শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ইস্তাম্বুলের মেয়র নির্বাচনে হারলো এরদোয়ানের দল

ফের ইস্তাম্বুলের মেয়র নির্বাচনে হারলো এরদোয়ানের দল

অনলাইন ডেস্ক ॥ তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে ফের অনুষ্ঠিত মেয়র নির্বাচনে পরাজিত হয়েছে ক্ষমতাসীন একে পার্টি।

বিবিসি জানিয়েছে, প্রায় সব ব্যালট গণনা শেষে দেখা গেছে তুরস্কের প্রধান বিরোধীদল ‘রিপাবলিকান পিপলস পার্টি’র (সিএইচপি) প্রার্থী ইকরাম ইমামোগলু ৫৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

মার্চে অনুষ্ঠিত ইস্তাম্বুলের মেয়র নির্বাচনেও জয় পেয়েছিলেন ইমামোগলু। কিন্তু ক্ষমতাসীন দল ভোটে অনিয়মের অভিযোগ আনার পর ওই নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন দেয় তুরস্কের নির্বাচন কমিশন।

ইমামোগলুর প্রতিদ্বন্দ্বী একে দলের প্রার্থী তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম পরাজয় স্বীকার করে নিয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান বিজয়ী ইমামোগলুকে অভিনন্দন জানিয়েছেন।

“প্রাথমিক ফলাফলের ভিত্তিতে জয়ী প্রার্থী ইকরাম ইমামোগলুকে অভিনন্দন জানাচ্ছি আমি,” এক টুইটে বলেছেন এরদোয়ান।

ইমামোগলুকে অভিনন্দন জানালেও ইস্তাম্বুলের মেয়র নির্বাচনের এই ফলাফলকে এরদোয়ানের জন্য বড় ধরনের বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে। তিনি একসময় বলেছিলেন, “যে ইস্তাম্বুল জয় করে, সে তুরস্ক জয় করে।”

নির্বাচনে জয়ের পর দেওয়া ভাষণে ইমামোগলু বলেছেন, “ইস্তাম্বুল ও তুরস্কের জন্য এক নবসূচনা হল। ইস্তাম্বুলে আমরা এক নতুন অধ্যায় শুরু করছি। এ অধ্যায় হবে ন্যায়বিচার, সমতা আর ভালবাসায় পরিপূর্ণ।”

তিনি প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে কাজ করতে প্রস্তুত বলেও জানিয়েছেন।

সাত লাখ ৭৫ হাজার ভোট পেয়ে এগিয়ে থাকা ইমামোগলুর সমর্থন এবার আরও বৃদ্ধি পেয়েছে। এর আগে মার্চের নির্বাচনে মাত্র ১৩ হাজার ভোটের ব্যবধানে জয় পেয়েছিলেন তিনি।

ইস্তাম্বুলে প্রধান বিরোধীদলীয় প্রার্থীর এ জয়কে আধুনিক তুরস্কের সবচেয়ে প্রভাবশালী প্রেসিডেন্ট এরদোয়ানের রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় পরাজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইমামোগলুর ভোট আরও বৃদ্ধি পাওয়ায় ইস্তাম্বুলে নির্বাচন ফের গ্রহণের ডাক দিয়ে এরদোয়ান রাজনৈতিক হিসাবে বড় ধরনের ভুল করে ফেলেছেন বলে মনে করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা        
//--BID Records