বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডুবন্ত জাকার্তা থেকে সরছে ইন্দোনেশিয়ার রাজধানী

  • বেছে নেয়া হয়েছে বোর্নিও দ্বীপের ইস্ট কালিমান্তানকে

বোর্নিও দ্বীপে পূর্ব প্রান্তের একটি স্থানকে দেশের রাজধানী হিসেবে বেছে নিয়েছে ইন্দোনেশিয়া। জায়গাটি হলো বোর্নিও দ্বীপের ইস্ট কালিমান্তান। প্রেসিডেন্ট জোকো উইদোদো সোমবার একথা জানিয়েছেন। তবে নতুন রাজধানীর নাম এখনও নাম চূড়ান্ত হয়নি। জনাকীর্ণ, দূষিত এবং ধীরে ধীরে সাগরে তলিয়ে যাওয়া রাজধানী জাকার্তাবাসীকে মুক্তি দিতেই ইন্দোনেশিয়া রাজধানী পাল্টানোর সিদ্ধান্ত নিয়েছে। গার্ডিয়ান।

প্রায় অর্ধেক জাকার্তার বর্তমান অবস্থান সমুদ্রপৃষ্ঠের নিচে। সেখানে বাস করা এক কোটির বেশি মানুষের বেশির ভাগই এখন জলাভূমিতে বাস করছেন। নগরীর কিছু কিছু এলাকা বছরে ২৫ সেন্টিমিটারের বেশি তলিয়ে যাচ্ছে। দুটি অপেক্ষাকৃত অনুন্নত অঞ্চল কুতাই কেরতানেগারা জেলার কিছু অংশ ও পেনাজাম পাসের উতারা জেলার কিছু অংশ মিলে নতুন রাজধানী গড়ে তোলা হবে। টেলিভিশনে এক ভাষণে প্রেসিডেন্ট উইদোদো বলেন, ‘নতুন রাজধানী যেখানে গড়ে তোলা হবে সেটি কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ অঞ্চল। অঞ্চলটি একই সঙ্গে ইন্দোনেশিয়ার কেন্দ্রে এবং শহরাঞ্চলের কাছে।’ ‘জাকার্তায় বর্তমানে কেন্দ্র সরকার পরিচালনা, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি এবং বিভিন্ন সেবা পরিচালনার ভার রীতিমতো বোঝায় পরিণত হয়েছে।’ নতুন রাজধানী যেখানে বানানোর পরিকল্পনা করা হয়েছে সেখানে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি কম বলেও জানান তিনি। রাজধানী পরিবর্তনের এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইন্দোনেশিয়া সরকারকে ৪৬৬ ট্রিলিয়ন রুপিয়াহ (৩৩ বিলিয়ন মার্কিন ডলার) খরচ করতে হবে। যদিও জাকার্তায় এক ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণেই বছরে ১শ’ ট্রিলিয়ন রুপিয়াহ খরচ হয়ে যায়। নতুন পরিকল্পনায় নাগরিক সুবিধা দিতে ব্যাপক আকারে অবকাঠামোগত উন্নয়ন করতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records