শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজেরা দায়িত্ব নিয়ে নির্ধারিত সময়ে সকল প্রকল্পের কাজ শেষ করুন : স্থানীয় সরকার মন্ত্রী

নিজেরা দায়িত্ব নিয়ে নির্ধারিত সময়ে সকল প্রকল্পের কাজ শেষ করুন : স্থানীয় সরকার মন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং ওয়াসার কর্মকর্তাদের নির্ধাারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করতে ও দায়িত্ব নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেনস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রবিবার রাজধানীর সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী ওয়াসার ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভায় স্থানীয় সরকার সচিব হেলালুদ্দিন আহমেদ,ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান,জনস্বাস্থ্য প্রকৌশল অদিদপ্তরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান, খুলনা ও রাজশাহী ওয়াসার এমডি গণ,চট্রগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলীগণ্রসহ সংশ্লিষ্ট বিভাগের প্রকল্প পরিচালকগণ ও উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। কোন বাধা আসলে দায়িত্ব নিয়ে কাজ করুন। আপনাদের সব ধরনের সহযোগিতা করা হবে। আমরা প্রকল্পগুলো থেকে ফলাফল চাই যাতে জনগণের সেবা প্রাপ্তি সহজতর হয়। তিনি বলেন, আমরা নাগরিকদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ। আপনারা সরেজমিনে উপস্থিত থেকে প্রকল্পের কাজ বাস্তবায়ন করবেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মোট প্রকল্প ৩৮টি। জুন ২০১৯ হতে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি শতকরা ৩৭ দশমিক ৭০ শতাংশ। উল্লিখিত সময়ে জাতীয় অগ্রগতি ২৬ দশমিক ৩৭ শতাংশ। সিংহভাগ প্রকল্পের আশানুরুপ অগ্রগতিতে মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

এছাড়া ঢাকা ওয়াসার মোট ৮টি প্রকল্প রয়েছে। এরমধ্যে ৭টি বিনিয়োগ প্রকল্প, ১টি কারিগরী সহায়তা প্রকল্প। এগুলো ২০১৯-২০ অর্থ বছরে বরাদ্দের তুলনায় অগ্রগতি মোট ২২ শতাংশ ৬৯ শতাংশ। এরমধ্যে জিওবি অর্থায়নে অগ্রগতি ৮ দশমিক ৪১ শতাংশ। আর সাহায্য প্রকল্পের অগ্রগতি ৩৩ দশমিক ১১ শতাংশ। আর চট্টগ্রাম ওয়াসার মোট ৪টি প্রকল্প রয়েছে। এরমধ্যে ৪টি বিনিয়োগ প্রকল্প। এগুলো ২০১৯-২০ অর্থ বছরে বরাদ্দের তুলনায় অগ্রগতি মোট ৮২ শতাংশ ৬৭ শতাংশ। এরমধ্যে জিওবি অর্থায়নে অগ্রগতি ২৪ দশমিক ৫২ শতাংশ। আর সাহায্য প্রকল্পের অগ্রগতি ৯৭ দশমিক ৮৬ শতাংশ। খুলনা ওয়াসার মোট ১টি প্রকল্প রয়েছে।

এরমধ্যে ১টি বিনিয়োগ প্রকল্প। প্রকল্পটি খুলনা শহরের পয়:নিষ্কাশন ব্যবস্থা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প এর ভূমি অধিগ্রহণের কাজ শুর হয়েছে। আর রাজশাহী ওয়াসার মোট ৪টি প্রকল্প রয়েছে। এরমধ্যে ২টি বিনিয়োগ প্রকল্প। এই দুইটি প্রকল্পের জন্যও জমি অধিগ্রহণের কাজ চলছে। অপেক্ষাকৃত কম অগ্রগতি সম্পন্ন প্রকল্পগুলোর বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেন।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা