সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বিটকয়েনে’ নজর দিচ্ছে ফেসবুক

প্যাটফর্মে ক্রিপ্টোকারেন্সি ভিত্তি লেনদেন সেবা চালু করতে জোরালোভাবে কাজ করছে ফেসবুক। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, লক্ষ্য পূরণের জন্য সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি ‘ডজনখানেক আর্থিক এবং অনলাইন বিক্রেতা প্রতিষ্ঠানকে’ নিয়োগ দিচ্ছে। বিটকয়েনের মতোই ডিজিটাল কয়েনের ক্রিপ্টোকারেন্সিভিত্তিক ব্যবস্থা হবে এটি। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, বকচেইন প্রযুক্তির ক্ষমতাকে কাজে লাগানোর লক্ষ্যেই এগোচ্ছে তারা।

ফ্রেব্রুয়ারি মাসে হার্ভার্ডের আইন বিভাগের অধ্যাপক জনাথন জিটরেইনের সঙ্গে এক সাক্ষাতকার ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ‘বকচেইন প্রযুক্তিকে ফেসবুকের লগইন ব্যবস্থায় যোগ করতেই আগ্রহী তিনি।’ ‘আমি ডিসেন্ট্রালাইজড বা বকচেইন যাচাইকরণ ব্যবস্থার দিকেই যাওয়ার কথা ভাবছি।’ ‘যদিও এখনও আমি এটি কাজে লাগানোর কোন উপায় পাইনি কিন্তু এটি যাচাই ব্যবস্থার কাছাকাছি আছে এবং আপনার বিভিন্ন তথ্য ও বিভিন্ন সেবার এ্যাকসেস দিচ্ছে,’ যোগ করেন জাকারবার্গ।

ফেসবুক প্রধানের মতে, তৃতীয় পক্ষকে ডেটা এ্যাকসেস দেওয়ার ক্ষেত্রে গ্রাহককে আরও বেশি ক্ষমতা দেবে বকচেইন। আগের বছরই বকচেইন বিভাগ খুলে সেখানে ইভান চেং নামের এক জ্যেষ্ঠ প্রকৌশলীকে পদোন্নতি দিয়ে প্রকৌশল পরিচালক করে ফেসবুক। কচেইন প্রযুক্তির সম্ভাবনা খতিয়ে দেখতে প্রতিষ্ঠানের মধ্যেই একটি দল বানানো হয়েছে। প্যাটফর্মে এই প্রযুক্তি সম্ভাবনাকে কাজে লাগাতে দলের নেতৃত্ব দিচ্ছেন মেসেঞ্জার প্রধান ডেভিড মার্কাস।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records