বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিএসজির সঙ্গে ড্র করেও নকআউট রাউন্ডে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিশোধ নেয়ার মোক্ষম সুযোগ ছিল। সেই পথেই ছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু ম্যাচের শেষদিক দুই মিনিটের ঝড়ে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনকে (পিএসজি) হারাতে পারেনি স্প্যানিশ পরাশক্তিরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের ‘এ’ গ্রুপের ফিরতি ম্যাচে করিম বেনজেমার নৈপুণ্যে দুই গোলে এগিয়ে যেয়েও গোলরক্ষক থিবো কুর্তোয়ার আরেকবার হাস্যকর ভুলে শেষ পর্যন্ত সফরকারী পিএসজির সঙ্গে ২-২ গোলে ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছে রিয়ালকে।

মঙ্গলবার রাতে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে জয় না পেলেও শেষ ষোলো নিশ্চিত হয়ে গেছে আসরের সর্বোচ্চ চ্যাম্পিয়নদের। এটি হয়েছে গালাতাসারে ও ক্লাব ব্রুগের মধ্যকার গ্রুপের আরেক ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায়। আগেই নকআউট রাউন্ড নিশ্চিত করা পিএসজি পাঁচ ম্যাচে অপরাজিত থেকে ভা-ারে জমা করেছে সর্বোচ্চ ১৩ পয়েন্ট। ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে সেরা ষোলোর ছাড়পত্র পেয়েছে জিনেদিন জিদানের দল। গত ১৮ সেপ্টেম্বর প্যারিসে এই পিএসজির কাছেই ৩-০ গোলে হেরে এবার মিশন শুরু করে রিয়াল। ‘সি’ গ্রুপের ম্যাচে ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্কের বিরুদ্ধে ঘরের মাঠে জিততে পারেনি স্বাগতিক ম্যানচেস্টার সিটি। তবে ম্যাচটি ১-১ গোলে ড্র হলেও ইংলিশ চ্যাম্পিয়নদের নিশ্চিত হয়েছে পরবর্তী রাউন্ডে খেলা। প্রথম লেগে কিয়েভে সিটিজেনরা জিতেছিল ৩-০ গোলে।

সান্টিয়াগো বার্নাব্যুতে ম্যাচের প্রায় পুরোটা সময়ই পিএসজির ওপর আধিপত্য বিস্তার করে খেলে রিয়াল। ১৭ মিনিটে করিম বেনজেমার গোলে এগিয়ে যাওয়া গ্যালাক্টিকোরা ৭৯ মিনিটে আবারও ফরাসী তারকার নৈপুণ্যে দুই গোলে এগিয়ে যেয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলে। কিন্তু এরপরই আসে চরম নাটকীয়তা। মাত্র দ্ইু মিনিটের ব্যবধানে দুই গোল করে অবিশ্বাস্যভাবে ম্যাচটি ড্র করে ফরাসী জায়ান্টরা। ৮১ মিনিটে কিলিয়ান এমবাপে প্রথম গোল করেন পিএসজির হয়ে। রিয়াল গোলরক্ষক কুর্তোয়ার হাত ফসকে বল বেরিয়ে যাওয়ার সুযোগে লক্ষ্যভেদ করেন এমবাপে। ৮৩ মিনিটে স্প্যানিশ ফুটবলার পাবলো সারাবিয়া ডি বক্সের বাইরে থেকে দুর্দান্ত ভলিতে আরেকবার রিয়ালের জাল কাঁপান।

ম্যাচ শেষে পিএসজি কোচ টমাস টাচেল বলেন, দীর্ঘ সময় ধরে রিয়ালই ভাল খেলেছে। আমরা ম্যাচে ভাগ্যের সহায়তা পেয়েছি। হ্যামস্ট্রিং ইনজুরির সমস্যা কাটিয়ে ওঠার সংগ্রামে আছেন নেইমার। ম্যাচটিতে দ্বিতীয়ার্ধে খেলেন ব্রাজিলিয়ান তারকা। এ নিয়ে টাচেল বলেন, আমি নেইমারকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাইনি। তাকে দিয়ে শুধু ম্যাচটা শেষ করতে চেয়েছি। নিশ্চিত জয় হাতছাড়া হলেও শিষ্যদের পারফর্মেন্সে বেজায় খুশি রিয়াল কোচ জিনেদিন জিদান। ফরাসী গ্রেট বলেন, খেলোয়াড়রা দারুণ খেলেছে। যদিও তারা কেউই এই ফলাফলে খুশি নয়। কিন্তু ৮০ মিনিট আমরা যেভাবে খেলেছি তাতে সকলেরই খুশি হওয়া উচিত। পুরো ম্যাচের পারফর্মেন্সে আমি সন্তুষ্ট।

জিদান বলেন, আমি এখন থেকে প্রতি সপ্তাহেই দলের কাছে এমন পারফর্মেন্স চাইব। প্রথম ম্যাচে পিএসজি আমাদের চেয়ে ভাল খেলেছে, তবে এবার আমরা ভাল ছিলাম। কিছু ভুলের কারণে তারা ম্যাচে ফিরেছে, তবে আমাদের এটা মেনে নিতে হবে। রিয়ালকে টানা তিন মৌসুম চ্যাম্পিয়ন্স লীগ জেতানো এই কোচ বলেন, ম্যাচের একটা বড় সময় এত ভাল খেলার পরও ড্র নিয়ে মাঠ ছাড়াটা আমার ও খেলোয়াড়দের জন্য হতাশার। দারুণ খেলার পাশাপাশি আমরা অনেক সুযোগ সৃষ্টি করেছিলাম। আমরা হয়তো চারটা বা পাঁচটা গোল পেতে পারতাম। তবে এই ছোট ভুলগুলো ফুটবলের অংশ। এটা নিষ্ঠুর, তবে আমরা তা মেনে নিচ্ছি। পিএসজির হয়ে এটি ছিল এমবাপের শততম ম্যাচ। ম্যাচের শুরু থেকেই তিনি নিজেকে প্রমাণে ব্যস্ত ছিলেন। রিয়ালের ডিফেন্ডারদের কড়া পাহারায় থাকলেও শেষ পর্যন্ত প্রতিপক্ষের গোলরক্ষকের ভুলে গোল করেছেন বিশ্বকাপ জয়ী এই তারকা। ম্যাচ শেষে এমবাপে বলেন, ভাল লাগছে এটা ভেবে যে দলের হারের মুখে গোল করতে পারা। এতে করে আমরা আরও বেশি আত্মবিশ্বাসী হয়েছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records