শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে ॥ এনবিসি নিউজকে জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ সোমবার সতর্কতা উচ্চারণ করে বলেছেন, যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে। তার এ মন্তব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের প্রতিধ্বনি। দু’পক্ষ তেহরানের পরমাণু কর্মসূচী নিয়ে এক অচলাবস্থায় এসে দাঁড়িয়েছে। খবর এএফপির।

ইরানের পরমাণু কর্মসূচী ছেঁটে ফেলার লক্ষ্যে স্বাক্ষরিত আন্তর্জাতিক চুক্তি থেকে ট্রাম্প গত বছর ওয়াশিংটনকে প্রত্যাহার করে নিলে তেহরান মারাত্মক অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্মুখীন হয়। ওই সময় থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা দানা বাঁধতে থাকে। তেহরান সম্প্রতি একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার পর যুক্তরাষ্ট্র শেষ মুহূর্তে ইরানের বিরুদ্ধে বিমান হামলার সিদ্ধান্ত বাতিল করে এবং পারস্য উপসাগরে কয়েকটি তেলবাহী জাহাজে সিরিজ হামলার জন্য ওয়াশিংটন ইরানকে দায়ী করে।

জারিফ এনবিসি নিউজকে বলেছেন, আমি মনে করি, যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে। ইরান গত সপ্তাহে এক ঘোষণায় বলেছে, পরমাণু চুক্তিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সীমা তেহরান ৩ দশমিক ৬৭ শতাংশ ছাড়িয়ে গেছে এবং ইউরেনিয়াম মজুদও ৩শ’ কিলোগ্রাম ক্যাপ অতিক্রম করেছে। কিন্তু জারিফ চ্যানেলকে বলেন, এ পরিমাণ মজুদ আমাদের জন্য কয়েক ঘণ্টার মধ্যেই সম্ভব। আমরা তো পরমাণু অস্ত্র তৈরি করতে যাচ্ছি না। আমরা তা চাইলে অনেক আগেই তাতে সমর্থ হতাম। জাতিসংঘ সফরের সময় তার চলাচলের ওপর যুক্তরাষ্ট্র অস্বাভাবিকভাবে কঠোর কড়াকড়ি আরোপ করলে তিনি এ মন্তব্য করেন। যুক্তরাষ্ট্র জারিফের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দেয়ার কয়েক সপ্তাহ পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ওয়াশিংটন তাকে ভিসা দিয়েছে। কিন্তু মিডটাউনে জাতিসংঘ মিশনের ৬ ব্লকের বাইরে যাওয়ার বিষয়ে তাকে নিষেধ করা হয়েছে। পম্পেও ওয়াশিংটন পোস্টকে বলেন, মার্কিন কূটনীতিকরা তেহরানের চারদিকে লক্ষ্যহীনভাবে ঘুরে বেড়ান না। তাই ইরানী কূটনীতিকদের নিউইয়র্ক সিটির এখানে-সেখানে অবাধে ঘুরে বেড়াতে দেয়ার কোন কারণ দেখছি না। শীর্ষস্থানীয় মার্কিন কূটনীতিক বলেন, পররাষ্ট্রমন্ত্রী জারিফ এখানে এসে যুক্তরাষ্ট্রের সকল স্বাধীনতা কাজে লাগাচ্ছেন এবং ক্ষতিকর প্রচার চালাচ্ছেন। জাতিসংঘ মুখপাত্র ফারহান হক সাংবাদিকদের বলেন, জাতিসংঘ সচিবালয় জারিফের ভ্রমণ-কড়াকড়ির বিষয়ে মার্কিন ও ইরানী দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছে এবং স্বাগতিক দেশের প্রতি সংস্থার উদ্বেগ জানানো হয়েছে। জাতিসংঘের স্বাগতিক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র জাতিসংঘের কাজে বিদেশী কূটনীতিকদের ত্বরিত ভিসা দেবে বলে চুক্তি রয়েছে। অবশ্য কদাচিৎ তাতে অস্বীকৃতি জানানো হয়। ওয়াশিংটন সাধারণত বৈরী দেশের কূটনীতিকদের নিউইয়র্কের কলম্বাস সার্কেলের ৪০ কিলোমিটার (২৫ মাইল) ব্যাসার্ধের বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। জারিফ বুধবার জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদে ভাষণ দেবেন বলে কথা রয়েছে। উচ্চপর্যায়ের এ বৈঠকটি অনুষ্ঠিত হবে টেকসই উন্নয়নের ওপর।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ