শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘তাইওয়ানের সঙ্গে সংঘাতের পথে যেতে পারে চীন’

চীন যে কোন সময় তাইওয়ানে হামলা করতে পারে বলে তাইপে কর্তৃপক্ষ ধারণা করছে। বাণিজ্যযুদ্ধের কারণে চীন তাদের অর্থনীতির ধীরগতি থেকে জনগণের মনোযোগ সরাতেই এমন পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছেন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ। খবর ইয়াহু নিউজ অনলাইনের।

এক সাক্ষাতকারে জোসেফ উ যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধের বিষয়টি তুলে ধরে বেজিংয়ের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাওয়ার দিকে ইঙ্গিত করেন। তিনি বলেন, বাণিজ্যযুদ্ধের মুখে চীনের অর্থনৈতিক মন্দা মারাত্মক আকার ধারণ করলে এবং তা চীনা কমিউনিস্ট পার্টির বৈধতার জন্য হুমকি হয়ে উঠলে কিংবা পরিস্থিতি শীর্ষ নেতাদের আয়ত্ত্বের বাইরে চলে গেলে বেজিং তাইওয়ানের সঙ্গে সামরিক সংঘাতের পথে যেতে পারে। ওই পরিস্থিতির কারণে আমাদেরকে খুবই সতর্ক হতে হবে। সবচেয়ে যে বাজে পরিস্থিতির জন্য আমাদের প্রস্তুত থাকা দরকার, তা হলো সামরিক অভিযান, বলেন উ। চীনে অর্থনৈতিক প্রবৃদ্ধি এখনও অব্যাহত থাকলেও গত ৩০ বছরের মধ্যে এ বছরই দেশটিতে প্রবৃদ্ধি সবচেয়ে কম হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। দেশটির শাসক দল কমিউনিস্ট পার্টির রাজনৈতিকভাবে টিকে থাকার মূলমন্ত্র এই অর্থনৈতিক প্রবৃদ্ধি। সাফল্য হিসেবে তারা এ প্রবৃদ্ধিরই প্রচার চালায়।

শীর্ষ সংবাদ:
হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন