শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো আমিরাতে প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

প্রথমবারের মতো আমিরাতে প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

অনলাইন ডেস্ক ॥ বিদেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞ পেশাদার ব্যক্তিদের আকর্ষণ করতে প্রথমবারের মতো সংযুক্ত আমিরাত প্রবাসীদের জন্য স্থায়ী বসবাসের সুবিধা চালু করেছে। বিদেশি স্থায়ী বসবাসের এই ব্যবস্থাকে নাম দেওয়া হয়েছে ‘গোল্ডেন কার্ড’।

গোল্ডেন কার্ডের আওতায় বিনিয়োগকারী, বিভিন্ন খাতে দক্ষতা সম্পন্ন বিশেষজ্ঞদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হবে।

সম্প্রতি এই ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। টুইটারে তিনি ঘোষণা দেন, আজ আমরা স্থায়ী বসবাসের অনুমতি গোল্ডেন কার্ড ব্যবস্থা চালু করেছি।

আল মাকতুম জানান, গোল্ডেন কার্ড ব্যবস্থার প্রথম সুবিধাভোগীরা হবে ৬ হাজার ৮০০ বিনিয়োগকারী। যাদের দেশটিতে ১০০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ রয়েছে।

এক সপ্তাহ আগে আমিরাত ছয় মাসের মাল্টিপল ভিসা সুবিধা চালু করে। আমিরাতের নাগরিক নন কিন্তু দেশটিতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে চান তাদের জন্য এই ভিসা সুবিধা চালু করা হয়।

এর আগে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবও ধনী ও দক্ষ বিদেশি পেশাজীবীদের সরাসরি স্থায়ী বসবাসের অনুমতি দিতে গ্রিন কার্ড চালু করেছে। ‘বিশেষ সুবিধাপ্রাপ্ত ইকামা’ নামের এই পরিকল্পনার আওতায় বসবাসের অনুমতি পাওয়া প্রবাসীরা দেশটিতে সম্পত্তি কেনার সুযোগ পাবেন। কোনও সৌদি স্পন্সর ছাড়াই পরিবারের সঙ্গে দেশটিতে বসবাস করতে পারবেন তারা।

শীর্ষ সংবাদ:
দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা         শেষতক কতয় বিক্রি হবে জয়নুলের স্কেচ, যাবে কার সংগ্রহে?         বর্ষণে রাজধানীর বাজারে শাক-সবজির দাম বেড়েছে         চোর দেখে ফেলায় আইনজীবীকে গলা কেটে হত্যা         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়        
//--BID Records