শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তাজিকদের রক্তে ফুটবল ...

তাজিকদের রক্তে ফুটবল ...

স্পোর্টস রিপোর্টার ॥ করোনাভাইরাসের মধ্যেও ফুটবল লিগ আয়োজন করে সারাবিশ্বে এখন আলোচনায় মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান। তবে শুধু সে কারণেই নয়, শক্তিশালী ফুটবলীয় কাঠামো আর ইতিহাস-ঐতিহ্য জন্যও বিখ্যাত 'তাজিক হায়ার লিগ'।

১৯৯১ সালে স্বাধীনতা পেলেও মুসলিম অধ্যুষিত এ দেশটিতে লিগ চলছে ১৯৩৭ সাল থেকে।

এক ফুটবল যখন স্বাধীনতার অন্যতম অনুপ্রেরণা, ফুটবল যখন প্রতিবাদের আরেক ভাষা। একসময়ে সোভিয়েত ইউনিয়নের অংশ হয়েও, সে সময়ের শাসক গোষ্ঠীর রক্তচক্ষুকে উপেক্ষা করে যারা চালিয়ে গেছে নিজেদের আঞ্চলিক লিগ, অংশ নেয়নি মুল ধারার ফুটবলেও। দেশটির নাম তাজিকিস্তান, লিগটির নাম 'তাজিক হায়ার লিগ'। এশিয়ান ফুটবলের অন্যতম প্রাচীন এই লিগটি মাঠে গড়াচ্ছে ৮৩ বছর ছাড়াল।

ধারে কিংবা ভারে হয়তো, এশিয়ান লিগগুলোর ব্রান্ড ভেল্যুর কাছে পাত্তাই পাবেনা তাজিক লিগ। তবে দুশানবেতে ক্লাব ফুটবল মানেই যেন সমর্থদের ঢল, যেন রোমাঞ্চকর এক আবহাওয়া।

সোভিয়েত যুগের সবচাইতে সফল ক্লাব ডায়নামো স্টালিনাবাদ যা বর্তমানে নাম পরিবর্তিত হয়ে হয়েছে ডায়নামো দুশানবে। স্বাধীনতার পর গেলো ১৯ বছরে লিগ টাইটেল জিতেছে ৮টা দল। এর মধ্যে এফসি ইস্তেকলের ঘরে গেছে ৮টা ট্রফি। বোঝাই যাচ্ছে মানের দিক থেকেও কতটা জমজমাট এ আসর।

তাজিক হায়ার লিগে সব ফুটবলারদের মাঠে জাতীয় পতাকা নিয়ে নামাটা বাধ্যতামূলক। মাত্র ৯৫ লাখ জনসংখ্যা হওয়ায় গেলোবার পর্যন্ত দেশটির সর্বোচ্চ ফুটবল লিগে অংশ নিতো মাত্র ৮টা ক্লাব, এ বছর যে সংখ্যা বেড়ে হয়েছে ১০। সঙ্গে সব দলের হোম ভেন্যু থাকায় লিগে উৎসবে পেয়েছে বাড়তি মাত্রা।

গড়ে তাজিক লিগের প্রতিটি ম্যাচে দর্শকসংখ্যা ছাড়ায় আড়াই হাজার। তবে, দুই চিরপ্রতিন্দন্দ্বী ইস্তেকল- তুরসুনজোদা'র মধ্যকার ম্যাচ নিয়ে দু-ভাগে ভাগ হয়ে পরে গোটা দেশ। ২০১২ সালে তাজিকিস্তানের প্রথম ক্লাব হিসেবে এএফসি প্রেসিডেন্সি কাপ জিতেছিলো ইস্তেকল।

নিয়মানুসারে প্রতি বছর এপ্রিলে শুরু হয়ে লিগ শেষ হয় নভেম্বরের মধ্যে। গড়ে প্রতিটি ম্যাচে গোল হয় প্রায় তিন খানা। ১৯৩৭ সাল থেকে এ পর্যন্ত মাত্র ১ জনের বিরুদ্ধেই ম্যাচ পাতানোর অভিযোগ উঠেছিলো তাজিকিস্তানের ফুটবলে। ২০১৭ ও ১৮ এএফসি কাপের সেই ম্যাচ দুটোর জন্য আজীবনের জন্য নিষিদ্ধ হয়েছেন দেশটির গোলরক্ষক আব্দুল আজিজ মোকামভ।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records