রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিরাত থেকে বিমান উড়ল ইসরায়েলে

আমিরাত থেকে বিমান উড়ল ইসরায়েলে

অনলাইন ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত থেকে বিমান উড়ে গেল ইসরায়েলে। আমিরাতের রাজধানী আবু ধাবি থেকে ইতিহাদ এয়ারলাইন্সের একটি বিমান মঙ্গলবার ফিলিস্তিনিদের জন্য করোনার সহায়তা নিয়ে ইসরায়েলে গেছে।

বিমান সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, দুই দেশের মধ্যে এটাই প্রথম সরাসরি বাণিজ্যিক ফ্লাইট। ইসরায়েলের সঙ্গে আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্ক না থাকলেও করোনাভাইরাসের বিভিন্ন সহায়তা নিয়ে ইসরায়েলে গেছে ইতিহাদের বিমানটি।

এর আগে ইসরায়েলের উদ্দেশে বেসামরিক ও কূটনৈতিক বিমান গেছে আমিরাত থেকে। তবে সেক্ষেত্রে তৃতীয় কোনো দেশ হয়ে দু'দেশের মধ্যে বিমান চলাচল করেছে। দু'দেশের মধ্যে সরাসরি পথে এবারই প্রথম বাণিজ্যিক বিমান গেল।

আমিরাতের সরকারি বিমান সংস্থা ইতিহাদ নিশ্চিত করেছে যে, মঙ্গলবার তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে তাদের বিমানের একটি ফ্লাইট পাঠানো হয়েছে।

এপি নিউজ এজেন্সিকে বিমান সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে যে, ১৯ মে আবু ধাবি থেকে তেল আবিবে ফিলিস্তিনিদের জন্য মেডিকেল সহায়তা নিয়ে একটি ফ্লাইট গেছে।

জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে যে, কোভিড-১৯য়ের বিরুদ্ধে লড়াইয়ে ফিলিস্তিনি জনগণের জন্য আমিরাত থেকে ১৪ টন জরুরি মেডিক্যাল সহায়তা পাঠানো হয়েছে।

জরুরি সহায়তার মধ্যে ছিল ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং মেডিক্যাল সরঞ্জাম। এর সঙ্গে ১০টি ভেন্টিলেটরও দেওয়া হয়েছে যেগুলো করোনা পরিস্থিতিতে খুবই জরুরি। তবে পশ্চিমতীরে ফিলিস্তিনি কর্মকর্তাদের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলি সরকারের সহযোগিতায় আমিরাত থেকে ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তা নিয়ে কার্গো ফ্লাইট পাঠানো হয়েছে।

গাজা উপত্যকা বা পশ্চিমতীরে ফিলিস্তিনিদের নিজস্ব কোনো বিমানবন্দর নেই। সে কারণে ফিলিস্তিনে আসা বেশিরভাগ কার্গো বিমানকে ইসরায়েল দিয়েই ওই অঞ্চলে প্রবেশ করতে হয়।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প         সীমান্তে আর কোনো গোলাগুলি হবে না ॥ আলিয়েভ         কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে আগুন নিয়ন্ত্রণে         বাইডেনের পুরো পরিবারকেই দুর্নীতিবাজ আখ্যা দিলেন ট্রাম্প         আল-কায়েদার 'সেকেন্ড-ইন-কমান্ড' নিহত         ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা         ভারতে দাড়ি রাখায় মুসলিম পুলিশ সদস্যকে বরখাস্ত!         কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৮