বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই অসহায় নারী কৃষকের ধান কর্তন ও মাড়াই করে দিল ছাত্রলীগ

দুই অসহায় নারী কৃষকের ধান কর্তন ও মাড়াই করে দিল ছাত্রলীগ

স্টাফ রিপোর্টার,নীলফামারী ॥ জেলা সদরের ইটাখোলা ইউনিয়নের বাদিয়ার মোড় গ্রামের দুই নারী কৃষক। এরা হলো মৃত মাহবুল আলমের বিধবা স্ত্রী বাবলী বেগম(৫৫) ও একই গ্রামের অসুস্থ সুধির রায়ের স্ত্রী জিরো বালা (৫৮)। এর মধ্যে বাবলী বেগম বোরো ধান আবাদ করেছে এক বিঘা ও জিরো বালা দেড় বিঘা জমিতে। ধান কাটার মজুর না পাওয়ায় তারা পড়েছিলেন মহা বিপাকে। তার উপর এলাকায় তাপদাহে অতিষ্ট জনজীবন। এর সঙ্গে যুক্ত হয়েছে ভ্যাপসা গরম। বাতাসের আর্দ্রতা কমে যাওয়ায় ভ্যাপসা এই গরমে মানুষের নাভিশ্বাস উঠে গেছে।

ওই দুই নারী কৃষকের খবর পৌছে যায় নীলফামারী জেলা ছাত্র লীগের কাছে। রোদের এই উত্তাপ ও গরমকে উপেক্ষা করে আজ সোমবার সকাল ১১টায় জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল ও সাধারন সম্পাদক মাসুদের নেতৃত্বে একঝাক ছাত্রলীগের সদস্যরা ওই দুই নারী কৃষকের বোরো ধান ক্ষেতে নেমে পড়ে। দুই ভাগে বিভক্ত হয়ে তারা ধান কেটে দুই নারী কৃষকের বাড়ির উঠনে পৌছে সেই ধান মাড়াইও করে দেয়। পাশাপাশি তাদের জমির ধান যেন তারা উচিৎ মূল্যে সরকারি খাদ্য গুদামে বিক্রি করতে পারে তারও ব্যবস্থা করে দেয়া হয়।

দুই নারী কৃষকরা ভাবতেই পারেনি তাদের এই দুর্দিনে ছাত্রলীগের ছেলেরা তাদের স্বেচ্ছাশ্রমে তাদের জমির ধান কেটে ও মাড়াই করে দেবে। তারা খুশী মনে আরো জানান সরকারি খাদ্যগুদামে এক মেট্রিক টন করে দুই মেট্রিকটন ধান ১ হাজার ৪০ টাকা মন দরে বিক্রির কার্ডও পেয়েছে। জেলা ছাত্রলীগের সভাপতি জানায় আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ও কেন্দ্রীয় ছাত্রলীগের পরামর্শে আমরা জেলার বিভিন্ন স্থানে খবর রাখছি। যে কৃষকরা ধান কাটাই ও মাড়াই করতে পারছেনা আমরা সে সকল কৃষকদের সহায়তা প্রদানে সর্বদা নিয়োজিত থাকবো।

এদিকে কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে সরকারীভাবে কৃষকদের কাছে সরাসরি ধান ক্রয় ও ক্রয়ের ধানের পরিমান বৃদ্ধি ও সরকার নির্ধারিত ধানের সঠিক মূল্য বাস্তবায়নের দাবিতে জেলা প্রশাসক নাজিয়া শিরিনের কাছে জেলা ছাত্রলীগ একটি স্মারকলিপি প্রদান করে।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records