শুক্রবার ১৫ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে দামী বিদেশী খেলোয়াড়রা

বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে দামী বিদেশী খেলোয়াড়রা

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের আসন্ন আসরের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। আজ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে আসরটির প্লেয়ার ড্রাফট। যেখানে আছেন ১৮১ জন দেশি ও ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার। তবে, এবারের বিপিএলেও অনেকটা বঞ্চিত হবেন দেশি ক্রিকেটাররা। কেননা, তাদের চেয়ে ঢের বেশি পারিশ্রমিকই পাবেন বিদেশিরা।

জানা গেছে, এবারের বিপিএলের ড্রাফটে দেশি ক্রিকেটারদের রাখা হয়েছে মোট ছয়টি ক্যাটাগরিতে। ক্যাটাগরিগুলো হলো- এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশি ক্রিকেটারদের রাখা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। এগুলো হলো-এ প্লাস, এ, বি, সি, ডি।

দেশি ক্রিকেটারদের এ প্লাস ক্যাটাগরিতে মূল্য ধরা হয়েছে ৫০ লাখ। এই ক্যাটাগরিতে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের চার সিনিয়র ক্রিকেটার। এরা হলেন- মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে, আইসিসির নিষেধাজ্ঞার কারণে এবারের আসরে নেই সাকিব আল হাসান।

আর ‘এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ লাখ টাকা। এই তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন।

অপরদিকে বিদেশি ক্রিকেটারদের এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ টাকা। আর ‘এ’ ক্যাটাগরির জন্য নির্ধারণ করা হয়েছে ৫৯ লাখের বেশি।

বিদেশি এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা হলেন- ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ।

এ ছাড়াও 'বি’, ‘সি’, ও ‘ডি’ ক্যাটাগরির দেশি ও বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের মধ্যেও পার্থক্য স্পষ্ট। দেশি ক্রিকেটারদের 'বি' ক্যাটাগরিতে ১৮ লাখ, ‘সি’ ক্যাটাগরিতে ১২ লাখ ও ‘ডি’ ক্যাটাগরিতে ৮ লাখ পারিশ্রমিক ধরা হয়েছে।

অপরদিকে, বিদেশি ক্রিকেটারদের 'বি’ ক্যাটাগরিতে ৪২ লাখ ৩৪ হাজার, ‘সি’ ক্যাটাগরিতে ২৫ লাখ ৪০ হাজার ও ‘ডি’ ক্যাটাগরিতে প্রায় ১৭ লাখ মূল্য নির্ধারণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বে একদিনে ৫ লাখের বেশি রোগী শনাক্ত         দুর্নীতি ॥ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালকের বিরুদ্ধে বিভাগীয় মামলা         যুক্তরাষ্ট্রে নির্বাচন ॥ এক শতকের মধ্যে রেকর্ড আগাম ভোট         বাসচাপায় প্রাণ গেল অটোরিকশার দুই যাত্রীর         ২০০ অভিবাসী নিয়ে নৌকাডুবি, অন্তত ১৬০ জনের মৃত্যু         কাশ্মিরে বন্দুকধারীদের গুলিতে নিহত বিজেপির ৩ কর্মী         কিশোরগঞ্জে স্বামী-স্ত্রী ও ছেলের মাটিচাপা লাশ উদ্ধার         সিলেটে পাহাড়িকা-জয়ন্তিকার সংঘর্ষ, ট্রেন চলাচল ব্যাহত         নিউ জিল্যান্ডে স্বীকৃতি পেলো স্বেচ্ছামৃত্যু         ফ্রান্সের গির্জায় হামলার নিন্দা সৌদির         করোনা ভাইরাস সংকট কাটিয়ে উঠতে আরও এক বছর লাগবে ॥ ফাউচি         ফ্লোরিডায় একই দিনে নির্বাচনি প্রচারে ট্রাম্প ও বাইডেন         মুসলমানদের অধিকার রয়েছে ফরাসিদের শাস্তি দেওয়ার ॥ মাহাথির         ব্রিটেনের সাবেক নেতা করবিনকে বরখাস্ত করেছে লেবার পার্টি         ফ্রান্সকে ইসলাম অবমাননাকর কার্টুন প্রকাশ বন্ধের আহবান রাশিয়ার         হাতিয়ায় ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগে পৃথক ঘটনায় ৩জন আটক         বিনিয়োগ বাড়বে ৫ বন্ডে ॥ অর্থনীতি আরও সবল করতে রোডম্যাপ হচ্ছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা প্রস্তুত         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         আওয়ামী লীগ ষড়যন্ত্র করে না, বরং ষড়যন্ত্রের শিকার