রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বনলতায় যুক্ত হচ্ছে এবার এসি কেবিন কোচ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেসে’ যুক্ত হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) কেবিন কোচ। এছাড়া এসি চেয়ার কোচ পাচ্ছে আরও দুটি। আটমাস আগে উদ্বোধন হলেও এতদিন এসি কেবিন সুবিধা ছিল না বনলতা এক্সপ্রেসে। তবে এ সুবিধা প্রাপ্তির দাবি ছিল শুরু থেকেই। ইন্ডিয়ান (এলএইচবি) র‌্যাকসহ বাড়তি এ সুবিধা নিয়ে বনলতা এক্সপ্রেস তার নতুন পথচলা শুরু করতে যাচ্ছে আজ শনিবার থেকে। পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যাওয়া বনলতা এক্সপ্রেস ট্রেনের ইন্দোনেশিয়ান র‌্যাকের (ট্রেনের সব কোচ মিলে একটি র‌্যাক) ছিল শেষ যাত্রা। এরপর শুক্রবার ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন সকালে ইনকা র‌্যাকটি চলে যাবে পার্বতীপুরে। আর নীলফামারী-ঢাকা রুটে চলাচলকারী নীলসাগর এক্সপ্রেসের এলএইচবি র‌্যাকটি চলে আসবে রাজশাহীতে। যাত্রীদের যাতে কোন দুর্ভোগ সৃষ্টি না হয় সে বিষয়টি রাখা হচ্ছে মাথায়। আর তাই বনলতার কোচ অদল বদলের জন্য নির্ধারণ করা হয়েছে ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবার। সব কিছু ঠিক থাকলে আজ শনিবার থেকে এলএইচবি র‌্যাক নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস।

রেলওয়ে সূত্র জানায়, এই র‌্যাক পরিবর্তনের কারণেই আগাম টিকেট বিক্রি বন্ধ ছিল বনলতা এক্সপ্রেস ট্রেনের। তবে গত ২২ ডিসেম্বর থেকে আবারও আগাম টিকেট বিক্রি শুরু হয় বনলতা এক্সপ্রেসের। মূলত ২২ ডিসেম্বরই টিকেট বিক্রি করা হয় ২৮ ডিসেম্বরের। র‌্যাক পরিবর্তনের কারণে নতুন করে আসনবিন্যাস ঘটেছে বনলতায়। গত ২২ ডিসেম্বর যারা আগাম টিকেট কেটেছেন তাদের অনেকেই প্রথমবারের মতো বনলতায় এসি কেবিন পেয়েছেন। যে সুবিধাটি এর আগে ছিল না। পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা বলছেন, রাজশাহী-ঢাকা রুটে ট্রেনের সিডিউল বিপর্যয় এখন নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তাই সিডিউল বিপর্যয় রোধে বনলতার কোচ বা র‌্যাক পরিবর্তনের সিদ্ধান্ত নেয় পশ্চিমাঞ্চল রেলওয়ে। বনলতায় থাকা ইন্দোনেশিয়ান র‌্যাকটি কোনভাবেই সিল্কসিটি, পদ্মা ও ধূমকেতুর সঙ্গে খাপ খাচ্ছিল না। কারণ বনলতার ওই র‌্যাকটি সব দিক থেকেই ছিল এগুলোর চেয়ে ভিন্ন। ফলে ঢাকা থেকে রাজশাহী হয়ে ইন্দোনেশিয়ান র‌্যাকটি চাঁপাইনবাবগঞ্জে গিয়ে প্রায় ১২ ঘণ্টা ধরে অপেক্ষমাণ থাকত। পরদিন ভোর ৫টা ৫০ মিনিটে আবার সেখান থেকে ঢাকার উদ্দেশে ছাড়তো। অথচ র‌্যাকটি অন্যগুলোর মত হলে এই সময়ে কোন একটি ট্রেনের সিডিউল ব্রেক হলে সেসময় এই র‌্যাকটি দিয়ে চালানো যেত। এছাড়া প্রয়োজনে সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারও এই র‌্যাকটি কাজে লাগানো যেত।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম জানান, শনিবার থেকে নতুনভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে বনলতা এক্সপ্রেস। এর আসন পুনর্বিন্যাস করা হয়েছে। আগে বনলতা এক্সপ্রেসে ইন্দোনেশিয়ান র‌্যাক সংযুক্ত করা হয়েছিল। শনিবার থেকে চলাচল শুরু হতে যাচ্ছে ইন্ডিয়ান র‌্যাকের। এই র‌্যাকটিতে আরও দুটি এসি কোচ সংযুক্ত করা হয়েছে। এর মধ্যে থাকছে দুটি এসি কেবিন ও দুটি এসি চেয়ারকোচ। আগে বনলতায় এসি কেবিন ছিল না। দুটি এসি চেয়ারকোচ ছিল, বাকিগুলো নন এসি। এর ফলে এখন থেকে বাড়তি সুবিধা পেতে যাচ্ছেন রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী বনলতা এক্সপ্রেস ট্রেনের যাত্রীরা। গত ২৫ এপ্রিল রাজশাহী-ঢাকা রুটে চলাচল শুরু করে বনলতা এক্সপ্রেস। এ রুটে এটিই প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন। গত ১৭ জুলাই থেকে ট্রেনটির চলাচল চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিত করা হয়। ৭৯১ আপ ও ৭৯২ ডাউন বনলতা বিরতিহীন এক্সপ্রেস ট্রেনটি পরিচালনা করা হয় একটি র‌্যাকের সাহায্যে। শুক্রবার ছাড়া প্রতিদিন বনলতা আপ-৭৯১ ট্রেনটি ভোর ৫টা ৫০ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ ছেড়ে বেলা ১১টা ৫০ মিনিটে ঢাকার কমলাপুরে পৌঁছায়। ট্রেনটি ডাউন ৭৯২ হয়ে বেলা ১টা ৩০ মিনিটে ঢাকা ছেড়ে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ পৌঁছে। গোলযোগ না থাকলে ৩৪৫ কিলোমিটার দূরত্ব অতিক্রমে ট্রেনটির সময় লাগে ৪ ঘণ্টা ৪০ মিনিট।

শীর্ষ সংবাদ:
শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু