রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরোপুরি সমর্থনের বাইরে উইন্ডোজ ৭

বিবিসি ॥ উইন্ডোজ ৭ সমর্থন করা বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট। ‘নতুন প্রযুক্তির’ দিকে মনোনিবেশ করতেই পুরনো অপারেটিং সিস্টেমটিকে বিদায় জানিয়েছে এ সফটওয়্যার জায়ান্ট। সমর্থন পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায়, এখন থেকে আর জরুরি ও সর্বশেষ সিকিউরিটি আপডেট পাবেন না উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা। ফলে অনিরাপদ থাকবে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম চালিত মেশিনগুলো। পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট স্ট্যাটকাউন্টার বলছে, প্রতি চার উইন্ডোজ ব্যবহারকারীর একজন উইন্ডোজ ৭ ব্যবহার করেন। পুরো বিষয়টিকে হালকা করে নেওয়ার কিছু নেই। চিন্তা করে দেখুন, হ্যাকারদের সঙ্গে এখন চোর-পুলিশ খেলতে হবে না মাইক্রোসফটকে।

হ্যাকাররা উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে সফটওয়্যার বাগ নিয়ে আসছে কিনা তা নিয়ে দুঃশ্চিন্তা আর করতে হবে না প্রতিষ্ঠানটিকে। এক কথায় বললে, কোন হ্যাকার বা দুর্বৃত্ত উইন্ডোজ ৭-এর দুর্বলতার সুযোগ নিলে মাইক্রোসফট তা নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাবে না। নিজেদের ওয়েবসাইটে এক পোস্টের মাধ্যমে এ বিষয়ে নিশ্চিত করেছে মাইক্রোসফট। নিরাপত্তা গবেষকরাও একই কথা বলছেন। ‘আনপ্যাচড মেশিন চালানোর মানে হচ্ছে কোডের ত্রুটি কখনও আর ঠিক হবে না। ত্রুটিগুলো সম্পর্কে সবাই জানবে এবং তা ছড়িয়ে পড়তে থাকবে। সফল হামলা হওয়ার আশঙ্কাও প্রতিনিয়ত বাড়তে থাকবে।’ – বলেছেন ট্রেন্ড মাইক্রোর নিরাপত্তা গবেষক রিক ফার্গুসন। ক্যাসপারেস্কি ল্যাবের জ্যেষ্ঠ নিরাপত্তা গবেষক ডেভিড এম জানিয়েছেন, মানুষের উচিত হবে সমর্থনের আওতায় রয়েছে এমন অপারেটিং সিস্টেম ব্যবহার শুরু করা। মানুষকে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে আসতে অনুরোধ জানিয়েছে মাইক্রোসফট।

সামনে এগিয়ে চলুন, নিরাপদে থাকার সবচেয়ে ভাল পথ হচ্ছে উইন্ডোজ ১০ ব্যবহার করা। আর উইন্ডোজ ১০ ভালভাবে উপভোগ করার উপায় হলো নতুন পিসি কেনা।’ – বলেছে প্রতিষ্ঠানটি। পুরনো পিসিতে যে উইন্ডোজ ১০ চলবে না, তা নয়। পুরনো পিসিতে অপারেটিং সিস্টেমটি ‘মসৃণভাবে না-ও চলতে পারে’ বলে সতর্কবার্তা জানিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ চলার জন্য পিসিতে অবশ্যই ১ গিগাহার্টজ প্রসেসর, ১৬ গিগাবাইট হার্ডড্রাইভ স্পেস এবং এক গিগাবাইট র‌্যাম মেমোরি থাকতে হবে। উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা যদি পিসি অফলাইনে চালান বা ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত না করেন, তাহলেই কেবল অপারেটিং সিস্টেম আপগ্রেড করার প্রয়োজন পড়বে না বলেও উল্লেখ করেছে মাইক্রোসফট। কিন্তু ব্যবসা প্রতিষ্ঠানের বেলায় অপারেটিং সিস্টেমের হিসেব কী হবে?

এত সহজে তো ব্যবসা প্রতিষ্ঠানের কম্পিউটারের অপারেটিং সিস্টেম বদলে ফেলা সম্ভব নয়। বিষয়টি মাইক্রোসফটের মাথায়ও রয়েছে। চাইলে মাইক্রোসফটকে অর্থ দিয়ে আপডেট সচল রাখতে পারবেন উইন্ডোজ ৭ প্রফেশনাল বা উইন্ডোজ ৭ এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা। ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য ‘উইন্ডোজ ৭ এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেটস’ পাওয়া যাবে ২০২৩ সাল পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘