বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝুঁকিপূর্ণ পোশাক কারখানা ১৬৩

  • সংসদে বাণিজ্যমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সরকারীভাবে চিহ্নিত ঝুঁকিপূর্ণ পোশাক কারখানার সংখ্যা ১৬৩টি। এর মধ্যে ৩৯টি কারখানা বন্ধ ও ৮৬টি কারখানা আংশিক বন্ধ করা হয়েছে। অবশিষ্ট কারখানার সংস্কার কাজ চলছে। বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

সরকারী দলের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, রানা প্লাজা দুর্ঘটনার পর ইউরোপীয় ক্রেতা সংগঠন একর্ড, উত্তর আমেরিকার ক্রেতা সংগঠন এ্যালায়েন্স ও জাতীয় উদ্যোগের আওতায় ৩৭৮০টি কারখানার প্রিলিমিনারি এ্যাসেসমেন্ট সম্পন্ন করা হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক, রাজউক/সিডিএ/কেডিএ এর সদস্য ও বুয়েট এর সদস্যদের সমন্বয়ে রিভিউ প্যানেল এসব কারখানা চিহ্নিত করে। বর্তমানে একর্ড এর সংস্কার কার্যক্রমের অগ্রগতির হার ৮৪ ভাগ এবং এ্যালায়েন্সের হার ৯০ ভাগ।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী জানান, প্রতিবেশী দেশ ভারত থেকে প্রধানত চাল, গম, ডাল, দুধ ও চিনি জাতীয় খাদ্য আমদানি করা হয়ে থাকে। এছাড়া গুঁড়া মসলা, হিমায়িত ও জীবন্ত মাছ, চিংড়ি মাছ, ফলমূল, কৃষি পণ্য, শাক-সবজি প্রভৃতি খাদ্য সামগ্রী রফতানি করে থাকে।

বিদেশ থেকে চিনি আমদানি নিয়ে সংসদ সদস্য আনোয়ারুল আজীমের প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, বর্তমানে ব্রাজিল, ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও মালোয়েশিয়া থেকে চিনি আমদানি করা হয়ে থাকে। তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে চিনির বার্ষিক চাহিদা প্রায় ১৬ লাখ মেট্রিক টন। ২০১৬-১৭ অর্থবছরে সরকারী চিনিকলে উৎপাদন ছিল ৬৮ হাজার ৫৬২ মেট্রিক টন। দেশের চাহিদা অনুযায়ী চিনির উৎপাদন কম থাকায় চিনি আমদানি বন্ধ করার কোন পরিকল্পনা আপাতত সরকারের নেই।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন