রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আনোয়ারা নির্বাচন অফিসে হয়রানি

  • টাকা ছাড়া মেলে না সেবা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আনোয়ারা উপজেলা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন, এলাকা পরিবর্তন ও অন্যান্য কাজে সেবা প্রত্যাশীদের নানাভাবে হয়রানি করার অভিযোগ উঠেছে নির্বাচন অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে। সেবা নিতে আসা ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, দিনের পর দিন সার্ভার ডিস্টার্ব ও বিভিন্ন অজুহাত দেখিয়ে অহেতুক হয়রানি করা হচ্ছে। টাকা না দিলে মিলছে না কাক্সিক্ষত সেবা।

চাপাতলী গ্রামের ভুক্তভোগী হায়দার জানান, নির্বাচন অফিসে এনআইডি কার্ড সংশোধনের জন্য এক সপ্তাহ ধরে আসলেও সার্ভার কাজ করে না বলে পরবর্তীতে আর কিছুু জানায় না। অফিস সহকারীরা আমাদের সঙ্গে ভাল ব্যবহারও করেন না। গহিরা গ্রামের আব্দুল করিম জানান, ‘নির্বাচন অফিসে টাকা ছাড়া কোন কাজ হয়না। কিসের সার্ভার টার্বার? টাকা দিলে সবই সমাধান। আজকে আমার ফ্লাইট। আমি টাকা দেয়ার পর সব কিছুু দ্রুত করে দিয়েছে।’ বৈরাগ গ্রামের নিজাম উদ্দীন জানান, গত জানুয়ারি মাসে নির্বাচন কমিশনের নির্দিষ্ট আবেদন ফরম পূরণ ও সোনালী ব্যাংকে চালান জমা দিয়ে উপজেলা সদর নির্বাচন অফিসে আবেদন ফরম জমা দিতে গেলে সার্ভার ডিস্টার্ব বলে জমা নেয়নি। এটা জমা দিতে শহর থেকে তিন বার আসতে হয়েছে। নির্বাচন অফিসের ডাটা এন্ট্রিদাতা জাহেদ মোবাইল নাম্বার ও সহজে দিচ্ছে না। পরবর্তীতে জমা নিলেও সংশোধন কখন হবে জানতে চাইলে ঢাকা অফিস থেকে যখন মেসেজ আসবে তখন জানানো যাবে বলে জানায় তারা। কিন্তু এক মাসের বেশি সময় পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত মেসেজ আসে নাই।

নাছির নামে এক প্রবাসী জানান, গত বছর টাকা জমা দিয়ে আবেদন করেছি। কিন্তু এক বছর পরে কার্ড নিতে আসলে আবারও নতুনভাবে টাকা জমা দিয়ে আবেদন করতে হবে বলে হয়রানি করে যাচ্ছে। অন্যদিকে নতুন জাতীয় পরিচয়পত্র নিতে আসা তছলিম আহম্মেদ অভিযোগ করে বলেন, আমি দীর্ঘদিন বিদেশে ছিলাম। এ কারণে সময়মতো জাতীয় পরিচয়পত্র নিতে পরিনি। দেশে ফিরে পরিচয়পত্র নিতে আবেদন করি। গত বছরের অক্টোবর মাসে জাতীয় পরিচয়পত্রের জন্য উপজেলা নির্বাচন অফিস থেকে আমার ছবি তোলা হয়। নির্বাচন অফিসে চার মাস ঘুরেছি এখন পর্যন্ত জাতীয় পরিচয়পত্র হাতে পাইনি। এভাবে ওই অফিস থেকে পদে পদে হয়রানি করা হচ্ছে।

সদর উপজেলার নির্বাচন অফিসে এলাকা পরিবর্তনের কাজে আসা একাধিক ব্যক্তিরা অভিযোগ করে বলেন, এখানে আবেদনপত্র জমা দিতে এলে হয়রানির শেষ নেই। নির্বাচন কমিশন থেকে দেয়া নির্দেশনার বাইরেও কাগজপত্র দিতে হচ্ছে। তারপরও আবেদন গ্রহণ করা হয় না। আমরা এক কাজের জন্য অফিসে ৮-১০ বার এসেছি। যারা টাকা দেয় তাদের কাজ দ্রুত হয়ে যায়।

জাতীয় পরিচয়পত্র সংশোধন কাজে আসা ওমর ফারুক জানান, উপজেলা নির্বাচন অফিসের মতো হয়রানি আর কোথাও হয় না। ইন্টারনেট কানেকশন নেই। এ অজুহাতে আইডি কার্ড সংশোধনের কাজ বন্ধ রাখা হয়েছে বলে অফিস থেকে জানানো হয়েছে।

নুরুল ইসলাম নামের এক ব্যক্তি জানান, জাতীয় পরিচয়পত্র সার্ভার থেকে যাচাই করে সত্যায়িত করার কাজে আসলে ইন্টারনেট কানেকশন নেই অজুহাতে উপজেলা নির্বাচন অফিস সহকারী ফিরিয়ে দেন। অনেক সময় অফিসে এসে তাকে পাওয়া যায় না। এ সামান্য কাজ করতে তার কাছে বারবার ধর্ণা দিতে হচ্ছে। অফিস সহকারীদের ব্যবহার শুনলে যে কোন মানুষের রাগ উঠে যাবে। ওদের ব্যবহার শুনে মনে হয় আনোয়ারা নির্বাচন অফিস যেন সচিবালয়ের কার্যালয়। এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তার মোবাইলে একাধিক বার চেষ্টা করেও সংযোগ পাওয়া সম্ভব হয়নি।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪