বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশি সেনাদের আফগানিস্তান ত্যাগ করতে হবে ॥ ইরান

বিদেশি সেনাদের আফগানিস্তান ত্যাগ করতে হবে ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আফগানিস্তানে পরাজিত বিদেশি সেনাদেরকে অবশ্যই দক্ষিণ এশিয়ার এ দেশটি ত্যাগ করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের তালেবানের সঙ্গে কথিত শান্তি আলোচনা বন্ধ ঘোষণা করার পর জারিফ রবিবার রাতে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

ট্রাম্প আফগানিস্তানের রাজধানী কাবুলের মার্কিন দূতাবাসের কাছে তালেবানের সাম্প্রতিক আত্মঘাতী বোমা হামলার কথা উল্লেখ করে শনিবার ঘোষণা করেন, তিনি তালেবানের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করে দিয়েছেন। এ ছাড়া, তিনি এক টুইটার বার্তায় একথা স্বীকার করেন যে, রোববার (৮ সেপ্টেম্বর) তালেবান নেতাদের সঙ্গে তার ক্যাম্প ডেভিডে একটি গোপন বৈঠক হওয়ার কথা ছিল এবং সে বৈঠকও তিনি বাতিল করে দিয়েছেন।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী রোববার নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “আফগানিস্তান সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করছি। পরাজিত বিদেশিদেরকে অবশ্যই দেশটি ত্যাগ করতে হবে এবং ভ্রাতৃঘাতী হামলাও বন্ধ করতে হবে।” জারিফ বলেন, আফগানিস্তানে বিদেশি সেনারা উপস্থিত থাকলে তারা দেশটির পরিস্থিতিকে ঘোলাটে করে রক্তপাত বৃদ্ধিতে সহায়তা করবে।

ইরানের শীর্ষ কূটনীতিক আফগানিস্তানে সহিংসতা বন্ধ করে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করতে তার দেশের প্রস্তুতির কথা ঘোষণা করেন।

এর আগে রোববার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি রবিবার বলেন, তালেবান জঙ্গিরা সন্ত্রাসী হামলা বন্ধ করে কাবুল সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি হলেই কেবল তার দেশে প্রকৃত শান্তি আসবে অন্যথায় নয়।

শীর্ষ সংবাদ:
গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ        
//--BID Records