শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো আমিরাতে প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

প্রথমবারের মতো আমিরাতে প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

অনলাইন ডেস্ক ॥ বিদেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞ পেশাদার ব্যক্তিদের আকর্ষণ করতে প্রথমবারের মতো সংযুক্ত আমিরাত প্রবাসীদের জন্য স্থায়ী বসবাসের সুবিধা চালু করেছে। বিদেশি স্থায়ী বসবাসের এই ব্যবস্থাকে নাম দেওয়া হয়েছে ‘গোল্ডেন কার্ড’।

গোল্ডেন কার্ডের আওতায় বিনিয়োগকারী, বিভিন্ন খাতে দক্ষতা সম্পন্ন বিশেষজ্ঞদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হবে।

সম্প্রতি এই ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। টুইটারে তিনি ঘোষণা দেন, আজ আমরা স্থায়ী বসবাসের অনুমতি গোল্ডেন কার্ড ব্যবস্থা চালু করেছি।

আল মাকতুম জানান, গোল্ডেন কার্ড ব্যবস্থার প্রথম সুবিধাভোগীরা হবে ৬ হাজার ৮০০ বিনিয়োগকারী। যাদের দেশটিতে ১০০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ রয়েছে।

এক সপ্তাহ আগে আমিরাত ছয় মাসের মাল্টিপল ভিসা সুবিধা চালু করে। আমিরাতের নাগরিক নন কিন্তু দেশটিতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে চান তাদের জন্য এই ভিসা সুবিধা চালু করা হয়।

এর আগে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবও ধনী ও দক্ষ বিদেশি পেশাজীবীদের সরাসরি স্থায়ী বসবাসের অনুমতি দিতে গ্রিন কার্ড চালু করেছে। ‘বিশেষ সুবিধাপ্রাপ্ত ইকামা’ নামের এই পরিকল্পনার আওতায় বসবাসের অনুমতি পাওয়া প্রবাসীরা দেশটিতে সম্পত্তি কেনার সুযোগ পাবেন। কোনও সৌদি স্পন্সর ছাড়াই পরিবারের সঙ্গে দেশটিতে বসবাস করতে পারবেন তারা।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম