শুক্রবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুটানকে হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের মেয়েদের

স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার সন্ধ্যায় থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে যখন খেলা শুরু হয় তখন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রী সেলসিয়াস। স্বাগতিক-প্রতিপক্ষর মতো ঠা-ার সঙ্গেও লড়তে হয়েছে। শেষ পর্যন্ত লড়াইয়ে জয়ী হয়েছে বাংলাদেশের কিশোরী ফুটবলারই। ভুটানকে ২-০ গোলে হারিয়ে সাফ অনুর্ধ-১৫ চ্যাম্পিয়নশিপে শুভ সূচনা করলো বাংলাদেশ। খেলার প্রথমার্ধেই সবগুলো গোল করে লাল-সবুজবাহিনী।

এর আগে একই ভেন্যুতে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে ভারত ৪-১ গোলে হারায় নেপালকে। আগামী ১১ অক্টোবর বেলা ৩টায় নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালকে মোকাবেলা করবে এই আসরে ২০১৭ সালের চ্যাম্পিয়ন বাংলাদেশ। জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ দল। শুরু থেকে ভুটানকে চেপে ধরে তারা। আক্রমণও শানায় বেশি। বলের নিয়ন্ত্রণও বেশি ছিল তাদেরই। প্রথম গোল পেতে ২২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যাদের। ভুটানের ডি-বক্সের সামনে বল পেয়ে রেহেনা আক্তার ব্যাকপাস দেয় সতীর্থ ফরোয়ার্ড শাহেদা আক্তার রিপাকে। সেখান থেকেই ডান পায়ের জোরালো-দুর্দান্ত ভলিতে ভুটানের গোলরক্ষক নরবু জাংমোকে বোকা বানিয়ে জালে বল পাঠিয়ে উল্লাসে ফেটে পড়ে রিপা (১-০)। ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। বাঁপ্রান্ত দিয়ে ফরোয়ার্ড রোজিনা আক্তার বল নিয়ে ঢোকার চেষ্টা করলে ভুটানের এক ডিফেন্ডার বাধা হয়ে দাঁড়ায়। রোজিনা তখন সতীর্থ রিপার সঙ্গে ওয়ান টু ওয়ান পাস খেলে বল নিয়ে ঢুকে পড়ে ভুটানের বক্সের ভেতর। ভুটানের দুই ডিফেন্ডার পেছনে থেকে প্রাণপণে বাধা দেয়ার চেষ্টা করে। এদিকে বিপদ বুঝে সামনে এগিয়ে আসে ভুটানী গোলরক্ষক। কিন্তু লাভ হয়নি। রোজিনার বাঁ পায়ের প্লেসিং শট জাল কাঁপায় ভুটানের (২-০)।

এই স্কোরলাইনে বিরতিতে যায় দু’দল। দ্বিতীয়ার্ধে বাংলাদেশ আরও কিছু আক্রমণ করলেও আর কোন গোল করতে পারেনি। ফলে ২-০ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ভুটানের কাছে এর আগে শুধু এই আসর নয়, কোন পর্যায়ের ফুটবলেই কখনই হারেনি ছোটনের দল। ২০১৭ সালের শিরোপাধারী বাংলাদেশ। যদিও দু’বছর আগে নিজেদের ঘরে শিরোপা জয়ী দলটির বেশিরভাগ ফুটবলারই নেই এই দলে। কিন্তু কোচ ছোটনের কঠোর পরিশ্রমের ফসল এবারের সাফ দল। সুব্রত কাপ, জেএফএ অনুর্ধ-১৪ কাপ, ইউনিসেফ অনুর্ধ-১৬ ফুটবল এবং বঙ্গমাতা স্কুল ফুটবল আসর থেকে বেছে বেছে দক্ষ-সম্ভাবনাময়ী ফুটবলারদের দলে নিয়েছেন ছোটন। দলের ৯ জনের এর আগে সাফে খেলার অভিজ্ঞতা আছে। ৭ জন খেলেছে সুব্রত কাপে।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records