সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রমেই বৈশ্বিক মহামারীর রূপ নিচ্ছে করোনা

চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে দক্ষিণ মেরু ছাড়া সব মহাদেশে, বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণঘাতী এ ভাইরাসটির প্রাদুর্ভাবে গত দুই মাসে ২ হাজার ৮শ’য়ের বেশি মানুষ মারা গেছে। এদের মধ্যে ২ হাজার ৭৪৪ জন মারা গেছে চীনে। দিন যতই যাচ্ছে ভাইরাসটির প্রাদুর্ভাব ক্রমেই একটি বৈশ্বিক মহামারীর রূপ নিচ্ছে। প্রথমবারের মতো একদিনে চীনের বাইরে আক্রান্তের সংখ্যা চীনে ছাড়িয়ে গেছে বলে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। বিবিসি।

এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রাদুর্ভাব মোকাবেলার প্রস্তুতি জোরদার করেছে। বুধবার চীনে নতুন করে ৪৩৩ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ সংখ্যা আগের দিনের ৪০৬ জনের তুলনায় একটু বেশি। এতে দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের মোট সংখ্যা ৭৮ হাজার ৪৯৭ জনে দাঁড়িয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। এ দিন দেশটিতে আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। এটি ২৮ জানুয়ারির পর চীনে করোনাভাইরাসে একদিনে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা। এর আগের দিন দেশটিতে ৫২ জনের মৃত্যু হয়েছিল। এসব নিয়ে দেশটিতে করোনাভাইরাস জনিত রোগ কভিড-১৯ এ মোট মৃতের সংখ্যা ২ হাজার ৭৪৪ জনে দাঁড়িয়েছে। করোনাভাইরাস সংক্রমণের উৎস হুবেই প্রদেশে এ দিন নতুন করে ৪০৯ জন আক্রান্ত হয়েছে এবং ২৬ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে চীনে অপর তিন জনের মৃত্যু হয়েছে রাজধানী বেজিং এবং হেইলংজিয়াং ও হেনান প্রদেশে। হুবেইয়ের বাইরে নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ জন। এই ভাইরাসটি এখন চীনের বাইরে প্রায় ৫০টি দেশে ছড়িয়েছে এবং এসব দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫শ’ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে মৃতের সংখ্যা ৫৮-তে পৌঁছে গেছে বলে জানিয়েছে সিএনএন।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records