শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একাই হত্যাকান্ড চালায় ট্যারেন্ট

  • ঘটনার কয়েক মিনিট আগে প্রধানমন্ত্রীর দফতরে হামলার ইশতেহার পাঠায় ঘাতক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে শুক্রবারের ওই নারকীয় হত্যাযজ্ঞ একজনই ঘটিয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে। ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক স্বঘোষিত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেন্টন ট্যারেন্ট এই হামলার দৃশ্য সরাসরি ফেসবুকে প্রচার করে। নিউজিল্যান্ড পুলিশের ভাষ্য, অস্ট্রেলিয়ার ট্যারেন্ট একাই দুটি হামলা চালিয়েছে। হামলার ঘটনায় অন্য যাদের আটক করা হয়, তাদের সম্পৃক্ততা নেই বলে ধারণা করছে পুলিশ। নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, ব্রেন্টন ট্যারেন্ট একাই দুটি হামলা চালিয়েছে। ব্রেন্টন ছাড়া আটক তিনজনের হামলার সঙ্গে কোনপ্রকার সম্পৃক্ততা নেই বলে মনে করা হচ্ছে। তবে এটা পুলিশের চূড়ান্ত মতামত নয় বলে তিনি উল্লেখ করেন। মাইক বুশ আরও বলেন, আমরা শুক্রবার জরুরী টেলিফোন পাওয়ার ৬ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে যাই। মাইক বুশ জানান, আল নূর ও লিনউড মসজিদে হামলায় হতাহত হওয়া ব্যক্তিদের পরিচয় নিশ্চিত করতে কর্তৃপক্ষ দ্রুত কাজ করছে। এটা খুবই সংবেদনশীল প্রক্রিয়া। সাংস্কৃতিক ও ধর্মীয় বিষয়েও আমাদের সতর্ক থাকতে হচ্ছে।

শুক্রবারের ওই নৃশংস হত্যাকান্ডের কয়েক মিনিট আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের দফতরে ট্যারেন্ট একটি ইশতেহার প্রেরণ করে। জেসিন্ডা আরডার্নও এই ধরনের নথি পাওয়ার কথা স্বীকার করেছেন। তবে তিনি বলেছেন, ওই নথিতে হামলার স্থান এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ ছিল না। শুধু জেসিন্ডা আরডার্ন নন শুক্রবার নিউজিল্যান্ডের আধা-সামরিক বাহিনীর ৩০টির বেশি ঠিকানায় এই ইশতেহার ই-মেল করে ঘাতক ট্যারেন্ট। -খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

তবে ট্যারেন্টের পাঠানো ওই ই-মেল বার্তায় হামলার স্থান এবং এ বিষয়ে কোন বিস্তারিত তথ্য ছিল না। প্রধানমন্ত্রী জেসিন্ডা বলেন, অন্য ৩০ জনের মতো আমার কাছেও ই-মেলটি আসে। এর নয় মিনিটের মাথায় ঘটনাটি ঘটে যায়। এর দুই মিনিটের মাথায় আমি আমার অফিস কর্তৃপক্ষকে বিষয়টি আধা-সামরিক বাহিনীকে অবহিত করতে বলি। তবে ওই ই-মেলে বিস্তারিত তথ্য থাকলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়া যেত। তিনি আরও বলেন, আমি ই-মেলটি পড়েছিলাম। এরপর হামলার মাত্র কয়েক মিনিট আগে আমি এটি গণমাধ্যম ও আধা-সামরিক পর্যটন অফিসে পাঠাই। শুধুমাত্র আদর্শগত কারণে হামলাটি করা হয়েছে যা অবশ্যই বেদনাদায়ক। জেসিন্ডা আরডার্ন বলেন, ঘাতক ট্যারেন্টের বিচার শেষে তাকে অস্ট্রেলিয়ায় পাঠিয়ে দেয়ার জন্য আমাকে বলা হয়েছে। আমি এ বিষয়ে কোন হস্তক্ষেপ চাই না। নিউজিল্যান্ডের নিজস্ব আইনে ট্যারেন্টের বিচার হবে। হত্যাকান্ডের দৃশ্য সরাসরি ফেসবুকে প্রচার বিষয়ে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, এই ধরনের ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার নিয়েও কথা বলা হবে। আমি ইতোমধ্যে ফেসবুকের প্রধান অপারেটিং অফিসার শেরিল শ্যান্ডবার্গের সঙ্গে যোগাযোগ করেছি। কারণ নিউজিল্যান্ডের এই ঘটনা অবশ্যই আমাদের দেশের জন্য সুখকর নয়। আর এই ধরনের ঘটনা বিশ্বের অন্যান্য প্রান্তেও ঘটতে পারে। তাই যখন এই ধরনের ঘটনা ঘটে গেছে এর এখনই বিচার করতে হবে। জেসিন্ডা আরডার্ন শুক্রবারের হামলায় ওয়েলিংটনের লিনউড এলাকার কিলবার্নি মসজিদ পরিদর্শন করেন। এ সময় নিহতদের দাফন বাবদ ১০ হাজার ডলার অনুদানের ঘোষণা দেন। শুক্রবার ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে দেশটির অস্ত্র আইনকে আরও কঠোর করার ঘোষণ দেন দেশটির প্রধানমন্ত্রী আরডার্ন। ওই নারকীয় হত্যাযজ্ঞে অন্তত ৫০ জন নিরপরাধ প্রাণ হারায়। বহু লোক আহত হয়। হতাহতের মধ্যে নারী ও শিশু রয়েছে। ঘাতক ট্যারেন্টকে শনিবার আদালতে হাজির করা হয়। এ সময় তিনি ক্যামেরার দিকে তাকিয়ে হাসতে থাকে। তার মধ্যে কোন অনুতাপ দেখা যায়নি। নিহত ব্যক্তিদের মধ্যে একজনের নাম উল্লেখ করে তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। আরও কয়েকটি অভিযোগ আনার প্রস্তুতি চলছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার শিকার হয়েছে ৩ বছরের শিশু থেকে ৭৭ বছরের বৃদ্ধ পর্যন্ত। হামলায় এদের কেউই রেহাই পায়নি। নিহতদের মধ্যে অন্তত চারজন নারী রয়েছে। নিহতদের পরিবারের সদসদের দেয়া তথ্য অনুযায়ী একথা জানা গেছে। কর্তৃপক্ষ এখনও নিহতদের সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করেনি। হামলার ঘটনায় আরও একটি লাশ মেলার পর নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জন। ময়নাতদন্ত ও পরিচয় শনাক্ত করার কাজ শেষে রবিবারই মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর শুরু হওয়ার কথা।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়