শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিবিয়ায় হাসপাতালে বিমান হামলা ॥ ৫ চিকিৎসক নিহত

লিবিয়ায় হাসপাতালে বিমান হামলা ॥ ৫ চিকিৎসক নিহত

অনলাইন ডেস্ক ॥ লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণ প্রান্তের একটি হাসপাতালে চালানো বিমান হামলায় পাঁচ চিকিৎসক নিহত হয়েছেন।

শনিবারের ওই বোমাবর্ষণে আরও সাত জন আহত হয়েছেন, এদের মধ্যে কয়েকজন উদ্ধারকারীও আছেন; দেশটির ত্রিপোলিভিত্তিক সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র লামিনে আল হাশেমের বরাতে জানিয়েছে বিবিসি।

“ফিল্ড হাসপাতালটিতে সরাসরি আঘাত হানা হয়েছে। অনেকগুলো মেডিকেল টিম তখন সেখানে ছিল,” বলেছেন হাশেম।

এই নিয়ে তৃতীয়বারের মতো ত্রিপোলির দক্ষিণের একটি হাসপাতালে হামলা চালানো হলো।

লিবিয়ার পূর্বাঞ্চলভিত্তিক সমান্তরাল সরকারের সমর্থক লিবিয়ান ন্যাশনাল আর্মির (এলএনএ) কমান্ডার জেনারেল খলিফা হাফতারের অনুগত একটি যুদ্ধবিমান হামলাটি চালিয়েছে বলে হাশেম জানিয়েছেন।

এ অভিযোগ বা হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি এলএনএ।

২০১১ সালে দীর্ঘদিনের শাসক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পতন ও তিনি নিহত হওয়ার পর থেকে লিবিয়াজুড়ে বিশৃঙ্খলা ও হানাহানি চলছে। প্রতিদ্বন্দ্বী কয়েকটি শক্তি দেশটির বিভিন্ন অংশ নিয়ন্ত্রণ করছে।

জাতিসংঘ সমর্থিত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরাজের নেতৃত্বাধীন সরকার গত তিন বছর ধরে ত্রিপোলি ও এর আশপাশের ওপর নিয়ন্ত্রণ বজায় রেখেছে। কিন্তু হাফতারের এলএনএ এপ্রিল থেকে ত্রিপোলি দখলের অভিযানে নেমেছে। তারপর থেকে এ পর্যন্ত দুপক্ষের লড়াইয়ে ১১০০ লোক নিহত হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের