মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্কিন ক্যান্সারের তথ্য জানাবে স্মার্টফোনের এ্যাপ

এই গরমে হালকা-পাতলা পোশাকেই নিশ্চয় বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। স্লিভলেস টপ অথবা হাফ-প্যান্ট, টাইট জিনসের তুলনায় বেশ আরামদায়ক। কিন্তু এই আরামই কখন অজান্তে আপনার ত্বকের ক্ষতি করছে জানতেও পারেন না। এ ধরনের পোশাক পরে রোদে বেরুলেই সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করে। যা থেকে হতে পারে ক্যান্সারও। কিন্তু কিভাবে বুঝবেন এ রোগে আক্রান্ত হলেন কি না? এখন আর তার জন্য ডাক্তারের মুখাপেক্ষী থাকার প্রয়োজন নেই। স্মার্টফোনে একটি এ্যাপ থাকলেই জেনে নেওয়া যাবে এই রোগ আপনাকে ছুঁতে পেরেছে কি না।

ত্বকে সামান্য ফুসকুড়িও কখন বড় রোগের আকার নেয়, তা বোঝা কঠিন। কিন্তু বিষয়টি শুরুতেই ধরা পড়লে তার নিরাময় করা সহজ হয়। বেশ কয়েকটি এ্যাপ আছে, যার মাধ্যমে অনায়াসে ত্বক পরীক্ষা করে নেওয়া যায়। তবে শতভাগ নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে। কিন্তু বাড়ি বসে এক ক্লিকেই যদি বিষয়টা পরীক্ষা করা যায় মন্দ কী। ত্বকে কোন ফুসকুড়ি দেখলে স্মার্টফোনে ছবি তুলে এ্যাপের মাধ্যমে তা চোখে চোখে রাখতে পারবেন। এই এ্যাপগুলো আসলে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স এ্যালগরিদমের মাধ্যমে স্মার্টফোনেই আপনার ত্বকের খুঁটিনাটি জানতে পারে। এ থেকে ছবি তুলে সরাসরি চিকিৎসকের কাছেও পাঠিয়ে দেওয়া যায়। তিনি তা দেখে উত্তরও দেন। এর পাশাপাশি ত্বকের দেখভালের কথাও আপনাকে মনে করাতে থাকে এ্যাপগুলো। এবার জেনে নিন কোন কোন এ্যাপ স্মার্টফোনে রাখলে উপকৃত হবেন।

মিসকিন (Miiskin)

এই এ্যাপের বিশেষত্ব হলো- এর হাই-ডেফিনেশন ক্যামেরা। সাধারণ ডিজিটাল ছবির থেকেও এসে ভাল ছবি আসে। ফলে ত্বকের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ও চোখ এড়ায় না। এই এ্যাপের মাধ্যমে ত্বকে জন্ম নেওয়া কোন ফুসকুড়ির ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কয়েকদিন পর ফের ছবি তুলে দেখে নিতে পারেন, জিনিসটি আরও প্রকট হলো কি না। তেমন কিছু হলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। সেই ব্যবস্থাও করে দেবে এই এ্যাপই।

ইউএমস্কিনচেক (UMSkinCheck)

মিচিগান বিশ্ববিদ্যালয়ে তৈরি এই এ্যাপ গোটা দেহের স্ক্যান করে ত্বকে কোন রোগ বাসা বেঁধেছে কি না, বলে দিতে পারে। কিভাবে স্ক্যান করবেন তার বিস্তারিত বর্ণনাও দেওয়া থাকে এখানেই। এ ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন জরুরী, সে তথ্যও পেয়ে যাবেন এই অত্যাধুনিক এ্যাপে।

মলেস্কোপ (MoleScope)

এই এ্যাপটি অনেকটা Miiskin এ্যাপের মতো। তিলের মতো কোন বস্তু শরীরে বেড়ে উঠছে কি না, তার রং পরিবর্তিত হচ্ছে কি না, সেটি ফেঁপে যাচ্ছে কি না, এসবই প্রতিনিয়ত নজর রাখে মোলস্কোপ এ্যাপ।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে        
//--BID Records