বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালয়েশিয়াকে ‘উচিত শিক্ষা’ দিতে চায় ভারত

মালয়েশিয়াকে ‘উচিত শিক্ষা’ দিতে চায় ভারত

অনলাইন ডেস্ক ॥ কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের কারণে গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে মালয়েশিয়া ভারত সরকারের প্রবল বিরোধিতা করায় ক্ষুব্ধ নয়াদিল্লি এবার জবাব দিতে চাইছে। মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক হ্রাস এমনকি প্রয়োজনে ছিন্ন করার কথাও ভাবছে মোদি সরকার।

এছাড়া ভারতের বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েককে দেশে ফেরত পাঠানোর জন্য মালয়েশিয়া কিছুই করছে না বলে গত কয়েক মাস ধরে চাপা ক্ষোভ চলছে ভারতে। আর এর মধ্যে কাশ্মীর নিয়ে মালয়েশিয়ার বিরোধী অবস্থানের কারণে সেই ক্ষোভ আরও বেড়েছে।

পাম তেল উৎপাদনে বিশ্বের প্রথম সারির দেশ মালয়েশিয়া। বিশ্বে মালয়েশিয়ার পাম তেলের সবচেয়ে বড় ক্রেতা ভারত। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ভারত দেশটি থেকে ২০০ কোটি ডলার মূল্যের প্রায় ৪০ লাখ টন পাম তেল আমদানি করেছে।

কাশ্মীর ইস্যুতে বিরোধী অবস্থানের কারণে এবার মালয়েশিয়া থেকে পাম তেল আমদানির পরিমাণ কমিয়ে দেয়ার কথা ভাবছে মোদি সরকার। সরকারি সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া বলছে, মালয়েশিয়ার বদলে ইন্দোনেশিয়া থেকে সহজেই পাম তেল আমদানি করতে পারে ভারত।

গত ২০১৮-১৯ অর্থবছরে ভারত-মালয়েশিয়া দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারতের ঘাটতি ছিল ৪০০ কোটি মার্কিন ডলার। মালয়েশিয়ায় রফতানির তুলনায় দেশটি থেকে আমদানি বেশি করে ভারত। এবার এই বাণিজ্য ঘাটতি পূরণে চিন্তা করা হচ্ছে।

নয়াদিল্লির আরও ক্ষোভের কারণ, দীর্ঘদিন ধরে মালয়েশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করার জন্য সক্রিয় ছিল ভারত। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ২০১০ সালে মালয়েশিয়ার সঙ্গে কৌশলগত চুক্তি করেছিলেন। তবে এবার সব নিয়ে পুনরায় ভাবছে ভারত।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি        
//--BID Records