪ হাজার ৬২২ কোটি টাকা।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ তথ্য উপস্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এডিপি বাস্তবায়ন নিয়ে এ প্রতিবেদন তৈরি করে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। চলতি বছরে এডিপি বাস্তবায়ন হার কম হওয়া প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, কোভিড ১৯ এর কারণে চলতি বছরের চার মাস আমরা কাজ করতে পারিনি। অনেক প্রকল্পের কাজ থেমে গেছে, ফলে প্রকল্প বাস্তবায়ন হার কম। তবে এখন কাজ শুরু হয়েছে, বাস্তবায়ন বাড়বে। আবারও আমরা ঘুরে দাঁড়াব। জাতীয় অর্থনৈতিক পরিষদে (এনইসি) চলতি অর্থবছরের ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) অনুমোদন দেয়া হয়। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেয়া হয় ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে দেয়া হয় ৭১ হাজার ৮০০ কোটি টাকা। এডিপিতে মোট প্রকল্প রয়েছে ১ হাজার ৫৬৪টি। এর মধ্যে কারিগরি সহায়তা প্রকল্প ১১৬টি, জাপান ঋণ মওকুফ তহবিল (জেডিসিএফ) প্রকল্প একটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব প্রকল্প রয়েছে ৮৯টি ও বিনিয়োগ প্রকল্প রয়েছে ১ হাজার ৩৫৮টি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records