শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারদিনের বেজিং সফরে ক্যারি লাম

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম শনিবার বেজিং সফরে যান। গত মাসে স্থানীয় নির্বাচনে তার সরকারের বিশাল পরাজয়ের পর এটিই চীনে তার প্রথম সফর। এ সফরে তার সরকারের নেতৃস্থানীয় ব্যক্তিদের পরিবর্তনের বিষয়ে আলোচনা হবে বলেই অনুমান জোরদার হচ্ছে। লাম তার চারদিনের সফরে চীন শাসিত নগরটিতে বিদ্যমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। তিনি সোমবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। রয়টার্স।

গত ছয় মাস প্রতিদিন এবং প্রায়ই সহিংস বিক্ষোভের কারণে হংকং প্রকম্পিত হয়েছে। ইতোমধ্যে প্রত্যাহার করা একটি বিতর্কিত প্রত্যাবাসন বিলকে কেন্দ্র করে শুরু হওয়া ওই সরকারবিরোধী বিক্ষোভ এখন অধিকতর গণতান্ত্রিক স্বাধীনতার দাবিতে পরিণত হয়েছে। গত রবিবার হাজারো বিক্ষোভকারী বেজিংয়ের হংকংবাসীর স্বাধীনতা খর্বের বিরুদ্ধে বিক্ষোভ করে। ১৯৯৭ সালে সাবেক ব্রিটিশ উপনিবেশটি চীনের কাছে ফিরিয়ে দেয়ার সময় বেজিং হংকংবাসীর স্বাধীনতা সমুন্নত রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। অনেক তরুণ বিক্ষোভকারী লামের সরকারের ওপর প্রচণ্ড ক্ষুব্ধ। তারা সামাজিক বৈষম্য ইস্যু মোকাবেলায় ব্যর্থতার জন্য তার সরকারকে অভিযুক্ত করেছে। হংকং বিশ্বের ব্যয়বহুল শহরগুলোর মধ্যে একটি। সম্প্রতি লাম বলেছেন, মন্ত্রিসভায় রদবদল কোন আশু কাজ নয় এবং তিনি হংকংয়ের আইনশৃঙ্খলা পুনঃবলবতে তার প্রচেষ্টার ওপর জোর দেবেন। আর কতদিন বেজিং তাকে সমর্থন দিতে ইচ্ছুক সে সম্বন্ধে এখনও সন্দেহ রয়েছে। বিশেষ করে গত মাসে স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থী প্রার্থীদের ৯০ শতাংশ আসনে জয়ের পর। চীন অসহিষ্ণুতার নিন্দা করেছে এবং বিদেশী হস্তক্ষেপকে দোষারোপ করেছে।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records