৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

মক্কা মদিনা রিয়াদে কার্ফু, স্পেনে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭৩৮

প্রকাশিত : ২৬ মার্চ ২০২০
  • প্রিন্স চার্লস করোনা রোগী ॥ ইতালিতে মৃত্যু ৬৮৩

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ১৯৭ দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী বাংলাদেশ সময় বুধবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা চার লাখ ৫৯ হাজার ১৬৮। এর মধ্যে ২০ হাজার ৮১৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে এক লাখ ১৩ হাজার ৭৭৬ জন। এদিকে করোনায় বুধবার আরও নতুন করে স্পেনে ৭৩৮, ফ্রান্সে ২৪০ ও ইরানে ১৪৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মক্কা, মদিনা ও রিয়াদে কার্ফু জারি করা হয়েছে। অন্যদিকে লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। এছাড়া ব্রিটিশ প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে বুধবার নতুন এক তথ্যে উঠে এসেছে যে, একজন করোনা আক্রান্তের কাছ থেকে ৫৯ হাজার মানুষের কাছে করোনা ছড়াতে পারে। খবর এএফপি, বিবিসি, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, আলজাজিরা, সিএনএন, ইরনা, সৌদি প্রেস এজেন্সি, সাউথ চায়না মর্নিং পোস্ট, ডেইলি মেইল, আল আরাবিয়া, নিউইয়র্ক টাইমস, ডন, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

ইতালিতে মৃত্যু ৬৮৩ জন ॥ করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৮৩ জন। বুধবার এ তথ্য জানিয়েছে দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থা। এ নিয়ে এই রোগে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৫০৩ জনে। এর আগে রবিবার ৬৫০ জন, সোমবার ৬০২ ও মঙ্গলবার ৭৪৩ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল দেশটি। তার আগে শনিবার ২৪ ঘণ্টায় ৭৯৩ জনের মৃত্যুর তথ্য জানায় ইতালি সরকার। ইতালিতে এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন। দেশটির সবচেয়ে বেশি আক্রান্ত উত্তরাঞ্চলীয় লোম্বার্ডি।

স্পেনে আরও ৭৩৮ জনের মৃত্যু ॥ স্পেনে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৩৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্য দিয়ে ইতালির পর মৃত্যুতে চীনকে ছাড়িয়ে গেল স্পেন। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানায়, গত ২৪ ঘণ্টায় সাত শতাধিক মৃত্যু নিয়ে দেশটিতে এখন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৪৩৪ জন।

গত মঙ্গলবার যা ছিল ২ হাজার ৬৯৬। করোনার উৎপত্তিস্থল চীনে মারা গেছেন ৩ হাজার ২৮১ জন। স্পেনে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ৬১০ জন। গত মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ছিল ৩৯ হাজার ৬৭৩ জন।

ফ্রান্সে আরও ২৪০ জনের মৃত্যু ॥ ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ২৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ১১শ’তে পৌঁছেছে। এদিন নতুন আরও ২ হাজার ৪৪৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৩০৪ জন।

ইরানে আরও ১৪৩ জনের মৃত্যু ॥ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১৪৩ জন প্রাণ হারিয়েছেন। দেশটিতে এরই মধ্যে মৃত্যুর সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছে ২৭ হাজার ১৭ জন। এদিকে বিপুলসংখ্যক করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে রাজধানী তেহরানে মাত্র ২৪ ঘণ্টায় ২ হাজার শয্যার হাসপাতাল তৈরি করে বিশ্বকে চমকে দিয়েছে ইরান। তেহরান আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্রে নির্মিত ২ হাজার শয্যার হাসপাতালটি বুধবার চালু হয়েছে।

মক্কা, মদিনা ও রিয়াদে কার্ফু জারি ॥ করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবে আন্তঃপ্রদেশীয় যাতায়াত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার মক্কা, মদিনা ও রিয়াদে বিকেল ৩টা থেকে সকাল ছয়টা পর্যন্ত কার্ফু জারি করা হয়েছে। সৌদিতে গত রবিবার সন্ধ্যা ৭টা থেকে চলছে রাত্রিকালীন ২১ দিনের কার্ফু। এ আইন অমান্যকারীদের করা হচ্ছে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা ও গ্রেফতার। এখন পর্যন্ত সাড়ে সাত শ’র বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে সৌদিতে। সেই সঙ্গে প্রথম একজন মারা গেছেন বলে নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রে মৃত্যু বেড়ে ৭৮৪, আক্রান্ত ৫৪৯১৬ ॥ করোনাভাইরাসে এখন পর্যন্ত বিভিন্ন দেশে সবচেয়ে আক্রান্তের সংখ্যায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৯১৬ জন এবং এখন পর্যন্ত মোট প্রাণ হারিয়েছে ৭৮৪ জন। এছাড়া দেশটিতে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৭৯ জন। এদিকে বিমানবাহী মার্কিন রণতরী ইউএস এসথিউডর রুজভেল্টে তিন নাবিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মোতায়েন থাকা কোন মার্কিন রণতরীতে এই প্রথম কেউ করোনায় আক্রান্ত হলো। মার্কিন নৌবাহিনীতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৬। এর মধ্যে সক্রিয় দায়িত্ব পালনরত সৈন্য সংখ্যা ৫৭ জন।

ভারতে মৃত বেড়ে ১১ ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে আরও একজনের মৃত্যু হয়েছে। ফলে দেশটিতে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ জনে। এর মধ্যে দুজন বিদেশী নাগরিক রয়েছেন। বুধবার ভোরে তামিলনাড়ুতে মৃত্যু হয় ৫৪ বছর বয়সী ওই ব্যক্তির। এটি তামিলনাড়ুতে প্রথম মৃত্যু। বুধবার সকাল পর্যন্ত ভারতে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৬২ জন।

লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা মালয়েশিয়ার ॥ করোনাভাইরাসের কারণে বিদ্যমান লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। ২৫ মার্চ বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। পূর্ব ঘোষণা অনুযায়ী, গত ১৮ মার্চ শুরু হওয়া লকডাউন ৩১ মার্চ শেষ হওয়ার কথা ছিল। তবে বুধবারের ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিদ্যমান লকডাউন আগামী ১৪ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়েছে এক হাজার ৭৯৬ জন। এর মধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ১৮৩ জন।

ব্রিটিশ প্রিন্স চার্লস করোনায় আক্রান্ত ॥ রানী দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ দম্পতির জ্যেষ্ঠ পুত্র ও ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বুধবার সকালের দিকে রাজ পরিবারের এক বিবৃতিতে ৭১ বছর বয়সী এই প্রিন্সের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে। ব্রিটেনে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৮ হাজার ৭৭ জন এবং মারা গেছেন ৪২২ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ১৩৫ জন।

একজন থেকে করোনা ছড়াতে পারে ৫৯ হাজার মানুষে ॥ করোনাভাইরাস নিয়ে বিস্ময়কর তথ্য দিলেন লন্ডনের এক নিবিড় পরিচর্যা বিশেষজ্ঞ। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস এতটাই ছোঁয়োচে যে, এক করোনা রোগী থেকে সর্বোচ্চ ৫৯ হাজার ব্যক্তি সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। তিনি বলেছেন, এই ভাইরাস ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের চেয়ে দ্বিগুণ ছোঁয়াচে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইনটেনসিভ কেয়ার মেডিসিনের অধ্যাপক ড. হিউ মন্টগোমেরি এই তথ্য দিয়েছেন।

উহান থেকে লকডাউন প্রত্যাহার ৮ এপ্রিল ॥ মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনের মধ্যাঞ্চলীয় একটি প্রদেশের যে রাজধানী শহর থেকে শুরু হয়েছিল, সেই উহান গত আড়াই মাস অবরুদ্ধ (লকডাউন) থাকার পর অবশেষে সেখানকার বাসিন্দাদের মুক্তি মিলছে। আগামী ৮ এপ্রিল শহরটিতে আরোপিত লকডাউন প্রত্যাহার করছে কর্তৃপক্ষ।

প্রকাশিত : ২৬ মার্চ ২০২০

২৬/০৩/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: