শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত

ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত

স্টাফ রিপোর্টার ॥ নবীন নাট্যসংগঠন ব্ল্যাকফ্লেইম থিয়েটারের তৃতীয় বর্ষে পদার্পণ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে সম্প্রতি এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজনে বিভিন্ন সংগঠনের কর্মীদের শুভেচ্ছা জ্ঞাপন, কেক কাটা এবং সংস্কৃতি কর্মীদের আড্ডা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন দলের সভাপতি হুমায়ুন কবির সুইট, প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক তানভীর শেখ, যুগ্ম সম্পাদক রেজাউল মাওলা নাবলু , সাংগঠনিক সম্পাদক নূরে আলম, সম্মিলিত সাংস্কৃতিক জোট পাবনা জেলা শাখার সভাপতি আবুল কাশেম, যমুনা ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হুমায়ুন কবির, বাংলাদেশ মাইম এ্যাসোসিয়েশনের আহ্বায়ক ফরহাদ হাসান মিঠু, কার্যনির্বাহী সদস্য মহিউদ্দিন ছড়া, বিশিষ্ট মূকাভিনেতা নিথর মাহবুব, দেশ ইকমার্স লিমিটেডের এমডি মোঃ আরিফুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের উর্ধতন কর্মকর্তা জহির বিশ্বাস, ওয়ালটন গ্রুপের উর্ধতন কর্মকর্তা মোরশেদ তালুকদার, টেক স্কয়ার ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চেয়ারম্যান সাকিল আহমেদ ও এমডি আশরাফুল ইসলাম, গবেষক আবু সাঈদ তুলু প্রমুখ।

এ সময় দলের প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক তানভীর শেখ বলেন, বাংলার সু-প্রাচীন নাট্য ঐতিহ্যের গর্বিত উত্তরসূরি আমরা। কালগত অভিঘাতে বাংলা অঞ্চলের নাট্য-ধারাবাহিকতা ইতিপূর্বে কিঞ্চিদধিক ব্যাহত হলেও আধুনিককালের নাট্য-সচেতনতা আমাদের সমৃদ্ধ ঐতিহ্যর প্রতি করেছে শ্রদ্ধাশীল। সঙ্গত কারণে, আমাদের নাট্য চর্চার সমকালীন যে বিষয়গুলো অন্ধকারে রয়ে গেছে বা দর্শক-সম্মুখে সচরাচর উপস্থাপিত হয় না। সে সকল বিষয়বস্তু নান্দনিকভাবে উপস্থাপনই আমাদের প্রত্যয়। আমরা নিশ্চিতই বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত বহ্নিশিখার আড়ালে লুকিয়ে থাকা অব্যক্ত কালো অধ্যায় আধুনিক বাংলা নাট্যরীতি ও দেশীয় মূকাভিনয় রীতির ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে রুচিশীল দর্শক-সম্মুখে নান্দনিক প্রকাশ ঘটবে। বর্ণিত প্রক্রিয়ায় আমাদের নিজস্ব নাট্য ও মূকাভিনয় আঙ্গিকের প্রয়োগে উপস্থাপিত হবে সমকালীন সে বিষয়গুলো যা অন্ধকারেই রয়ে গেছে। আমরা ১২টি মূকাভিনয় প্রযোজনা মঞ্চে এনেছি যা আন্তর্জাতিক উৎসবে প্রশংসা পেয়েেেছ।

এ বছর ‘থাইল্যান্ডের অন্যতম নাট্য সংগঠন’ রেবেল আর্ট স্পেসের আয়োজনে ব্যাঙ্কক আর্ট এ্যান্ড কালচার সেন্টারে অনুষ্ঠিত উৎসবে এ দুটি একক প্রযোজনার একটি করে প্রদর্শনী এবং ব্যাংকের অন্যতম নাট্য সংগঠন স্পাইন পার্টি মুভমেন্টের সঙ্গে তাদের ‘প্রজেক্ট সি ব্যাঙ্কক’-এর সঙ্গে যৌথভাবে তিনটি প্রযোজনায় গ্রুপ পারফরমেন্সে অংশগ্রহণ করে। এ বছরই ব্যাঙ্ককের ‘স্পাইন পার্টি মুভমেন্ট’-এর আমন্ত্রণে ব্যাঙ্ককে বিশেষ নাট্য কর্মশালা পরিচালনা করেন তানভীর শেখ। এছাড়াও ‘ডুমা ইন্টারন্যাশনাল মাইম ফেস্ট-২০১৯’, ‘ব্যাঙ্কক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’, ‘ন্যাশনাল মনোমাইম ফেস্টিভ্যাল-২০১৮’, ‘দ্বিতীয় আন্তর্জাতিক মাইম ফেস্ট-২০১৮’, ‘তৃতীয় চ্যাপলিন মাইম ফেস্টিভ্যাল-২০১৮’, ঢাকার অন্যতম মূকাভিনয় সংগঠন ‘মাইম আর্ট’-এর ১০ম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে ও তীরন্দাজ নাট্যদল আয়োজিত একুশের বিশেষ আয়োজন ‘একুশের প্রথম প্রহর’ এ সফলতার সঙ্গে অংশগ্রহন করেছে।

এছাড়াও ব্ল্যাকফ্লেইম থিয়েটার ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’-এর সঙ্গে জাপানের হিরোশিমা-নাগাসাকির ভয়াবহতা ও পারমাণবিক অস্ত্রমুক্ত মানবিক পৃথিবী গড়ার প্রত্যয়ে পরপর দুইবার ‘হিরোশিমা দিবস-২০১৯’ ও ‘হিরোশিমা দিবস-২০১৮’ এর সফল আয়োজন করে। পাবনায় মূকাভিনয় কর্মশালা পরিচালনা ও ‘বাংলাদেশ মাইম এ্যাসোসিয়েশন’ প্রতিষ্ঠায় প্রত্যক্ষ ভূমিকা পালনসহ নানাবিধ সাংস্কৃতিক কর্মকা-ে অংশগ্রহণ করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records