মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাসের সব ধরনের স্বাস্থ্যবিধি বিশেষ করে শারীরিক দূরত্ব মেনে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী। ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করতে হলে সেখানে যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে, শারীরিক দূরত্ব নিশ্চিত করে ভ্রমণের অনুরোধ করেছেন প্রতিমন্ত্রী। তিনি বলেছেন, দেশের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলুন। শুক্রবার এক ভিডিও বার্তায় এ কথা বলেন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

ভিডিও বার্তায় প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা মেনেই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়েছিল। দীর্ঘদিন বন্ধ রাখার দরুণ বিমান চলাচল খাতে বিপর্যয় অবস্থা নেমে আসে যা সামগ্রিকভাবে দেশের অর্থনীতিকেও ক্ষতিগ্রস্ত করেছে। এ অবস্থায় সীমিতকারে দেশের অভ্যন্তরীণ ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নেয়া হলেও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে কঠোরভাবে। ইতোমধ্যে এয়ারলাইন্সগুলোকে সে বিষয়ে দিকনিদের্শনা দেয়া হয়েছে- যা যাত্রী ও অপারেটরদের অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, ১ জুন থেকে সীমিত পরিসরে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-সৈয়দপুর অভ্যন্তরীণ রুটে প্লেন চলাচল শুরু হবে। এর আগে গত ২৫ মার্চ করোনাভাইরাস সংক্রমণ রোধে অভ্যন্তরীণ রুটেও ফ্লাইট বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

প্র্রতি ফ্লাইটে ৭০ ভাগ আসনের অনুমতি ॥ প্রতি ফ্লাইটের ভেতরে মাত্র ৭০ ভাগ যাত্রী বহনের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। এর বাইরে যাত্রীর আসন বিক্রি বা লোড থাকলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনেই চালাতে হবে প্রতিটি ফ্লাইট। এদিকে বিমান চালুর ঘোষণা দেয়ার পরমুহূর্ত থেকেই বিক্রি শুরু করে দিয়েছে তিনটে এয়ার লাইন্স। অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে দেয়ার পর আগামী ১ জুন থেকে ফ্লাইট চলাচলের ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এবং নভোএয়ার। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঘোষণার পরপরই টিকেট বিক্রির ঘোষণা দেয় এই তিন এয়ারলাইন্স প্রতিষ্ঠান। এক বার্তায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, আগামী ১ জুন থেকে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা, ঢাকা-সিলেট-ঢাকা, ঢাকা- সৈয়দপুর-ঢাকা, রুটে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ফ্লাইট চলাচল শুরু হবে। ‘মোবাইল এ্যাপস্’, ওয়েবসাইট, ট্যাপ এজেন্ট এবং বিমানের সেলস্ সেন্টার থেকে টিকেট করা যাবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক মো: কামরুল ইসলাম জানান, সোমবার তারিখ থেকে বেবিচকের নির্দেশনা অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে সকল যাত্রীদের মাস্ক, হ্যান্ড গ্লাভস পাইলট, কেবিন ক্রুদের পারসোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট (পিপিই) পরিধান করা, প্রত্যেকটি ফ্লাইটের পূর্বে এয়ারক্রাফটকে জীবাণুমুক্ত করণ প্রক্রিয়া শেষে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতিক্রমে ফ্লাইট পরিচালনা, ফ্লাইট সূচীতে ৪৫ মিনিট অন্তর অন্তর ফ্লাইট নির্ধারণ, যাত্রীদের হ্যান্ড স্যানিটাইজিং করা, দেড় ঘণ্টার কম সময়ের ফ্লাইটে ইন ফ্লাইট ফুড সার্ভিস বন্ধ করা।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records