বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোটারযোগ্য সব বয়সী নাগরিকের ডেটাবেজ করতে চায় ইসি

  • এনআইডির আওতায় ৫ বছর পরবর্তী সবার তালিকা হালনাগাদ হবে

শাহীন রহমান ॥ ভোটারযোগ্য নাগরিকের পাশাপাশি আগামীতে সব বয়সীদের ডেটাবেজ তৈরি করতে চায় ইসি। এই বিশাল কর্মযজ্ঞ কিভাবে বাস্তবায়ন করা হবে এ নিয়ে এখনই আলোচনা শুরু হয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। বিষয়টি কিভাবে বাস্তবায়ন করা যায় তা নিয়ে আলোচনা চলছে। জানা গেছে, মাঠ পর্যায়ে এ বিষয়ে যেসব সুপারিশ এসেছে তা ইসির বৈঠকে আলোচনার জন্য উত্থাপন করা হবে। ইসির চূড়ান্ত অনুমোদন পেলেই তা বাস্তবায়নে কাজ শুরু করা হবে। বাড়ি বাড়ি না গিয়ে এই বিশাল জনগোষ্ঠীর ডোটাবেজ কিভাবে সহজে তৈরি করা যায় তা নিয়ে এখনই ভাবতে শুরু করেছে ইসি।

বর্তমানে ইসির সার্ভারে দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটারের ডেটাবেজ সংরক্ষিত রয়েছে। আগামীতে পর্যায়ক্রমে তারা সব বয়সী বিশেষ করে ৫ বছরের ওপরের বয়স হলে তাদের ডেটাবেজ তৈরি করতে চায়। ৫ বছর থেকে শুরু করে সব বয়সীদের জাতীয় পরিচয়পত্রের আওতায় আনতে চায় ইসি। তবে তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করতে চায়। এই বাস্তবায়নটা কিভাবে করা হবে তা নিয়েই এখন আলোচনা শুরু হয়েছে। এরই ধারাহিকতায় এই বছর যে হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে সেখানে ১৮ বছরের ভোটারযোগ্য নাগরিক ছাড়াও ১৫ বছর বয়সীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। ইসি কর্মকর্তারা জানান হালনাগাদের যেসব নাগরিকদের তথ্য সংগ্রহ করা হচ্ছে এর মধ্যে ভোটারযোগ্য নাগরিকরা সরাসরি ভোটার তালিকায় স্থান পাবে। বাকি কমবয়সী যাদের তথ্য নেয়া হচ্ছে তারা পর্যায়ক্রমে ভোটারযোগ্য হলেই স্বয়ংক্রিয় চূড়ান্ত ভোটার তালিকায় স্থান পাবে। ইসির সিদ্ধান্ত রয়েছে আগামীতে সব বয়সীদের ডেটাবেজ সংগ্রহ করা। আর এ লক্ষ্যে সব নাগরিকের তথ্য সংগ্রহের জন্য ভবিষ্যতে এলাকাভিত্তিক ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালুর প্রস্তাব রেখে কর্মপন্থা চূড়ান্ত করার চিন্তা-ভাবনাও রয়েছে। বিশেষ করে তথ্য সংগ্রহে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম যুগোপযোগী করা ভোটার নিবন্ধন সংক্রান্ত ফরমসমূহ পুনর্বিন্যাসকরণ’ সংক্রান্ত কর্মশালায় কর্মকর্তাদের পক্ষ থেকে যেসব প্রস্তাব এসেছে তাতে এই ওয়ানস্টপ সার্ভিসের বিষয়টিও রয়েছে।

ইসির এনআইডি উইংয়ের কমিনিউকেশন শাখার অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান বলেন, আগামীতে কম বয়সীদের তথ্য সংগ্রহকে সামনে রেখে বিশাল কর্মযজ্ঞ সম্পাদনে কী কী পদক্ষেপ নেয়া যায় এমন সুপারিশগুলো নির্বাচন কমিশনের পর্যালোচনার জন্য উপস্থাপন করা হবে।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী