বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরে নতুন জাতের পাট রবি-১ ভালো ফলন হয়েছে

যশোরে নতুন জাতের পাট রবি-১ ভালো ফলন হয়েছে

সাজেদ রহমান, যশোর অফিস ॥ পাটের জীবন রহস্য উদঘাটনের পর তা থেকে উদ্ভাবিত পাট বীজ রবি-১ যশোরে কৃষক পর্যায়ে এই প্রথম আবাদ হলো। চাষিরা বলছেন, অন্য পাটের বীজের তুলনায় রবি-১ এর উৎপাদন ভালো। কৃষি বিভাগ বলছে, অন্যান্য পাটের তুলনায় এর উৎপাদন ১০ শতাংশ বেশি। পাটের আঁশও অন্য পাটের তুলনায় শক্ত এবং মজবুত।

পাটের জীবনরহস্য উন্মোচনের পর তা থেকে গবেষনা করে জিন প্রযুক্তি কাজে লাগিয়ে রবি-১ নামে পাটের একটি নতুন জাত উদ্ভাবন করা হয়েছে কয়েক বছর আগে। বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের চারটি গবেষণাকেন্দ্রের মাঠে এই পাট বীজ চাষ করে দেখা গেছে এর ফলন ভালো। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি জাতীয় বীজ বোর্ড এই বীজের প্রত্যায়নপত্র দিয়ে বলেছে, বাংলাদেশের প্রায় সকল এলাকায় এই পাট চাষ করা সম্ভব। আর তাই এই বছর পাট গবেষনা ইন্সটিটিউট কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে দেশের ৩টি জেলায় রবি-১ পাট বীজ কৃষকের হাতে তুলে দেয়। যশোরে ৯০ জন কৃষককে এই বীজ দেয়া হয়। এরমধ্যে যশোর সদেরর ৯জন কৃষক এবার এই বীজে পাট চাষ করেছেন। সকল কৃষককে শতক জমিতে পাট চাষ করার জন্য এই বীজ দেয়া হয়। যশোর সদরের কৃষি কর্মকর্তা খালিদ সাইফুল্লাহ বলেন, রবি-১ পাট বীজ এবার মাঠে দেয়া হয়েছে কৃষকদের। এই পাটের কিছু বৈশিষ্ট্য আছে। যেমন এই পাটের স্বাভাবিক গড় উচ্চতা অন্যান্য জাতের চেয়ে ৩০-৩৫ সেন্টিমিটার বেশি, গাছের গোড়া এবং আগার ব্যাসের পার্থক্য অপেক্ষাকৃত কম, গাছের ছালে ফাইবার বান্ডেলের ঘনত্ব বেশি, পাটের আঁশ উজ্জ্বল বেশি। পাটের কান্ড মসৃণ, লালচে এবং দ্রুত বর্ধনশীল।

যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা খালিদ সাইফুল্লাহ আর জানান, শুধু পাট চাষ নয়, এই পাটের বীজও উৎপাদন হচ্ছে যশোর অঞ্চলে। তিনি বলেন, আঁশ ফসলের জন্য বপনকৃত গাছের বয়স ১০০-১২০ দিন হলে সুস্থ ও সতেজ গাছের উপরের অংশ থেকে প্রায় ৩০-৪০ সেন্টিমিটার পরিমান কেটে নিয়ে প্রতিটিকে এমন ভাবে ২-৩ টুকরা করতে হবে যেন প্রতি টুকরায় ২টি পর্ব বা গিট থাকে। কাটিং গুলোকে পর্যাপ্ত রস সমৃদ্ধ মাটিতে ৪৫ ডিগ্রি কাত করে পুঁতে দিতে হবে। এক থেকে দেড় মাসের মধ্যে এ সকল কাটিংস হতে প্রচুর ডালপালা বের হয়, যা থেকে ভালো মানের বীজ উৎপাদিত হয়। এছাড়া জুলাই মাসের মাঝামাঝি থেকে আগস্টের শেষ পর্যন্ত জলাবদ্ধতাহীন উঁচু জমিতে প্রতি হেক্টরে ৫ কেজি বীজ বপন করে ডিসেম্বর মাসে বীজ সংগ্রহ করা যায়। তিনি আরও জানান, যশোর অঞ্চলে বেশি কিছু কৃষকের মাধ্যমে রবি-১ পাটের বীজের প্লট করা হয়েছে। আগামী ডিসেম্বর মাসে সেখান থেকে বীজ পাওয়া যাবে। আগামী কয়েক বছর পর আমাদের আর ভারত থেকে বেশি বীজ আমদানি করতে হবে না।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১