রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একুশে পদকপ্রাপ্ত ড. মজিবর রহমানের ইন্তেকাল

  • প্রধানমন্ত্রীর শোক

জনকণ্ঠ ডেস্ক ॥ একুশে পদকপ্রাপ্ত এবং ‘দেবদাস’ হিসেবে পরিচিত অধ্যাপক ড. মজিবর রহমান বার্ধক্যজনিত কারণে সোমবার সকাল দশটার দিকে জয়পুরহাট সদর উপজেলার মাহরুল গ্রামে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক অধ্যাপক ছিলেন। খবর বাসসর।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অসাধারণ অবদানের জন্য তাকে ২০১৫ সালে একুশে পদকে ভূষিত করা হয়। রাজশাহীতে হিন্দু সম্প্রদায়ের ওপর পাকিস্তানী সেনাবাহিনীর বর্বর অত্যাচারের প্রতীকী প্রতিবাদ হিসেবে ১৯৭১ সালে তিনি ‘দেবদাস’ নাম গ্রহণ করেন। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। মঙ্গলবার এক শোকবার্তায় প্রধানমন্ত্রী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ড. মজিবর রহমানের অসামান্য অবদানের কথা স্মরণ করেন। শেখ হাসিনা বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনী দ্বারা শারীরিক ও মানসিকভাবে নির্যাতিত ড. মজিবর রহমান দেশ মাতৃকার জন্য সাহসিকতার অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন।’ প্রধানমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প         সীমান্তে আর কোনো গোলাগুলি হবে না ॥ আলিয়েভ         কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে আগুন নিয়ন্ত্রণে         বাইডেনের পুরো পরিবারকেই দুর্নীতিবাজ আখ্যা দিলেন ট্রাম্প         আল-কায়েদার 'সেকেন্ড-ইন-কমান্ড' নিহত         ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা         ভারতে দাড়ি রাখায় মুসলিম পুলিশ সদস্যকে বরখাস্ত!         কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৮