বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কখন বিদায় বলবেন গেইল?

কখন বিদায় বলবেন গেইল?

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের আগে থেকেই আলোচনায় ক্রিস গেইলের অবসর। ইংল্যান্ডে যাওয়ার আগেই যে গেইল জানিয়েছিলেন, বিশ্বকাপেই ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলবেন তিনি। কিন্তু টুর্নামেন্টের মাঝপথেই সবাইকে অবাক করে নিজের সিদ্ধান্ত বদলান এই ক্যারিবীয় ক্রিকেটার। এরপর অনেকেই ধারণা করেন, ভারতের বিপক্ষে খেলেই হয়তো ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানবেন বিশ্ব ক্রিকেট মাতানো এই দানবীয় ব্যাটসম্যান।

বুধবার ছিল ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার চলতি সিরিজের শেষ ওয়ানডে। ম্যাচের আগে অনেকে এটিকেই গেইলের বিদায়ী ম্যাচ ধরে নেন। ম্যাচে গেইল ব্যাট হাতেও জ্বলে ওঠেন। একেই বোধহয় বলে, ওস্তাদের মার শেষ রাতে। কে ওস্তাদ? তা অবশ্য নতুন করে বলে দিতে হবে না নিশ্চয়ই। তিনি এক ও অদ্বিতীয় ক্রিস গেইল। সিরিজের শেষ ম্যাচে পোর্ট অফ স্পেন মাতোয়ারা থাকল গেইলকে নিয়েই। সেই পুরনো মেজাজ। ওপেন করতে নেমে শুরু থেকে মারমুখী ইউনিভার্স বস। ভুবনেশ্বর কুমার, মুহম্মদ সামিকেও বিধ্বংসী ক্যারিবিয়ান দৈত্যের সামনে অসহায় লাগছিল। তো খলিল আহমেদের মতো তরুণ আর কী করবেন! যদিওবা শেষ পর্যন্ত গেইলের উইকেটটা নেন এই তরুণ প্রতিভাবান বোলার খলিলই। কিন্তু তার আগেই দেখা গেল গেইল ঝড়। ৪১ বলে ৭২ রানের ইনিংস খেলেছেন এই দানবীয় ব্যাটসম্যান। যা সাজানো ৮ বাউন্ডারি এবং ৫টি ওভার বাউন্ডারিতে। স্ট্রাইক রেট ১৭৫.৬০।

গেইলের যেমন ব্যাটিং দেখতে পছন্দ করেন ক্রিকেটভক্তরা, এদিন ঠিক তেমন তা-বই উপহার দেন তিনি। আর তাতেই সম্ভাবনাটা আরও উজ্জ্বল হয়। এদিনই কি নিজের শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলছেন গেইল?

আউট হয়ে বেরোনোর সময় ব্যাটে নিজের হেলমেট তুলে ধরলেন গেইল। প্যাভিলিয়নে ফেরার পথে বিরাট কোহলিসহ টিম ইন্ডিয়ার ক্রিকেটাররাও অভিনন্দন জানান ক্রিস গেইলকে। ঠিক যেভাবে কোন তারকা ক্রিকেটারের ক্ষেত্রে বিদায় সম্মান জানান সতীর্থ থেকে প্রতিপক্ষরা সে ভাবেই। মাঠ থেকে বের হওয়ার সময় ভক্ত-অনুরাগীরাও দাঁড়িয়ে অভিবাদন জানায় তাকে। গেইলও সেই অভিবাদন গ্রহণ করেন। কিন্তু সেটা বিদায়ের নয়, আবারও মাঠ মাতাবেন বলে।

এখনই যে তিনি বিদায় নিচ্ছেন না সেই বার্তা কিছুক্ষণ পরই এক ভিডিওতে দিয়েছেন গেইল। ম্যাচ শেষে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ওয়েবসাইটে ভিডিওটি পোস্ট করা হয়। সেই ভিডিওবার্তায় গেইল বলেন, ‘আমি অবসরের কোন ঘোষণা দিইনি। পরবর্তী ঘোষণা দেয়া পর্যন্ত সবাইকে অপেক্ষায় থাকতে হবে।’ এর ফলে নিজের অবসর নিয়ে সমর্থককে বেশ ধোঁয়াশার মধ্যেই রাখলেন ক্যারিবীয় ব্যাটিংদানব। এ যেন শেষ হয়েও হইলো না শেষের মতোই।

সর্বশেষ পাঁচ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ম্যাচ খেলেননি ক্রিস গেইল। সাদা পোশাকে সর্বশেষ তিনি ক্যারিবীয়দের প্রতিনিধিত্ব করেছিলেন ২০১৪ সালের সেপ্টেম্বরে। ইউনিভার্স বসখ্যাত ক্রিস গেইল শেষ একটি আবদার করেছিলেন উইন্ডিজ ক্রিকেট বোর্ডের কাছে। কিন্তু গেইলের সেই আবদার রাখেনি উইন্ডিজ ক্রিকেট বোর্ড। গেইল চেয়েছিলেন ভারতের বিপক্ষে চলতি সিরিজে একটি টেস্ট খেলে বিদায় নিবেন তিনি। কিন্তু তার সেই আবদার প্রত্যাখ্যান করে দিল উইন্ডিজ বোর্ড। তাকে ছাড়াই দল ঘোষণা করেছে তারা। গেইলকে সবাই টি-টুয়েন্টির ফেরিওয়ালা বলে জানলেও তার টেস্ট রেকর্ডও অসাধারণ। ঝুলিতে আছে ১০৩ টেস্টে ৭২১৪ রান। আছে দুটি ট্রিপল সেঞ্চুরিও। তাই গেইল চেয়েছিলেন ঘরের মাঠে একটি টেস্ট খেলে বিদায় বলে দিবেন টেস্ট ক্রিকেটকে। কিন্তু তার সে আশা আর পূরণ হলো না। কেননা টেস্ট দলের নিয়মিত ক্রিকেটারদের নিয়েই ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বোর্ড।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা