বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ে বৈজ্ঞানিক সম্মেলন

বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ে বৈজ্ঞানিক সম্মেলন

বাকৃবি সংবাদদাতা॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দেশের প্রাণি চিাকৎসক ও গবেষকদের দুই দিনব্যাপী বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। আজ শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চ (বিএসভিইআর)।

বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারির সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রুম, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. হিরেশ রঞ্জন ভৌমিক ও ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমদ উপস্থিত ছিলেন। এই বছর সম্মেলনের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রাণিসম্পদের ভূমিকা।

প্রথম দিনে প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি সিম্পোজিয়াম এবং ‘ক্যারিয়ার ডেভেলপমেন্ট ওপরচুনিটিস্ট ফর দ্যা নেক্সট জেনেরেশন ভেটেরিনারিয়ানস’ শীর্ষক একটি প্লেনারি সেশনের অনুষ্ঠিত হয়। এছাড়াও চারটি সায়েন্টিফিক সেশন এবং বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি সেন্টারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুই দিনব্যাপী সম্মেলনের মোট ছয়টি সায়েন্টিফিক সেশনে ৬৬টি মৌখিক গবেষণা প্রবন্ধ এবং ৭৭টি পোস্টার উপস্থাপন করবেন দেশ-বিদেশের ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা। এর মধ্য থেকে ৩ জনকে সেরা গবেষণা প্রবন্ধ উপস্থাপক ও পোস্টার উপস্থাপককে হিসেবে পুরস্কৃত করা হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে জাপান, মালয়েশিয়া, চীন ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা বাহক অণুজীব পোষক সম্পর্ক, ওয়ান হেলথ শিক্ষা, ভাইরাস পরিবহন ও দমন এবং গরুর প্রজনন সম্পর্কিত রোগের চিকিৎসা সম্পর্কে ৪টি নিবন্ধ উপস্থাপন করবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’