মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংক খাতে তারল্য সংকটের উন্নতি

ব্যাংক খাতে তারল্য সংকটের উন্নতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংক খাতে তারল্য সংকট কিছুটা কমেছে। অথচ বছরখানেক আগেও ব্যাংকগুলো তারল্য নিয়ে একধরনের চাপের মুখে ছিল। সংকট কাটাতে সরকারি তহবিলের অর্ধেক পাওয়ার সুযোগ, কেন্দ্রীয় ব্যাংকে নগদ জমার হার কমানোসহ আরও নানা সুযোগ দেওয়া হয়। এসব সুবিধার বিপরীতে সুদের হার কমানোর ঘোষণা দেওয়া হয়েছিল। এ ছাড়া আমানত সংগ্রহে ব্যাংকগুলোর বিভিন্ন কৌশল গ্রহণ, ঋণ প্রদানে ভাটাসহ বিভিন্ন কারণে তারল্য পরিস্থিতির উন্নতি হয়েছে। আগে ২০টিরও বেশি ব্যাংকের ঋণ আমানত অনুপাতের (এডিআর) সীমা অতিক্রম করেছিল। এখন সেই তালিকায় রয়েছে ১০টিরও কম ব্যাংক। তবে এখনো ব্যাংক খাতে আমানতের প্রবৃদ্ধির চেয়ে ঋণপ্রবৃদ্ধি অনেক বেশি। গত জুনে আমানত প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৯৪ শতাংশ ও ঋণে প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৫৬ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুন শেষে খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১ লাখ ১২ হাজার ৪২৫ কোটি টাকা, যা বিতরণ করা মোট ঋণের ১১ দশমিক ৬৯ শতাংশ। এর মধ্যে জানুয়ারি-জুন—এ ছয় মাসেই বেড়েছে ১৮ হাজার ৫১৪ কোটি টাকা। এর সঙ্গে অবলোপন করা ঋণ যোগ করলে খেলাপি ঋণ দেড় লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। তথ্য অনযুয়ায়ী, ব্যাংক খাতে আমানত বেশি বেড়েছে বেসরকারি ব্যাংকগুলোতে। গত অর্থবছর এসব ব্যাংকে ৯৫ হাজার ২৭৮ কোটি টাকার আমানত বেড়ে মোট সাত লাখ ৯৬ হাজার ১৩৫ কোটি টাকা হয়েছে। এর মধ্যে শেষ তিন মাসে বেড়েছে ৪৬ হাজার ৭৫৬ কোটি টাকা। এক বছরে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোতে ১৪ হাজার ৭১৫ কোটি টাকার আমানত বেড়ে তিন লাখ ৯৯৯ কোটি টাকা হয়েছে।

বিশেষায়িত দুই ব্যাংকে মাত্র এক হাজার ৯৩৭ কোটি টাকা বেড়ে হয়েছে ৩০ হাজার ৫৮ কোটি টাকা। আর বিদেশি ব্যাংকগুলোতে ৯ হাজার ৭৩৮ কোটি টাকা বেড়ে ৫৪ হাজার ১৪৭ কোটি টাকায় দাঁড়িয়েছে। সব মিলিয়ে জুন পর্যন্ত এক বছরে ব্যাংকগুলোর আমানত বেড়েছে ১১ দশমিক ৪৮ শতাংশ। আর ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৩৮ শতাংশ। তিন মাস আগে ১০ দশমিক ৯৬ শতাংশ আমানত প্রবৃদ্ধির বিপরীতে ঋণ প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ১৫ শতাংশ। শেষ দিকে আমানত বেশি আসার কারণে ঋণ ও আমানত প্রবৃদ্ধি কাছাকাছি।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records