বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেয়ার্নের মান বাঁচালেন লেভানডোস্কি

  • ধারে বার্সা থেকে কুটিনহোকে নিয়ে এসেছে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা

স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান বুন্দেসলিগায় এখন একক রাজত্ব চলছে বেয়ার্ন মিউনিখের। সর্বশেষ সাতবারই এই টুর্নামেন্টের মুকুট পরেছে তারা। তাদের সামনে এবার সেই সংখ্যাটাকে আটে তুলার মিশন। তবে বুন্দেসলিগার নতুন মৌসুমের সূচনাটা ঠিক নিজেদের মতো করতে পারেনি বেয়ার্ন মিউনিখ। শুক্রবার নিজেদের প্রথম ম্যাচেই ড্র করেছে তারা। হার্থা বার্লিনের সঙ্গে ড্রয়ের ফলে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছেড়েছে নিকো কোভাচের দল।

তবে নিজেদের মাঠ এ্যালিয়েঞ্জ এ্যারেনায় শুরুটা কিন্তু খুব খারাপ করেনি বেয়ার্ন মিউনিখ। দারুণ এক গোল করে প্রথমেই বেয়ার্ন সমর্থকদের আনন্দে উদ্বেল করার সুযোগ উপহার দেন রবার্ট লেভানডোস্কি। ম্যাচের ২৪ মিনিটে তার করা গোলেই প্রথম এগিয়ে যায় স্বাগতিকরা। তবে পিছিয়ে পড়েই যেন জ্বলে ওঠে হার্থা বার্লিন। মাত্র দুই মিনিটের ব্যবধানেই বেয়ার্নের জালে দুইবার বল জড়ায় তারা। ৩৬ মিনিটে দোদি লুকবাকিও প্রথম গোল করে হার্থা বার্লিনকে সমতায় ফেরান। তার দুই মিনিট পর গোল করে দলকে এগিয়ে নেন মার্কো গ্রুজিচ। এর ফলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় হার্থা বার্লিন।

ম্যাচের ৬০ মিনিটে ফাউল করে বসেন বার্লিনের দ্বিতীয় গোলের নায়ক মার্কো গ্রুজিচ। লিভারপুল থেকে ধারে খেলতে আসা এই স্ট্রাইকারের চ্যালেঞ্জ ভিডিও এসিস্ট্যান্ট রেফারির মাধ্যমে পেনাল্টির পক্ষে রায় দেয়। আর তাতেই ম্যাচে ফেরার সুযোগ পায় স্বাগতিকরা। পেনাল্টির দারুণ সুযোগ কাজে লাগিয়ে বেয়ার্ন মিউনিখকে ২-২ ব্যবধানে সমতায় ফেরান দলের পোলিশ স্ট্রাইকার লেভানডোস্কি নিজেই। আর তাতেই রক্ষা বর্তমান চ্যাম্পিয়নদের। ২-২ গোলের ড্রয়ের সৌজন্যে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে সক্ষম হয় বেয়ার্ন মিউনিখ।

ড্র করলেও নিজেদের পারফর্মেন্সে সন্তুষ্ট বেয়ার্ন মিউনিখ। তবে ভাল খেলেও দল না জেতায় হতাশা প্রকাশ করেছেন ক্লাবটির কোচ। এ প্রসঙ্গে কোভাচ বলেন, ‘এটাকে আপনি কোনভাবেই বাজে শুরু বলতে পারবেন না মৌসুমের। তবে খেলায় আমরা দল হিসেবে ভাল ছিলাম। জেতাও উচিত ছিল আমাদের।’

এদিকে দলবদলের শেষদিকে বার্সিলোনা থেকে ধারে ফিলিপ কুটিনহোকে নিয়ে এসেছে বেয়ার্ন মিউনিখ। ব্রাজিলিয়ান তারকা অবশ্য বার্সিলোনাতেই থাকতে চেয়েছিলেন। কিন্তু কাতালান ক্লাবটি তাকে রাখতে চাচ্ছিল না। ফলে স্প্যানিশ ক্লাবটি ছাড়তেই হলো কুটিনহোকে। তার প্রতি আগ্রহ দেখিয়েছিল ইউরোপের বেশ কয়েকটি শীর্ষ সারির ক্লাব। বেয়ার্ন মিউনিখ ছাড়াও এসি মিলান, পিএসজি, চেলসিও। শেষ পর্যন্ত বেয়ার্ন মিউনিখ হলো তার নতুন ঠিকানা। এক বছরের জন্য ধারে বার্সিলোনা থেকে বেয়ার্নে যাচ্ছেন তিনি। পাশাপাশি তাকে কিনে নেয়ার অপশনও রেখেছে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

স্প্যানিশ লা লিগায় নতুন মৌসুমের প্রথম ম্যাচে শুক্রবার এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে খেলেছে বার্সিলোনা। দলের সঙ্গে বিলবাওতে গেলেও কুটিনহোকে ম্যাচে নামানো হয়নি। ম্যাচের আগে তার চুক্তি পাকাপাকি হওয়ায় তাকে ছাড়া দল সাজায় বার্সিলোনা। কিছুদিনের মধ্যেই মিউনিখে পৌঁছবেন ব্রাজিলিয়ান তারকা। সবকিছু পাকাপাকি হবার আগে তার মেডিক্যাল পরীক্ষা হবে। ডিয়ারো স্পোর্টসের ভাষ্যমতে, ১২০ মিলিয়ন ইউরোতে কুটিনহোকে কিনে নিতে পারবে বেয়ার্ন। আপাতত তাকে ধার করায় ২০ মিলিয়ন ইউরো দিতে হবে। এছাড়া কুটিনহো বেতন পাবেন ১২ মিলিয়ন ইউরো। ২০১৮ সালের জানুয়ারিতে লিভারপুল থেকে ন্যুক্যাম্পে যোগ দেন তিনি। তবে ন্যুক্যাম্পে যোগ দিলেও বার্সিলোনাকে মুগ্ধ করতে পারছিলেন না। গত মৌসুমে বার্সিলোনার হয়ে ৫৪ ম্যাচে মাত্র ১১ গোল করেছিলেন। ৫টি ছিল এ্যাসিস্ট। তার জায়গায় বার্সিলোনা দলে ঢুকিয়েছে এ্যান্থনি গ্রিজম্যানকে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী