বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিবিয়ায় হাসপাতালে বিমান হামলা ॥ ৫ চিকিৎসক নিহত

লিবিয়ায় হাসপাতালে বিমান হামলা ॥ ৫ চিকিৎসক নিহত

অনলাইন ডেস্ক ॥ লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণ প্রান্তের একটি হাসপাতালে চালানো বিমান হামলায় পাঁচ চিকিৎসক নিহত হয়েছেন।

শনিবারের ওই বোমাবর্ষণে আরও সাত জন আহত হয়েছেন, এদের মধ্যে কয়েকজন উদ্ধারকারীও আছেন; দেশটির ত্রিপোলিভিত্তিক সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র লামিনে আল হাশেমের বরাতে জানিয়েছে বিবিসি।

“ফিল্ড হাসপাতালটিতে সরাসরি আঘাত হানা হয়েছে। অনেকগুলো মেডিকেল টিম তখন সেখানে ছিল,” বলেছেন হাশেম।

এই নিয়ে তৃতীয়বারের মতো ত্রিপোলির দক্ষিণের একটি হাসপাতালে হামলা চালানো হলো।

লিবিয়ার পূর্বাঞ্চলভিত্তিক সমান্তরাল সরকারের সমর্থক লিবিয়ান ন্যাশনাল আর্মির (এলএনএ) কমান্ডার জেনারেল খলিফা হাফতারের অনুগত একটি যুদ্ধবিমান হামলাটি চালিয়েছে বলে হাশেম জানিয়েছেন।

এ অভিযোগ বা হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি এলএনএ।

২০১১ সালে দীর্ঘদিনের শাসক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পতন ও তিনি নিহত হওয়ার পর থেকে লিবিয়াজুড়ে বিশৃঙ্খলা ও হানাহানি চলছে। প্রতিদ্বন্দ্বী কয়েকটি শক্তি দেশটির বিভিন্ন অংশ নিয়ন্ত্রণ করছে।

জাতিসংঘ সমর্থিত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরাজের নেতৃত্বাধীন সরকার গত তিন বছর ধরে ত্রিপোলি ও এর আশপাশের ওপর নিয়ন্ত্রণ বজায় রেখেছে। কিন্তু হাফতারের এলএনএ এপ্রিল থেকে ত্রিপোলি দখলের অভিযানে নেমেছে। তারপর থেকে এ পর্যন্ত দুপক্ষের লড়াইয়ে ১১০০ লোক নিহত হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী