মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোগ গোপন করায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ করোনাভাইরাসে বিচলিত বিশ্বের অন্যতম সম্পদশালী দেশগুলো। আর দরিদ্রতম দেশগুলোর অনিশ্চয়তার সম্মুখীন কখন কি হয়? নেই পর্যাপ্ত হাসপাতাল, চিকিৎসক, নার্স, অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটরসহ চিকিৎসাসামগ্রী। ফলে হতাশাগ্রস্ত মানুষ অনেকটা উপসর্গ গোপন করে নিজেদের মতো করে চিকিৎসা নিচ্ছেন। ফলে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এমনটাই অভিমত দিয়েছেন বরিশালের বিশিষ্টজনরা।

এ নিয়ে জনকণ্ঠের বিশেষ অনুসন্ধানে কয়েকটি পরিবারের খোঁজও মিলেছে। যারমধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ড থেকে উপসর্গ নিয়ে পালিয়ে যাওয়া আব্দুল বারেক (৫৫) নামের এক ব্যক্তি গত ১৪ জুন রাতে পিরোজপুরের ভা-ারিয়া উপজেলার গুচ্ছ গ্রামের নিজ বাড়িতে মারা গেছেন। সূত্রমতে, সম্প্রতি সময়ে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসার জন্য তিনি বরিশালের বেসরকারী রাহাত আনোয়ার হাসপাতালে চিকিৎসার জন্য আসেন। সেখানকার চিকিৎসক আব্দুল বারেকের উপসর্গ দেখে শেবাচিম হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছেন। এরপর শেবাচিমে গেলে তার নমুনা সংগ্রহ করে করোনা ওয়ার্ডের ব্যবস্থাপত্র দেন চিকিৎসক। কিন্তু আব্দুল বারেক করোনা ওয়ার্ডে ভর্তি না থেকে সেখান থেকে পালিয়ে বাড়িতে চলে যায়। এদিকে করোনার উপসর্গ নিয়ে আব্দুল বারেকের বাড়িতে অবস্থান এবং পালিয়ে যাওয়ার বিষয়টি প্রকাশ পেলে মেডিক্যাল টিম ১৪ জুন তার বাড়িতে গিয়ে আব্দুল বারেকের শারীরিক অবস্থার অবনতি দেখে তাকে দ্রুত হাসপাতালে নেয়ার পরামর্শ দেন। কিন্তু হাসপাতালে নেয়ার আগেই আব্দুল বারেকের মৃত্যু হয়।

স্থানীয়রা জানান, মৃত ব্যক্তির স্ত্রী ও পুত্রের শরীরেও করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়ার পর মেডিক্যাল টিম তাদের নমুনা সংগ্রহ করেছে। সূত্রে আরও জানা গেছে, আব্দুল বারেকের মতো অন্য রোগীরা তাদের রোগ গোপন করে চিকিৎসা নিতে এসেছিলেন বরিশাল নগরীর অত্যাধুনিক বেসরকারী রাহাত আনোয়ার হাসপাতালে। আর রোগ গোপন করার কারণেই ওই হাসপাতালের চেয়ারম্যান ডাঃ আনোয়ার হোসেনসহ দুইজন নার্স করোনায় আক্রান্ত হন। এরমধ্যে বরিশালের স্বনামধন্য চিকিৎসক ডাঃ আনোয়ার হোসেন করোনায় আক্রান্ত হয়ে গত ৯ জুন ভোরে মৃত্যুবরণ করেন। একইভাবে রোগ গোপন করে চিকিৎসা নিতে আসায় বরিশাল শেবাচিম হাসপাতালসহ জেলার প্রতিটি উপজেলা হাসপাতালের প্রায় আড়াই শতাধিক চিকিৎসক, নার্স ও স্টাফ করোনায় আক্রান্ত হয়েছেন।

অনুসন্ধানে আরও জানা গেছে, গৌরনদী পৌর এলাকার পূর্ব কাছেমাবাদ এলাকার মুজাফ্ফর হাওলাদারের পুত্র মোঃ সুজন (৩০) কর্মস্থল ঢাকায় বসে করোনা পজিটিভ হয়। পরবর্তীতে গত পাঁচ দিন পূর্বে সে ঢাকা থেকে পালিয়ে গ্রামের বাড়িতে আসেন। বাড়ির কাউকে সে করোনা পজিটিভের কথা না বলায় তার বাড়ি ও পরিবারের লোকজন অবাধে চলাফেরা করতে থাকে।

সুজন বাড়িতে আসার তিনদিন পর বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার জানতে পেরে গত ১৪ জুন সুজনদের বাড়িসহ পাশ্ববর্তী পাঁচটি বাড়ি লকডাউন করেছে। স্থানীয়রা জানান, প্রশাসনের লকডাউনকে উপেক্ষা করে ওই (সুজন) বাড়ির সদস্যরা অবাধে স্থানীয় হাট-বাজারে ঘুরে বেড়াচ্ছে। ফলে এলাকাবাসীর মধ্যেও করোনা আতঙ্ক দেখা দিয়েছে।

সোমবার রাতে জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, বরিশালে নতুন করে র‌্যাব ও পুলিশসহ ৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় ৯৭৮ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। পাশাপাশি জেলায় ১৩ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। নতুন করে আক্রান্তদের মধ্যে রয়েছেন-র?্যাব-৮ এ কর্মরত তিনজন, একজন সরকারী কর্মকর্তা, মেট্রোপলিটন পুলিশের ছয়জন সদস্য, রেঞ্জ পুলিশের দুইজন, বাকেরগঞ্জ ও বাবুগঞ্জে কর্মরত দুইজন পুলিশ সদস্য, শেবাচিম হাসপাতালে কর্মরত তিনজন নার্স, দুইজন স্টাফ, সদর জেনারেল হাসপাতালে কর্মরত একজন চিকিৎসক ও একজন নার্সসহ বাকিরা নগরী ও জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দা।

বাসদের জেলা শাখা সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী বলেন, বরিশালে শেবাচিমের মতো বড় একটি হাসপাতাল থাকা সত্ত্বেও সেখানে করোনা রোগী বহন করার মতো একটি এ্যাম্বুলেন্স পাওয়া যায়না। এমনকি বিভাগীয় শহর বরিশালে একটি পিসিআর ল্যাব ও একটি নমুনা ল্যাব রয়েছে, যেখানে শত শত মানুষ স্বাস্থ্যবিধি না মেনে নমুনা পরীক্ষার জন্য অবস্থান করে নগরীকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলছে।

তিনি আরও বলেন, বরিশালের একটি ল্যাব দিয়ে বিভাগের ছয়টি জেলার করোনার চিকিৎসা চলছে। তাই বরিশালের সকল জেলার হাসপাতালে অবিলম্বে আইসিইউ ও নমুনা বুথে

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন