রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজস্ব ভবন পাচ্ছে যশোর ত্রাণ ও পুনর্বাসন অফিস

নিজস্ব ভবন পাচ্ছে যশোর ত্রাণ ও পুনর্বাসন অফিস

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ দীর্ঘ বছর পর নিজস্ব ভবন পাচ্ছে যশোর জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস। জেলা বিআরটিএ অফিসের স্থানে নির্মাণ করা হচ্ছে তিন তলা বিশিষ্ট অত্যাধুনিক ভবন। ভবনটি নির্মাণের জন্য ২০১৯-২০ অর্থবছরে ১ কোটি ৬২ লক্ষ ৬২ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ইতোমধ্যে জায়গা চিহ্নত, প্রস্তাবিত বাজেট, টেন্ডার ও মূল নকশা অনুমোদন সম্পন্ন হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নুরুল ইসলাম।

সূত্র মতে, দীর্ঘ ৪৭ বছর ধরে যশোর জেলা প্রশাসকের ভবনের নিচতলায় একটি রুমে কার্যক্রম পরিচালনা করে আসছে জেলা অফিসটি। নেই কোন গোডাউন। জায়গার অভাবে জরুরি নথিপত্র সংরক্ষণ করা ও জেলা কর্মকর্তাসহ ৪ জন একই রুমে এলোমেলো অবস্থায় তাদের দৈনিন্দন কাজ করতে হচ্ছে। বিআরটিএ অফিস ভেঙ্গে ১ কোটি ৬২ লক্ষ ৬২ হাজার টাকা ব্যয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের অত্যাধুনিক ৩ তলা ভবন নির্মাণ হবে। ভবনটির নির্মাণের জন্য জায়গা সংকট ছিলো। কিন্তু যশোর বিআরটিএ অফিস শেখ হাসিনা সফট্যাওয়ার পার্ক সংলগ্ন এলাকায় স্থানান্তরের সিদ্ধান্ত হয়েছে।

সূত্র মতে, বিআরটিএ’র নিজস্ব ভবন নির্মাণ না হওয়া পর্যন্ত একটি ভাড়া বাসায় আপাতত তাদের কার্যক্রম পরিচালনা হবে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের ভবনটি নির্মাণ শুরু হবে নবেম্বর মাসে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস জানায়, জেলা বিআরটিএ অফিস ভেঙ্গে ১০ শতক জমির উপর ১ কোটি ৬২ লক্ষ ৬২ হাজার টাকা ব্যয়ে তিন তলা ভবন নির্মাণ হবে। যার প্রথম তলায় ২৪৩২ বর্গফুট আয়তনে থাকছে ১০০ মে.টন ধারণ ক্ষমতার গোডাউন, গার্ড রুম। ২য় তলায় ১৯৫৫ বর্গফুট আয়তনে থাকছে জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের অফিস, শুকনা খাবার রাখার স্টোররুম, ২৪ ঘণ্টা আবহাওয়ার তথ্য জানানোর জন্য থাকবে তথ্য কেন্দ্র ও কন্ট্রোল রুম। ৩য় তলায় ১০৩৯ বর্গফুট আয়তনে থাকছে রেস্ট রুম, অত্যাধুনিক কনফারেন্সরুম।

এ বিষয়ে জেলা বিআরটিএ সহকারী পরিচালক কাজী মোহাম্মদ মোরছালীনের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিআরটিএ অফিসের জায়গায় জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্য্যলয়ের নতুন ভবন নির্মাণ করা হবে। বিআরটিএ জায়গা সংকট দেখা দেওয়ায় যশোর শেখ হাসিনা সর্ফটওয়ার পার্ক সংলগ্ন এলাকায় ৪ একর জমির উপর তাদের নতুন অফিস নির্মাণ হবে। প্রস্তাবটা বর্তমানে অপেক্ষামান। কিন্তু ভবন নির্মাণ না হওয়া পর্যন্ত শেখ হাসিনা সর্ফটওয়ার এলাকায় একটি ভাড়া বাড়িতে তারা তাদের কাজ পরিচালনা করবে বলে তিনি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, জায়গা সংকট ও নানাবিধ সমস্যার জন্য তিন তলাবিশিষ্ট অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন একটি ভবন দিচ্ছে সরকার। এটা দীর্ঘদিনের স্বপ্ন ছিল। ইতোমধ্যে জায়গা চিহ্নত, প্রস্তাবিত বাজেট, টেন্ডার ও মূল নকশা অনুমোদন সম্পন্ন হয়েছে। ১০০ মেট্রিক টন ধারণ ক্ষমতার গোডাউন থাকবে। আগামী ৩ নবেম্বরে মধ্যে জেলা বিআরটিএ অফিস সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের ১ কোটি ৬২ লক্ষ ৬২ হাজার টাকা ব্যয়ে চলতি বছরের ডিসেম্বর কাজ শুরু হবে। ভবন নির্মাণ হলে জেলা ত্রাণ ও পুর্নবাসন অফিসের জায়গা সংকটসহ জেলায় দুর্যোগসহনীয় কার্যক্রম আরো বাড়বে।

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records