মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীর্ষে থেকেই বছর শেষ বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ সম্মিলিত নৈপুণ্যে দুই ম্যাচ পর স্প্যানিশ লা লিগায় জয় পেয়েছে বার্সিলোনা। শনিবার রাতে ঘরের মাঠ ন্যুক্যাম্পে আলাভেসকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে কাতালানরা। বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে একটি করে গোল করেন অধিনায়ক লিওনেল রমসি, লুইস সুয়ারেজ, এ্যান্টোনিও গ্রিজম্যান ও আর্টুরো ভিদাল।

টানা দুই ড্রয়ের পর এই জয়ে ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বছর শেষ করছে বার্সিলোনা। রবিবার রাতের ম্যাচের আগে রিয়াল মাদ্রিদ ৩৬ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। বার্সাকে টপকে এক নম্বরে আসতে হলে এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ছয় গোলের ব্যবধানে জিততে হবে রিয়ালকে। এ কারণে বলাই যায় শীর্ষে থেকে বছর শেষ করছে বার্সা। এই জয়ে ২০১১ সালের পর প্রথমবারের মতো ঘরের মাঠে কোন ম্যাচ না হেরে বছর শেষ করতে যাচ্ছে বার্সিলোনা। একতরফা প্রাধান্য বিস্তার করে খেলা বার্সা নবম মিনিটে গোল পায়। কিন্তু মেসির গোলটি অফসাইডের কারণে বাতিল করা হয়। ১৪ মিনিটে অবশেষে প্রথম গোল পায় স্বাগতিকরা। সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে অরক্ষিত গ্রিজম্যান নিখুঁত ফিনিশিংয়ে খুঁজে নেন জাল। প্রথমার্ধের শেষ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন চিলিয়ান তারকা ভিদাল। বিরতির পর শুরুতে গ্রিজম্যান বল জালে পাঠালেও আবারও অফসাইডের জন্য গোল দেননি রেফারি। খেলার ধারার বিপরীতে ৫৬ মিনিটে ব্যবধান কমায় আলাভেস। রুবেন ডুরাটের ক্রসে পেয়ে পন্সের দুর্দান্ত হেড মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে ফাঁকি দিয়ে জালে জড়ায়।

ম্যাচের ৬৯ মিনিটে ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে ব্যবধান বাড়ান মেসি। চলতি বছর এটি তার ৫০তম গোল। আর লা লিগায় ৩২ ম্যাচে ৩৪তম। ১২ গোল করা করিম বেনজেমাকে ছাড়িয়ে চলতি মৌসুমে সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে ফিরেছেন মেসি (১৩)। এরপর সুয়ারেজের হেড আলাভেসের একজনের হাতে লাগলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। ৭৫ মিনিটে সফল স্পট কিকে ব্যবধান আরও বাড়ান সুয়ারেজ। চলতি আসরে উরুগুয়ের স্ট্রাইকারের এটি দশম গোল।

গত দশ বছরে ৯ বার ৫০ বা এর বেশি গোল করা মেসিই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছেন বলে ম্যাচ শেষে মন্তব্য করেন বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডে। তিনি বলেন, প্রতিটা ম্যাচ অনেক কিছু দাবি করে। গোল করার পর ওরা (আলাভেস) অনুপ্রাণিত হয়ে ওঠে আর সমতা আনার সুযোগও পায়। কিন্তু মেসি অসাধারণ একটা গোল করে আর এরপর বিষয়গুলো অন্যভাবে ঘটেছে। আমার মনে হয়, আমরা ম্যাচটায় ভাল খেলেছি। প্রথমার্ধ খুব ভাল ছিল। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে আমাদের মোমেন্টাম কিছুটা কম ছিল। তৃতীয় গোলের পর আমরা উজ্জীবিত হয়ে উঠি। বার্সা বস বলেন, মেসির ক্ষেত্রে এই ব্যাপারগুলোই ঘটে। সবসময় আমরা এটা দেখি, একটা কিছু ঘটতে পারে। আমাদের দলে মেসি আছে, এটা অনেক বড় একটা সুবিধা। মেসি যে কোন সময় উপস্থিত হতে পারে আর যে কোন জায়গা থেকে গোল করতে পারে।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই