সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো আমিরাতে প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

প্রথমবারের মতো আমিরাতে প্রবাসীদের জন্য ‘গোল্ডেন কার্ড’

অনলাইন ডেস্ক ॥ বিদেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞ পেশাদার ব্যক্তিদের আকর্ষণ করতে প্রথমবারের মতো সংযুক্ত আমিরাত প্রবাসীদের জন্য স্থায়ী বসবাসের সুবিধা চালু করেছে। বিদেশি স্থায়ী বসবাসের এই ব্যবস্থাকে নাম দেওয়া হয়েছে ‘গোল্ডেন কার্ড’।

গোল্ডেন কার্ডের আওতায় বিনিয়োগকারী, বিভিন্ন খাতে দক্ষতা সম্পন্ন বিশেষজ্ঞদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হবে।

সম্প্রতি এই ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। টুইটারে তিনি ঘোষণা দেন, আজ আমরা স্থায়ী বসবাসের অনুমতি গোল্ডেন কার্ড ব্যবস্থা চালু করেছি।

আল মাকতুম জানান, গোল্ডেন কার্ড ব্যবস্থার প্রথম সুবিধাভোগীরা হবে ৬ হাজার ৮০০ বিনিয়োগকারী। যাদের দেশটিতে ১০০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ রয়েছে।

এক সপ্তাহ আগে আমিরাত ছয় মাসের মাল্টিপল ভিসা সুবিধা চালু করে। আমিরাতের নাগরিক নন কিন্তু দেশটিতে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে চান তাদের জন্য এই ভিসা সুবিধা চালু করা হয়।

এর আগে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবও ধনী ও দক্ষ বিদেশি পেশাজীবীদের সরাসরি স্থায়ী বসবাসের অনুমতি দিতে গ্রিন কার্ড চালু করেছে। ‘বিশেষ সুবিধাপ্রাপ্ত ইকামা’ নামের এই পরিকল্পনার আওতায় বসবাসের অনুমতি পাওয়া প্রবাসীরা দেশটিতে সম্পত্তি কেনার সুযোগ পাবেন। কোনও সৌদি স্পন্সর ছাড়াই পরিবারের সঙ্গে দেশটিতে বসবাস করতে পারবেন তারা।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল        
//--BID Records