বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানকে পরমাণু চুক্তিতে রাখতে ইউরোপের নয়া উদ্যোগ

ইরান ঐতিহাসিক পরমাণু চুক্তি থেকে যেন কোনভাবেই বেরিয়ে যেতে না পারে সে জন্য মঙ্গলবার ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের ওপর চাপ বৃদ্ধি করেছে। এ চুক্তি থেকে ইরান বের হয়ে গেলে তেহরানের ওপর পুনরায় জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। খবর এপি ও ফিন্যান্সিয়াল টাইমসের।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এই তিন দেশ একদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চুক্তি থেকে বের না হওয়ার জন্য চেষ্টা চালাচ্ছে; অন্যদিকে চুক্তিটি ধরে রাখার জন্য তেহরানকে পর্যাপ্ত অর্থনৈতিক সাহায্য-সহযোগিতা সরবরাহ করছে তারা। ২০১৮ সালে ট্রাম্প একতরফাভাবে চুক্তি থেকে বের হওয়ার ঘোষণা দিয়েছিলেন। তবে যাই হোক না কেন, ইইউ পশ্চিমা ও ইসলমী রিপাবলিক দেশ দুটির মধ্যে যোগাযোগ অব্যাহত রেখেছে, যেন তারা ২০১৫ সালে করা ওই চুক্তিটি ভেঙ্গে না দেয় এবং নতুন করে কোন অনাকাক্সিক্ষত ঘটনার সৃষ্টি না করে। ই-থ্রি নামে পরিচিত ইউরোপের এই তিন দেশ যৌথ বিবৃতিতে জানায়, তারা (যুক্তরাষ্ট্র) ইরানের জন্য কোন বিকল্প রাখেনি। অন্যদিকে দেশ তিনটি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের হুমকি না দিয়ে বরং আলোচনার মাধ্যমে সমাধান খুঁজছে। সম্প্রতি ইরাকে মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনার মধ্যে ইইউ তাদের অবস্থান পরিষ্কার করল। এক বিবৃতি জার্মাানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, ‘আামাদের লক্ষ্য স্পষ্ট। আমরা চুক্তিটি বজায় রাখতে চাই এবং এর জন্য আমরা কৌশলগত আলোচনার পথে যেতে চাইছি।’ তিনি আরও বলেন, ‘আমরা একত্রে অংশীদারিত্বের ভিত্তিতে চুক্তিটি বাস্তবায়ন করব। আমরা ইরানের প্রতি আহ্বান রাখব যে, তারা যেন গঠনমূলকভাবে আলোচনা টেবিলে আসে। যদিও ইরানের সঙ্গে ইতোমধ্যে আমাদের আলোচনা শুরু হয়েছে। তবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইইউর ‘গুরুতর ও কঠোর প্রতিক্রিয়ার’ প্রতি সতর্ক করে দিয়েছেন।

মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি জানিয়েছেন, যে কোন ভাল ও গঠনমূলক প্রচেষ্টার সঙ্গে ইরান আছে ও থাকবে। এদিকে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, কৌশলগত সমাধানে যুক্তরাষ্ট্রের সমর্থন থাকবে। এক বিবৃতি তারা বলে, জাতিসংঘের কৌশলগত ও অর্থনেতিক চাপের প্রতি আমাদের আস্থা রয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, ট্রাম্প বলেছেন ‘সভ্য বিশ্ব অবশ্যই ইরানের প্রতি তাদের এই স্পষ্ট বার্তা পাঠাবে যে, তোমাদের বর্বর ও হত্যার সংস্কৃতি আর সহ্য করা হবে না।’ এদিকে ফ্রান্সের পূর্বাঞ্চলের স্টার্সবার্গে ইউরোপিয়ান পার্লামেন্টে মঙ্গলবার ইইউ পররাষ্ট্রনীতি প্রধান জোসেফ বোরেল ইরানের পরমাণু ইস্যু নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’