মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বীরকন্যা প্রীতিলতাকে নিয়ে মাহবুবুল খালিদের গান

  বীরকন্যা প্রীতিলতাকে নিয়ে মাহবুবুল  খালিদের গান

স্টাফ রিপোর্টার ॥ প্রীতিলতা ওয়াদ্দেদার। বিপ্লবী স্বাধীনতা সংগ্রামী। ১৯১১ সালের ৫ মে তিনি চট্টগ্রামের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে পরিচালিত সশস্ত্র সংগ্রামে আত্মোৎসর্গকারী প্রথম নারী ছিলেন প্রীতিলতা। প্রীতিলতার আত্মবলিদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গান লিখেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘প্রীতিলতা’ শিরোনামের গানটির সুরারোপ ও সঙ্গীতায়োজন করেছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল।

সমবেত কণ্ঠের গানটি গেয়েছেন টিনা মোস্তারি, স্মরণ এবং রাফসান। গানটি মাহবুবুল এ খালিদের সঙ্গীতবিষয়ক ওয়েবসাইট ‘খালিদসঙ্গীত ডটকম’-এ প্রকাশ হয়েছে। গানটি প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, বৃটিশ শাসনের অবসানকল্পে প্রীতিলতা ওয়াদ্দেদারের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তিনি সূর্যসেনের নেতৃত্বাধীন বিপ্লবী দলের প্রথম মহিলা সদস্য হিসেবে যুক্ত হন এবং স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব আক্রমণ সফল করে প্রীতিলতা সামরিক কায়দায় তার বাহিনীকে ফিরে যাওয়ার নির্দেশ দেন।

এই সময়ে তিনি গুলিবিদ্ধ হলে তাৎক্ষণিকভাবে পটাশিয়াম সায়ানাইড খেয়ে মৃত্যুবরণ করেন। তার আত্মদান বিপ্লবীদের সশস্ত্র সংগ্রামে আরও উজ্জীবিত করে তোলে। তার আত্মত্যাগের আদর্শ বহু বিপ্লবীর জন্ম দিয়েছে। যার ফলে ১৯৪৫ সালে ব্রিটিশরা ভারতবর্ষ ছেড়ে যেতে বাধ্য হয়েছে। মাতৃভূমির স্বাধীনতার জন্য প্রীতিলতার এই আত্মদানকে স্মরণ করতেই গানটি লেখা হয়েছে। আশা করছি ‘প্রীতিলতা’ গানটি শ্রোতাদের মন জয় করবে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা