মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারাপোভাকে বিদায় করে দিলেন সেরেনা

স্পোর্টস রিপোর্টার ॥ বছরের শেষ গ্র্যান্ডস্লামের শুরুটাই হয়েছে এবার আকর্ষণীয় এক ম্যাচ দিয়ে। দারুণ জয়ে শুরু করেছেন ২৩ গ্র্যান্ডস্লাম জয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের তারকা সেরেনা উইলিয়ামস। রাশিয়ার চরম প্রতিপক্ষ মারিয়া শারাপোভাকে প্রথম রাউন্ডের মোকাবেলায় তিনি বিধ্বস্ত করেন ৬-১, ৬-১ সেটে। এছাড়া সেরেনার সহোদরা ভেনাস উইলিয়ামসও দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছেন। এছাড়া ২ নম্বর বাছাই এ্যাশলে বার্টি, ৩ নম্বর বাছাই চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা, ১০ নম্বর বাছাই যুক্তরাষ্ট্রের ম্যাডিসন কিস, ব্রিটিশ তারকা জোহানা কন্টা, ইউক্রেনের ৫ নম্বর বাছাই এলিনা সিতোলিনা জয় পেয়েছেন। তবে কানাডিয়ান সুন্দরী ইউজেনি বাউচার্ড ও ১৪ নম্বর বাছাই জার্মানির এ্যাঞ্জেলিক কারবার প্রথম রাউন্ডেই হেরে বিদায় নিয়েছেন।

গতবার ইউএস ওপেনের ফাইনালে জাপানের নাওমী ওসাকার কাছে হেরে শিরোপা জিততে পারেননি সেরেনা। নানা বিতর্কের জন্ম দেয়া সেই ফাইনালে আম্পায়ার কার্লোস রামোসকে ‘প্রতারক’ ও ‘মিথ্যুক’ বলে গালি দিয়েছিলেন মেজাজ হারানো সেরেনা। এতকিছুর পর এবার ইউএস ওপেনের প্রথমদিনটা বরাবরের মতো দর্শক ঘাটতি চোখে পড়েনি। ২৪,০০০ দর্শক উপস্থিতির মাঝে দেখা গেছে সাবেক হেভিওয়েট চ্যাম্পিয়ন বক্সার মাইক টাইসন, হলিউড অভিনেতা এ্যালেক বল্ডউইনদের মতো সেলিব্রেটিরা। কারণ সেরেনা-ভেনাস আকর্ষণীয় লড়াই। নতুন করে শুরুটা ভালই হয়েছে ৩৭ বছর বয়সী মার্কিন কৃষ্ণকন্যা সেরেনার। তবে প্রথম রাউন্ডেই চাপের একটি ম্যাচে নামতে হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী শারাপোভার বিপক্ষে। গত আসরে রাশিয়ান সুন্দরী চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন কার্লা সুয়ারেজ নাভারোর কাছে হেরে। এবার আরও ভাল করার প্রত্যয়ে নামলেও সেরেনার সামনে দাঁড়াতেই পারলেন না। মাত্র ৫৯ মিনিটের লড়াইয়ে বিপর্যস্ত মাশাকে উড়িয়ে দিয়েছেন সরাসরি ৬-১, ৬-১ সেটে। এ নিয়ে টানা ১৯ ম্যাচে শারাপোভাকে পরাজিত করলেন তিনি। সর্বকালের সেরা হওয়ার জন্য রেকর্ড ২৪তম গ্র্যান্ডস্লামের খোঁজে আবার নেমেছেন সেরেনা। দ্বিতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ স্বদেশী উঠতি তারকা ক্যাথেরিন ম্যাকনেলি। মাত্র ১৭ বছরের এ কিশোরী সরাসরি ৬-৪, ৬-১ সেটে বিধ্বস্ত করেছেন সুইজারল্যান্ডের টিমিয়া ব্যাকজিনস্কিকে।

সেরেনার মতো জয় তুলে নিয়েছেন তার বড় বোন ভেনাসও। তিনি চাইনিজ তারকা ঝেং সাইসাইকে ৬-১, ৬-০ সেটে বিধ্বস্ত করেন। এছাড়া পঞ্চম বাছাই সিতোলিনা ৬-১, ৭-৫ সেটে যুক্তরাষ্ট্রের হুইটনি ওসুইগুয়েকে, ব্রিটিশ নাম্বার ওয়ান কন্টা রাশিয়ার দারিয়া কাসাতকিনাকে ৬-১, ৪-৬, ৬-২ সেটে হারিয়ে উঠেছেন দ্বিতীয় রাউন্ডে। কিন্তু সাবেক বিশ্বসেরা কারবার প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন। ২০১৬ সালে নিউইয়র্কের এই আসরে শিরোপা জয়ী এ জার্মান তরুণী ফ্রান্সের তারকা ক্রিস্টিনা মাদেনোভিচের কাছে হেরে যান ৭-৫, ০-৬, ৬-৪ সেটে। আবার বর্তমানে বিশ্বের দুই নম্বর অস্ট্রেলিয়ার বার্টিও জয় পেতে সংগ্রাম করেছেন। তিনি কাজাখস্তানের জারিনা ডিয়াসের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন। তবে শেষ পর্যন্ত জয় তুলে নেন ১-৬, ৬-৩, ৬-২ সেটে। বিশ্বের ৩ নম্বর তারকা পিসকোভাও লড়াই করে কষ্টার্জিত জয় পেয়েছেন। এ চেক তরুণী স্বদেশী তেরেজা মার্টিনকোভার বিপক্ষে জয় পেয়েছেন ৭-৬ (৮-৬), ৭-৬ (৭-৩) সেটে। বার্টি দ্বিতীয় রাউন্ডে লরেন ডেভিসের বিপক্ষে আর পিসকোভা মারিয়াম বকভাদজের বিপক্ষে খেলবেন। ডেভিস ৭-৫, ৬-২ সেটে সুইডেনের জোহানা লারসনের বিপক্ষে জয় পেয়েছেন। এছাড়া বিদায় নিয়েছেন কানাডার এক সময়কার প্রতিশ্রুতিশীল তারকা বাউচার্ড। এ গ্ল্যামার কন্যা লাটভিয়ার আনাস্তাসিয়া সেবাস্তোভার কাছে ৬-৩, ৬-৩ সেটে হেরে যান। ফরাসি তরুনী ক্যারোলিন গার্র্সিয়াও বিদায় নিয়েছেন। ২৭ নম্বর বাছাই এ তারকাকে ৭-৬ (১০-৮), ৬-২ সেটে হারিয়ে দেন তিউনিসিয়ার ওনস জাবিউর।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ