সোমবার ২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানি তেল ট্যাংকার ॥ মার্কিন অনুরোধ প্রত্যাখ্যান করল জিব্রাল্টার

ইরানি তেল ট্যাংকার ॥ মার্কিন অনুরোধ প্রত্যাখ্যান করল জিব্রাল্টার

অনলাইন ডেস্ক ॥ ইরানি তেল ট্যাংকার হস্তান্তরের মার্কিন অনুরোধ আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করেছে ব্রিটেনের স্বায়ত্বশাসিত অঞ্চল জিব্রাল্টারের স্থানীয় সরকার।

রবিবার জিব্রাল্টার এক সরকারি ঘোষণায় বলেছে, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র নিষেধাজ্ঞা ব্যবস্থার সঙ্গে মার্কিন আবেদন সামঞ্জস্যপূর্ণ না থাকায় তা প্রত্যাখ্যান করা হলো।

গত বৃহস্পতিবার জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট ইরানি তেল ট্যাংকার মুক্ত করার নির্দেশ দেয়ার পর তেহরানের পক্ষ থেকে এটির নাম পরিবর্তন করা হয়। আগে এটির নাম গ্রেস-ওয়ান থাকলেও বর্তমানে এই সুপার তেল ট্যাংকারের নাম দেয়া আদরিয়ান দারিয়া।

জিব্রাল্টার সরকারের ঘোষণায় বলা হয়েছে, ওয়াশিংটন ইরানি তেল ট্যাংকারটির আটকাদেশের মেয়াদ বাড়িয়ে এটিকে ওয়াশিংটনের হাতে তুলে দেয়ার যে আবেদন জানিয়েছে তা তেহরানের ওপর ওয়াশিংটনের আরোপিত একতরফা নিষেধাজ্ঞার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তবে এটি ইইউ’র নিষেধাজ্ঞার সঙ্গে মানানসই না হওয়ায় তা প্রত্যাখ্যান করা হয়েছে।

ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকার ‘গ্রেস-ওয়ান’ আটক করে। ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে।

পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই জলদস্যুবৃত্তি করেছে।

এরপর কূটনৈতিক চ্যানেলে ইরানের ব্যাপক প্রচেষ্টার পর গত বৃহস্পতিবার জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট সুপার তেল ট্যাংকারটি মুক্ত করার নির্দেশ দেয়। কিন্তু শনিবার মার্কিন বিচার বিভাগ তেল ট্যাংকারটিকে মুক্ত না করে আমেরিকার কাছে হস্তান্তর করার জন্য জিব্রাল্টারকে অনুরোধ জানায়।

ওই অনুরোধ পাওয়ার পরপরই জিব্রাল্টার জানিয়েছিল, তারা তেল ট্যাংকারটি মুক্ত করে দেয়ার পর আমেরিকার অনুরোধ বিবেচনা করবে। কিন্তু সে অবস্থান পরিবর্তন করে জিব্রাল্টার রবিবার সরাসরি আমেরিকার অনুরোধ আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করল।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records