শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় কাল পালাকারের ‘উজানে মৃত্যু’

শিল্পকলায় কাল পালাকারের ‘উজানে মৃত্যু’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭-৩০মিনিটে পালাকার নাট্যদলের ‘উজানে মৃত্যু’ নাটকের মঞ্চায়ন হবে। সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত ‘উজানে মৃত্যু’ নাটকটি নির্দেশনা দিয়েছেন তরুণ নির্দেশক শামীম সাগর। ‘উজানে মৃত্যু’ সৈয়দ ওয়ালিউল্লাহ্’র সর্বশেষ নাটক। এই নাটকটি নিয়ে নাট্যকার শেষ বয়সে আক্ষেপ করে বলেছিলেন, আমার এতো ভাল নাটকটা কেউ করলো না। শামীম সাগরের নির্দেশনায় ‘পালাকার’ নাটকটি মঞ্চে এনেছে গত বছর।

নাটকটি প্রসঙ্গে নির্দেশক শামীম সাগর বলেন মূলত: শিক্ষার্থী নাট্যকর্মীদের নিয়ে পালাকার স্টুডিও ভিত্তিক নাট্যকর্ম তৈরি করে নিয়মিতভাবে। শিক্ষার্থী অভিনেতারা সবসময় তাদের অভিনয় উৎকর্ষতা পুরোপুরি ফুটিয়ে তুলতে পারেন না বলে ভাল নাটকেও দল ও নির্দেশকের পক্ষ থেকে একটা আক্ষেপ থাকে। এটা সেরকমই একটি নাটক! তাই এই নাটকটি অভিজ্ঞ অভিনেতাদের নিয়ে কিছু প্রদর্শনী করার পরিকল্পনা আমরা নিয়েছি। এতে নবীন প্রবীনের পারস্পরিক বিনিময় ও নতুন শিক্ষা অভিজ্ঞতা হবে, তাতে কোনো সন্দেহ নেই। ‘উজানে মৃত্যু’ নাটকে য্ক্তু হয়েছেন তিনজন অভিজ্ঞ অভিনেতা আমিনুর রহমান মুকুল। থিয়েটার অঙ্গনে নির্দেশনা, নাট্যরচনা, অভিনয়ে সমান পারঙ্গম একজন থিয়েটারজন। ২৫ বছরের অধিককাল থিয়েটারের সাথে যুক্ত রয়েছেন। আরও আছেন বাবর খাদেমী। যিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে নাট্যকলায় স্নাতোকোত্তর করে গত ২০ বছর ধরে নিয়মিত নাট্যচর্চার সঙ্গে যুক্ত। আরেকজন হলেন কাজী ফয়সল । যিনি গত ১৮ বছর ধরে পালাকারের হয়ে প্রায় সবগুলো নাটকে অভিনয় করেছেন। একটি অভিনয় সমৃদ্ধ নাট্যসন্ধ্যা উপভোগ করতে চলে আসুন ছুটির দিন শুক্রবার। আপনাদের জন্য আমরা মঞ্চের আলো জ্বেলে অপেক্ষায় রইবো।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২