মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ ফুটবল দলের অনুশীলন শুরু

  • বিশ্বকাপ বাছাই, ইয়াসিন-হিমেলের চ্যালেঞ্জ

রুমেল খান ॥ আগেও বাংলাদেশ জাতীয় ফুটবল দল ফিফা বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিয়েছে। কোনবারই প্রথম রাউন্ডের গ-ি পেরোতে পারেনি। তবে এবার ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে যাবার স্বপ্ন দেখছে লাল-সবুজবাহিনী। প্রশ্ন উঠতে পারে, কোন্ সাহসে এবং কিসের ভিত্তিতে এই স্বপ্ন দেখছে তারা? উত্তর হচ্ছে- জেমি ডে নামের এক কুশলী কোচ এবং একঝাঁক নবীন-দক্ষ ফুটবলারদের কারণে। শনিবার থেকে ব্রিটিশ কোচ জেমির অধীনে বাংলাদেশ জাতীয় দল শুরু করেছে তাদের বিশ্বকাপ বাছাই প্রস্তুতি। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এদিন তারা প্রথমদিনের অনুশীলনে ঘাম ঝরান। এদিন রানিং, স্ট্রেচিং, শূটিং, পাসিং, গোলকিপিং, পাস বিল্ডআপ, এ্যাটাক ক্রিয়েট, এ্যাটাক ডিফেন্ড ... প্রভৃতি আইটেম নিয়ে জামাল ভুঁইয়াদের অনুশীলন করান জেমি।

প্রথমদিনের অনুশীলনে সন্তুষ্ট জেমি ডে। জানিয়েছেন, ‘দলের কারোরই ফিটনেসে সমস্যা নেই। দলের খেলোয়াড়দের ফিটনেস আগে যে অবস্থায় ছিল এখনও তেমনটাই আছে। অফ সিজনেও তারা নিয়মিত অনুশীলন করেছে নিজেদের উদ্যোগে।’ এর আগে গত ১৬ আগস্ট একদফা ২৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। পরে ২১ আগস্ট মাজহারুল ইসলাম হিমেলকে দলে ডাকেন। আরামবাগ ক্রীড়া সংঘের এই গোলরক্ষকের ওপর স্বভাবতই তাই প্রথমদিনের অনুশীলনে সবার বিশেষ দৃষ্টি নিবদ্ধ ছিল। হিমেলের মতে, বিশ্বকাপের বাছাইয়ে ভাল ফলের জন্য দলকে দিতে হবে এক শ’ ভাগেরও বেশি। অনুশীলন শেষে হিমেল বলেন, ‘জাতীয় দল সাম্প্রতিক সময়ে তাদের সমমানের কিছু দেশের সঙ্গে খেলে জয় পেয়েছে। এখন আমাদের খেলতে হবে একটু বেটার প্রতিপক্ষের সঙ্গে। কাজেই আমাদের সবার সামনেই অপেক্ষা করছে কঠিন সময় ও কঠিন চ্যালেঞ্জ। এ জন্য সবাইকে বেশি এফোর্ট দিতে হবে, মোর দ্যান হানড্রেড পার্সেন্ট।’

তারুণ্যনির্ভর দলে এই প্রথমবারের মতো ডাক পেয়েছেন সাইফ স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার ইয়াসিন আরাফাত। চ্যালেঞ্জ নিয়ে ভাল খেলে জাতীয় দলে নিজের জায়গাটা পাকা করতে চান তিনি। তিনি বলেন, ‘গত মৌসুমে আমি তৃতীয় বিভাগ ফুটবল খেলেছিলাম। সেখান থেকে এই মৌসুমে সাইফে খেলি। আমার আত্মবিশ্বাস ছিল আমি কোন এক সময় ঠিকই জাতীয় দলে চান্স পাব। কাজেই সত্যিই আমি ভাগ্যবান যে এত তাড়াতাড়ি জাতীয় দলে ডাক পেয়েছি। এ জন্য খোদার কাছে শুকরিয়া।’ ইয়াসিন আরও যোগ করেন, ‘যে চ্যালেঞ্জ নিতে পারবে সেই ভাল কিছু করতে পারবে। প্রতিটি খেলোয়াড়েরই চ্যালেঞ্জ গ্রহণ করা উচিত। চ্যালেঞ্জ নেয়াটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। চ্যালেঞ্জ নিতে পারলে জাতীয় দলের হয়ে বড় এবং কঠিন ম্যাচে আমি খেলতে পারব।’

আগেরদিন ম্যানেজার সত্যজিৎ দাশ রূপুর কাছে রিপোর্ট করেছিলেন প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া ১৯ ফুটবলার। শনিবার প্রথমদিনের প্র্যাকটিস সেশনে তাদের সবাই মাঠে নামেন। বাকি সাত ফুটবলার রিপোর্ট করেননি। তারা সবাই ঢাকা আবাহনী লিমিটেডের খেলোয়াড়। আগামী ২৮ আগস্ট পিয়ংইয়ংয়ে গিয়ে এএফসি কাপের আন্তঃ আঞ্চলিক সেমিফাইনালের প্লে-অফের দ্বিতীয় লেগের ম্যাচ খেলবে আবাহনী (প্রতিপক্ষ উত্তর কোরিয়ার এপ্রিল টুয়েন্টি ফাইভ)। ফলে এখনই তাদের ডাক পাওয়া খেলোয়াড়রা ক্যাম্পে যোগ দিতে পারছেন না। এই সাত খেলোয়াড় হলেন : সোহেল রানা, মামুনুল ইসলাম, শহীদুল আলম সোহেল, টুটুল হোসেন বাদশা, নাবিব নেওয়াজ জীবন, সাদ উদ্দিন এবং জুয়েল রানা।

ঢাকায় ৩১ আগস্ট পর্যন্ত চলবে জাতীয় দলের ক্যাম্প। আগামী ১ সেপ্টেম্বর তাজিকিস্তানে রওনা দেবে দল। সেখানে ৩ ও ৫ সেপ্টেম্বর স্থানীয় লীগের যে কোন দুটি দলের দুটি প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করবে দল। আগের চেয়ে ফুটবলটা অনেক বেশি কঠিন ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে গেছে। একটু ভুল করলেই অনেক পিছিয়ে যেতে হয়। এশিয়ান ফুটবল কনফেডারেশন্সের (এএফসি) র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার কারণে এবার বাংলাদেশ দলকে বিশ্বকাপ বাছাইপর্বের আগে প্রাক-বাছাইপর্ব খেলতে হয়েছে। লাওসকে হারিয়ে নাম লিখিয়েছে বাছাইপর্বে। সেখানে তারা পড়েছে ‘ই’ গ্রুপে। এই গ্রুপে অন্য দেশগুলো হচ্ছে : আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।

আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে (নিরপেক্ষ ভেন্যু) প্রথম লেগে আফগানদের মুখোমুখি হবে লাল-সবুজবাহিনী। আফগানদের সঙ্গে ওখানে টার্ফে খেলা হবে। এ কারণে জামাল ভুঁইয়ারা একটু আগেভাগেই সেখানে যাচ্ছেন। যাতে করে তারা টার্ফ, আবহাওয়া, কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারেন। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের শুরুটা আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে করতে চায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

ক্যাম্প নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা আছে কোচ জেমির। প্রথম সপ্তাহে তিনি ফিটনেস নিয়ে কাজ করবেন। দল কি করতে চায়, সেদিকেও মনোনিবেশ করবেন। এ প্রসঙ্গে জেমি বলেন, ‘আগামী দিনগুলো নিয়ে আমরা রোমাঞ্চিত। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের জন্য পুরোপুরি প্রস্তুত হতে আমাদের প্রায় তিন সপ্তাহ সময় আছে। দ্বিতীয় সপ্তাহে জোর দেব ট্যাকটিক্যাল বিষয়গুলোতে।’

কিছুদিন আগে শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লীগে এবং এএফসি কাপে দেশীয় স্ট্রাইকারদের গোল পাওয়া নিয়ে দারুণ খুশি জেমি। তার চোখে উত্তর কোরিয়ার এপ্রিল টুয়েন্টি ফাইভের বিরুদ্ধে আবাহনীর সোহেল রানার করা প্রথম গোলটি ছিল দুর্দান্ত। ভাল বলেছেন নাবিব নেওয়াজ জীবনের গোলটিকেও। আসলে খেলোয়াড়দের গোল পাওয়া জেমির জন্য স্বস্তির। সোহেল রানা ও জীবনের গোল জাতীয় দলের জার্সিতে তাদের আত্মবিশ্বাস বাড়াবে বলেও মনে করছেন জেমি।

তবে প্রতিপক্ষের বিপক্ষে কিভাবে দল সাজাবেন সেটা নিয়ে এখনই কিছু খোলাসা করেননি তিনি। বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন, ‘আমরা আফগানদের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী।’ বাংলাদেশের ‘ই’ গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে কাতার। ৫৫তম অবস্থানে আছে এশিয়ান কাপের চ্যাম্পিয়নরা। বাকিরাও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে বাংলাদেশের (১৮৩তম) চেয়ে। ওমান ৮৬তম, ভারত ১০১তম এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে আছে।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি