শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যানচেস্টারে সোনার তরী

দেরি হলেও প্রয়োজনীয় কাজটি সুসম্পন্ন হয়েছে। সুদীর্ঘ আট বছর ঢাকা-ম্যানচেস্টার রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট চলাচল বন্ধ ছিল। উড়োজাহাজের স্বল্পতার কারণেই এই সীমাবদ্ধতাটুকু মেনে নিতে হয়েছিল ম্যানচেস্টারে বসবাসকারী ৯০ হাজার বাংলাদেশীকে। বিমানের এই ফ্লাইট চালু হওয়ায় লন্ডন-ম্যানচেস্টারসহ আশপাশের শহরাঞ্চলে বসবাসকারী বাংলাদেশীদের বিরাট সুবিধা হলো। বর্তমান সরকার যে প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে কাজ করে চলেছে এই ফ্লাইট তারই একটি দৃষ্টান্ত। বর্তমান সরকার বিমানের সেবার মান বাড়াতে নতুন নতুন উড়োজাহাজ কেনার পরিকল্পনা নিয়েছে। নতুন রুট চালু করা হচ্ছে। যাত্রীদের সেবার মান বাড়াতে নেয়া হচ্ছে নানামুখী পদক্ষেপ।

কিছুদিন আগেই বাংলাদেশ বিমানের নতুন দুটি ড্রিমলাইনার ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের উড়োজাহাজের নাম হবে বাংলাতে এটিই সঙ্গত ও স্বাভাবিক। আমরা জাতীয় সঙ্গীত গ্রহণ করেছি যার সৃষ্টিসম্ভার থেকে সেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যের নামটি নেয়া হয়েছে দুটি উড়োজাহাজের একটির নামকরণের ক্ষেত্রে। অপরটি নেয়া হয়েছে বাংলার মরমী দার্শনিক বাউল স¤্রাট লালন ফকিরের গান থেকে। বলা সঙ্গত তরী মানে জলযান বা নৌকা, আর পাখি হলো উড়ানের প্রতীক। ফলে খুব সুন্দর ও যথার্থ নামকরণই হয়েছে দুটি নতুন বিমানের। রাষ্ট্রীয় সংস্থা বিমাানের বহরে আরও উড়োজাহাজ যুক্ত হবে এটি দেশবাসীর প্রত্যাশা। দীর্ঘ প্রতীক্ষিত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজও উদ্বোধন হয়েছে। দেশী-বিদেশী নাগরিকদের আন্তর্জাতিক মানের সেবা দিতে প্রায় ২১ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক এই টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। তিনতলার এই টার্মিনাল ভবনের আয়তন হবে ২ লাখ ৩০ হাজার বর্গমিটার, লম্বা ৭০০ মিটার ও চওড়া ২০০ মিটার।

বর্তমানে বিমানের ১৫টি আন্তর্জাতিক রুটের মধ্যে মধ্যপ্রাচ্যের কুয়েত, দাম্মাম, দোহা, মদিনা, রিয়াদ, জেদ্দা, আবুধাবি, দুবাই ও মাস্কাটে ফ্লাইট চালু রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে ব্যাঙ্কক, কুয়ালালামপুর ও সিঙ্গাপুর। স্বল্প দূরত্বে কলকাতা ও কাঠমান্ডুতেও ফ্লাইট পরিচালনা করছে বিমান। এর বাইরে ইউরোপে শুধু লন্ডন রুটে রয়েছে ফ্লাইট। এখন এর সঙ্গে যোগ হলো নতুন রুট যুক্তরাজ্যের ম্যানচেস্টার। এছাড়াও চীনের গুয়াংজু, ভারতের চেন্নাই, মালদ্বীপের মালে, শ্রীলঙ্কার কলম্বো, কানাডার টরন্টো, জাপানের টোকিও, দক্ষিণ কোরিয়ার সিউল, ইন্দোনেশিয়ার জাকার্তা, অস্ট্রেলিয়ার সিডনি, ইতালির রোম ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে বিমানের। সঠিক পরিচালনা নীতিই বিমানকে নিয়ে যেতে পারে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রায়। ফলে লোকসানের মুখে পড়ার আশঙ্কা দূরীভূত হবে।

বাংলাদেশ বিমানের অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে সেবার মান বাড়াতে হবে। বাড়াতে হবে কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা ও সততা। থার্ড টার্মিনাল হবে অত্যাধুনিক সুবিধাসংবলিত একটি স্বপ্নের প্রকল্প। এতে থাকবে ২৬টি বোর্ডিং ব্রিজ, ৩৬টি পার্কিং বে, বহির্গমনের জন্য ১৫টি সেলফ সার্ভিস চেক ইন কাউন্টারসহ মোট ১১৫টি চেক ইন কাউন্টার। থাকবে ৬৬টি ডিপারচার ইমিগ্রেশন কাউন্টার। এই টার্মিনাল ভবনের সঙ্গে ভূগর্ভস্থ সুড়ঙ্গপথ ও উড়ালসেতু নির্মাণ করা হবে, যার মাধ্যমে মেট্রোরেল ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সংযোগ ব্যবস্থা থাকবে। থার্ড টার্মিনাল নির্মাণের মাধ্যমে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে। তবে দেশের অন্যান্য আন্তর্জাতিক বিমানবন্দরেরও অবকাঠামো ও ব্যবস্থাপনার উন্নয়ন যে প্রয়োজন সে কথা বলাই বাহুল্য।

শীর্ষ সংবাদ:
মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১