বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হামিদুর রাহমান পুরস্কার পেলেন স্থপতি বশিরুল

স্টাফ রিপোর্টার ॥ পরিচ্ছন্ন আধুনিক শিল্পভাষায় স্থানীয় ও লোকজ উপাদানের ব্যবহার শিল্পী বশিরুল হকের অন্বেষাকে গভীর করেছে। দেশে-বিদেশে তিনি আলোচিত এবং প্রশংসিত। বিগত ৪৫ বছরের চর্চায় বশিরুল হক তিন শতাধিক স্থাপনার নক্সা করেছেন। এ কর্মের স্বীকৃতিস্বরূপ বেঙ্গল ফাউন্ডেশনের হামিদুর রাহমান পুরস্কার পেলেন কীর্তিমান এই স্থপতি।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ছায়ানট মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম, স্থপতি নাহাস খলিল এবং সাবেক রাষ্ট্রদূত মুহম্মদ কামালুদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অনুষ্ঠানে স্থপতি বশিরুল হকের ওপর নির্মিত দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আর পুরস্কার হিসেবে প্রদান করা হয় এক লাখ টাকা, সম্মাননা স্মারক এবং সনদপত্র। পুরস্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে স্থপতি বশিরুল হক বলেন, ৫৭ বছরের পর কোন শিল্পীকেই পুরস্কার দেয়া ঠিক না। কেননা ৫৭ বছর পর এ্যাওয়ার্ড দিলে তা নিতে হয় খুঁড়িয়ে খুঁড়িয়ে গিয়ে। তারপরও স্থপতি হিসেবে পুরস্কার পেয়ে আমি সম্মানিত আনন্দিত এবং গর্বিত।

মনিরুল ইসলাম বলেন, শুধু আর্টে শিল্প আটকে থাকা উচিত না। এটা যে বুদ্ধি করে স্থাপত্যে নেয়া হয়েছে এজন্য বেঙ্গল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই এবং আজকের বিজেতা এর যোগ্য। এখন তো থ্রিডি, তবে তখন নক্সা করে স্থাপত্য তৈরি করা হতো এবং সেটিও অনেকে বুঝতো না। সে সময়ে ডেডিকেশনটা ছিল প্রধান এবং অনেকেই এ ক্ষেত্রে সফল। আর ক্রিয়েটর যত বড়ই হোক না কেন সে প্রকৃতির বাইরে যেতে পারেন না। প্রকৃতির রস নিয়েই তিনি সৃষ্টি করেন। আর এই শিল্পী বশিরুল হকের কাজে সেই প্রকৃতির ছাপ দেখা যায়।

কেন্দ্রীয় শহীদ মিনারের নক্সার প্রধান রূপকার হামিদুর রাহমানের স্মৃতি রক্ষার্থে তার পরিবারের পক্ষ থেকে ২০০৭ সাল থেকে ‘হামিদুর রাহমান পুরস্কার’ প্রবর্তন করা হয়েছে। এ পুরস্কার প্রদানের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী