সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধার শহর রক্ষা বাঁধ হুমকির মুখে

গাইবান্ধার শহর রক্ষা বাঁধ হুমকির মুখে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা শহর সংলগ্ন রেলওয়ে ভেরামারা ব্রীজের পাশেই শহর রক্ষা বাঁধ ঘেঁষে মাটি কেটে নিয়ে অবৈধভাবে ব্যবসা করছে একটি চক্র। বাঁধ ঘেঁষে মাটি কাটায় এবং ট্রাক্টর দিয়ে পরিবহন করার ফলে খোলাহাটি ইউনিয়নের পশ্চিম কোমরনই এলাকার ঘাঘট নদীর শহর রক্ষা বাঁধটি হুমখির মুখে পড়েছে। ফলে আগামী বর্ষা মওসুমে নদীতে পানি বৃদ্ধি পেলে তীব্র স্রোতে বাঁধটি ভেঙ্গে গিয়ে অকাল বন্যায় গাইবান্ধার শহরতলি এলাকার খোলাহাটি ইউনিয়নের ব্যাপক এলাকা বন্যা কবলিত হতে পারে বলে আশংকা করা হচ্ছে। দীর্ঘদিন থেকে এই এলাকায় অবৈধভাবে মাটি কাটার কাজ অব্যাহত থাকলেও পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন এব্যাপারে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করছেন না।

জানা গেছে, ওই এলাকার প্রভাবশালী লোকের ছত্রছায়ায় মাটির ব্যবসায়ির এই চক্রটি বাঁধ সংলগ্ন নদী থেকে মাটি কেটে ট্রাক্টর দিয়ে পরিবহন করে বিভিন্ন জায়গায় তা বিক্রি করছে। এমনকি ট্রাক্টর চলাচলের সুবিধার জন্য বাঁধের মাটি কেটে চলাচলের রাস্তা তৈরী করে দেয়া হয়েছে। তদুপরি ট্রাক্টরের অবাধ চলাচলের ফলে রাস্তা-ঘাটের মারাত্মক ক্ষতি হচ্ছে। ফলে ওই বাঁধের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে এবং গোটা বাঁধ জুড়েই ধুলাবালি জমেছে। ফলে বাঁধ দিয়ে হালকা যানবাহন ও পথচারি চলাচল মারাত্মকভাবে বিঘিœত হয়েছে। ওই এলাকায় মাটি কাটা অব্যাহত থাকলে অদুর ভবিষ্যতে রেলওয়ে ভেরামারা ব্রীজটিও হুমকির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এব্যাপারে খোলাহাটি ইউনিয়নের চেয়ারম্যান শেখ সামাদ আজাদ এবং গাইবান্ধা সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) অফিসে এলাকাবাসির পক্ষ থেকে একাধিকবার অভিযোগ করা সত্ত্বেও তারাও কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে