শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলে হামলা ॥ শিশুসহ নিহত ২২

ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলে হামলা ॥ শিশুসহ নিহত ২২

অনলাইন ডেস্ক ॥ ক্যামেরুনের উত্তরপশ্চিমাঞ্চলীয় একটি গ্রামে এক হামলার ঘটনায় শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

এনতুম্বো গ্রামে নিহতদের অর্ধেকেরও বেশি শিশু বলে জানিয়েছে বিশ্ব সংস্থাটি।

নিহতদের কয়েকজনকে পুড়িয়ে মারা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

শুক্রবার হামলার ঘটনাটি ঘটলেও কোনো পক্ষ এর দায় স্বীকার করেনি, তবে এ ঘটনার জন্য সেনাবাহিনীকে দায়ী করেছে ক্যামেরুনের বিরোধীদল; জানিয়েছে বিবিসি।

তিন বছর ধরে উত্তরপশ্চিমাঞ্চলীয় ওই এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে ক্যামেরুন সরকার, প্রায় তিন দিন পার হলেও ঘটনাটি নিয়ে তারা কোনো মন্তব্য করেনি।

জাতিসংঘের মানবিক সমন্বয় সংস্থা ওসিএইচএ-র কর্মকর্তা জেমস নুয়ান বিবিসিকে জানান, নিহতদের মধ্যে ১৪টি শিশু রয়েছে এবং তাদের নয় জনের বয়স পাঁচ বছরের নিচে।

নিহতদের মধ্যে গর্ভবতী এক নারীও রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এই হত্যাকাণ্ডের ঘটনায় ওই এলাকার বাসিন্দারা ‘আতঙ্কগ্রস্ত’ হয়ে আছে বলে নুয়ান জানিয়েছেন।

“যে গোষ্ঠী এই ঘটনা ঘটিয়েছে তারা সামনে আরও সহিংসতা হবে বলে হুমকি দিয়েছে। আমরা যাদের সঙ্গে কথা বলেছি তারা সবাই এ ঘটনায় প্রচণ্ড আতঙ্কিত হয়ে আছে,” বলেন তিনি।

ঘটনার জন্য ‘স্বৈরাচারী শাসনব্যবস্থা’ ও ক্যামেরুনের নিরাপত্তা বাহিনীগুলোর প্রধানকে দায়ী করে বিবৃতি দিয়েছে দেশটির অন্যতম প্রধান বিরোধীদল ‘মুভমেন্ট ফর দ্য রিবার্থ অব ক্যামেরুন’।

বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের অন্যতম নেতা আগবর এমবালা ঘটনার জন্য ‘রাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী’ দায়ী বলে মন্তব্য করেছেন।

কিন্তু দেশটির সেনাবাহিনীর এক কর্মকর্তা সব অভিযোগ অস্বীকার করেছেন।

সাবেক ব্রিটিশ উপনিবেশ হওয়ায় ক্যামেরুনের উত্তরপশ্চিমাঞ্চলের বাসিন্দারা ইংরেজি ভাষায় কথা বলে, দেশের অন্যান্য অংশ ফ্রান্সের সাবেক উপনিবেশ হওয়ায় তারা ফরাসি ভাষা ব্যবহার করে।

২০১৭ সালে নিরাপত্তা বাহিনী ইংরেজি ভাষীদের প্রতিবাদ দমনের পর উত্তরপশ্চিমাঞ্চলে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর আবির্ভাব হয়। বিচ্ছিন্নতাবাদীরা ওই এলাকায় আমবাজোনিয়া নামে নতুন একটি স্বাধীন রাষ্ট্রের ঘোষণা দেয়। কিন্তু ক্যামেরুনের প্রেসিডেন্ট পল বিয়া ওই বিচ্ছিন্নতাবাদী দলগুলোকে ‘সন্ত্রাসবাদী’ হিসেবে ঘোষণা দেন।

তারপর থেকে ওই এলাকায় শুরু হওয়া লড়াইয়ে এ পর্যন্ত তিন হাজারেরও বেশি লোক নিহত ও অন্তত ৭০ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। এ লড়াইয়ে ক্যামেরুন সরকার মানবাধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ উঠেছে।

শীর্ষ সংবাদ:
গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনা তদন্তে নেমেছে লিবিয়া         নোয়াখালীতে মা ও শিশুর লাশ উদ্ধার         প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি         লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা         সোনারগাঁয়ে করোনায় মৃত্যু ৭ ॥ লাশ দাফনে ইউএনও         সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প         চীনের নিন্দায় সরব যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আরও ১২৯৭ জনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ এবার মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত         মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই         দ. কোরিয়ায় করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় ফের বন্ধ হল স্কুল         মহামারির মধ্যে কৃষ্ণাঙ্গ হত্যার জেরে উত্তাল যুক্তরাষ্ট্র         ব্রাজিলে করোনা ভাইরাসে একদিনে আক্রান্ত ২৬৪১৭         নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের         অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক        
//--BID Records