বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান ॥ অঘোষিত লকডাউন তুলে দেয়া হয়েছে। খুলেছে সরকারী-বেসরকারী অফিস ব্যবসা প্রতিষ্ঠান। সবাই খুলেছে, সব কিছু খোলা, এমন নয়। তবে একটু একটু করে চেষ্টা হচ্ছে। ক্রমেই সচল হচ্ছে ঢাকা। সরকারী-বেসরকারী অফিস ব্যবসা প্রতিষ্ঠানের সীমিত উপস্থিতি। তবে কাজ চলছে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় দফতর অধিদফতরে ব্যস্ত সময় পাড় করছেন কর্মকর্তা-কর্মচারীরা। যার যার কাজ দ্রুত শেষ করে বাড়ি ফিরছেন তারা। এ ছবিটা একেবারেই নতুন। করোনা সতর্কতার অংশ হিসেবে এই ব্যবস্থা রাখা হয়েছে। এর বাইরে সাধারণ মানুষ জীবিকা নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছিলেন। প্রাথমিকভাবে করোনার ভয়ে আতঙ্কে তারা ঢাকা ছেড়ে গিয়েছিলেন বটে। ফিরতেও হয়েছে দ্রুত। কাজে যোগ দিয়ে জীবন বাঁচানোর চেষ্টা করছেন তারা। শ্রমজীবী মানুষ আপাত যে কাজ পাওয়া যাচ্ছে তাই করছেন। কয়েকজনের সঙ্গে কথা বলে এমন ধারণা হয়েছে। আশপাশ এলাকার অনেকে জীবিকার জন্য ঢাকার মুখাপেক্ষি হন। তারাও সব কিছু খোলার জন্য অপেক্ষা করেছিলেন। এখন সবজি ফল গাভীর দুধ ইত্যাদি নিয়ে ঢাকায় ঢুকছেন তারা। ইন্দিরা রোডে কথা হচ্ছিল সাভারের এক দুধ বিক্রেতার সঙ্গে। নামই দ্রিস। বয়সে তরুণ। জানালেন, লকডাউনের আগে ঢাকার ১০টি বাসায় প্রতিদিন দুধ সরবরাহ করতেন তিনি। নিজের গাভী আছে। সেই গাভীর খাঁটি দুধ নিয়ে সাভার থেকে বাসে করে ঢাকায় আসতেন। কিন্তু সাধারণ ছুটি শুরুর আগেই তার দুধ দেয়া বন্ধ হয়ে যায়। ফলে প্রচুর দুধ নষ্ট হয়েছে। আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হতে হয়েছে তাকে। বর্তমানে সব কিছু চালু হওয়ার পর কোন কোন ‘কাস্টমার’ ফেরত পেয়েছেন। বাকিদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছেন বলে জানান তিনি। নতুন করে শুরুর, ঘুরে দাঁড়ানোর স্বপ্ন নিয়ে এভাবে বহু মানুষ প্রতিদিন ঢাকার রাস্তায় নামছেন। অবস্থাটি ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি এই করোনাভাইরাস থেকে আমাদের মানুষদের রক্ষা করতে। তবে যেহেতু অর্থনীতি একেবারে স্থবির অবস্থায় রয়েছে, আমরা কিছু কিছু ক্ষেত্রে এখন উন্মুক্ত করছি, কারণ মানুষকে আমাদের তো বাঁচাতে হবে। প্রধানমন্ত্রীর কথাতেও পরিষ্কার, বাঁচা এবং বাঁচানোর প্রয়োজনেই সচল হচ্ছে ঢাকা।

অবশ্য কোভিড-১৯ এর ভয় কেটে গেছে এমনটি ভাবছেন না কেউ। বরং আশঙ্কা নিয়েই বাসার বাইরে বের হতে হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিন বলছে, বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ৫৭ হাজার ৫৬৩। একই সময়ে মৃত্যু হয়েছে ৭৮১ জনের। ১২ হাজার ১৬১ জন সেরে উঠেছেন। এ অবস্থায় যতটা সম্ভব নিজেকে সুরক্ষিত রেখেই কাজ করছে মানুষ। গণপরিবহনে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। মাস্ক পরছেন রিক্সাচালকও। যেখানে সেখানে হাত দেয়া, গা ঘেঁষে দাঁড়ানো যথেষ্ট কমেছে। সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারেও বেড়েছে সচেতনতা।

এদিকে সাধারণ ছুটির সময় সব কিছু বন্ধ থাকায় এর ইতিবাচক প্রভাব পড়েছে ঢাকার পরিবেশ প্রকৃতিতে। হাওয়া এখন নির্মল। দূষণের মাত্রা অনেক কমেছে। শব্দ দূষণ হচ্ছে না। গ্রীষ্মকালের গরমে টেকা দায় হয়ে যায়। অথচ এখন সেই অসহনীয় গরমটা নেই। একই কারণে ঢাকার সড়কগুলো ঝকঝকে। ময়লা করার কেউ তেমন নেই। আর ধুলো বালি কিছু জমলেও বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে। বৃহস্পতিবারও কয়েক দফা বৃষ্টি হয়েছে ঢাকায়। ভারি বর্ষণ। বৃষ্টি শেষে জানালা দিয়ে বাইরে তাকাতেই চোখে একটা আরাম হলো। গাছের পাতা আশ্চর্য সবুজ। মনে হচ্ছিল কেউ বুঝি হাত দিয়ে জল ঢেলে ধুয়ে দিয়েছে।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records