রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুক ও টুইটারকে জরিমানা করল রাশিয়া

ফেসবুক ও টুইটারকে জরিমানা করল রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ান ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা রাশিয়ার সার্ভারে সংরক্ষণ করতে রাজি না হওয়ায় ফেসবুক ও টুইটারকে ৪০ লাখ রুবল বা ৬৩ হাজার ডলার করে জরিমানা করেছে মস্কোর এক আদালত।

বৃহস্পতিবার দেওয়া রায়টির মাধ্যমে এবারই প্রথম কোনো পশ্চিমা প্রযুক্তি প্রতিষ্ঠানকে এতো বড় পরিমাণ জরিমানা করা হল। দেশটির ২০১২ সালের এক বিধি মেনে জরিমানাটি করা হয়েছে। ওই বিধির এক শর্তে বলা হয়েছে, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে রাশিয়ান নাগরিকদের ব্যক্তিগত ডেটা সংরক্ষণের ক্ষেত্রে রাশিয়ার সার্ভার ব্যবহার করতে হবে। -- খবর নিউ ইয়র্ক টাইমসের।

রাশিয়ার ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা ‘রসকমনাজর’ বেশ কয়েক বছর ধরেই চেষ্টা করেছে ফেইসবুক, টুইটার ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলোকে বিধিটি মানতে বাধ্য করতে, রাশিয়ান নাগরিকদের ডেটা রাশিয়ার ফিরিয়ে নিয়ে আসতে। কিন্তু আদতে কোনো সফলতা আসেনি।

বৃহস্পতিবারের রায়ে মন্তব্য করতে গিয়ে ‘রসকমনাজর’ জানিয়েছে, এ বছরের মধ্যে বিধি মেনে কাজ না করলে দুটি প্রতিষ্ঠানের প্রত্যেককে এক কোটি ৮০ লাখ রুবল বা প্রায় দুই লাখ ৮৩ হাজার ডলার করে জরিমানা করা হবে।

যেসব অনলাইন সেবা ডেটা সংরক্ষণের হিসেব মানবে না, সেগুলোকে নিষিদ্ধ করার বিধান রয়েছে রাশিয়ার ওই আইনে। এখন পর্যন্ত শুধু ‘লিংকডইন’ সামাজিক মাধ্যমটিকেই ব্লক করা হয়েছে শুধু। ফেইসবুক ও গুগলের মতো সেবাগুলো ব্লক করে দিলে তা নিয়ে রাশিয়া সরকারকে মাত্রাতিরিক্ত জনরোষের সম্মুখীন হতে হবে বলেই মন্তব্য করেছে নিউ ইয়র্ক টাইমস।

শীর্ষ সংবাদ:
ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী        
//--BID Records